শিক্ষক দিবসে কোচকে গাড়ি উপহার দিয়েছিলেন বিরাট

দিল্লির সাংবাদিক বিজয় লোকপল্লি তাঁর লেখা বই ‘ড্রিভেন’-এ লিখেছেন শিক্ষক দিবসে কোচ রাজকুমার শর্মাকে একটা গাড়ি উপহার দিয়েছিলেন বিরাট।

Updated By: Sep 5, 2018, 03:40 PM IST
শিক্ষক দিবসে কোচকে গাড়ি উপহার দিয়েছিলেন বিরাট

নিজস্ব প্রতিবেদন: বিরাট ‘দিলওয়ালে’- একথা গোটা ক্রিকেট মহলেই বন্দিত। প্রেম নিবেদন থেকে বিয়ের পিঁড়ি পর্যন্ত তিনি বরাবরই থেকেছেন বিরাটোচিত। লার্জার দ্যান লাইফ ইমেজ-এ স্রেফ প্রেমেই আটকে থাকেনি তিনি। জীবনের যে কোনও মূল্যবান সম্পর্ককেই তিনি সযত্নে লালন করেছেন এবং এখনও করেন। আজ শিক্ষক দিবসে তেমনই একটা নিদর্শনের কথা আপনাদের বলছি।

সাল ২০১৪। সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মদিন তথা শিক্ষক দিবস উপলক্ষে ভারত অধিনায়ক দারুণ উপহার দিয়ে বিরাট মন জয় করেছিলেন তাঁর গুরুর। কী সেটা?

দিল্লির সাংবাদিক বিজয় লোকপল্লি তাঁর লেখা বই ‘ড্রিভেন’-এ লিখেছেন শিক্ষক দিবসে কোচ রাজকুমার শর্মাকে একটা গাড়ি উপহার দিয়েছিলেন বিরাট। এবং রাজকুমার ছাত্রের সেই উপহারে স্রেফ খুশিই হননি, বিরাটের ওই উদারচেতা মনোভাব সারা জীবনের জন্য মন জিতে নিয়েছেল বিরাটের ছোটবেলার কোচ রাজকুমার শর্মার।

২০১৪ সালের ৫ সেপ্টেম্বর ঠিক কী ঘটেছিল? নিজের বইতে সাংবাদিক বিজয় লোকপল্লি লিখেছেন – সেদিন  সাত সকালেই কোচ রাজকুমার শর্মার বাড়িতে গিয়ে হাজির হয়েছিলেন বিরাটের দাদা বিকাশ। বেল বাজাতেই বেরিয়ে আসেন রাজকুমার শর্মা। এরপর নিজের ফোন থেকে বিরাটকে কল করে কোচের হাতে ফোন ধরিয়ে দেন বিকাশ। ফোনের ওপারে বিরাটের গলা পেয়ে খুশিই হন রাজকুমার। এরপর স্যারকে শিক্ষক দিবসের অভিনন্দন জ্ঞাপন করেন বিরাট। তারপরই তাঁর হাতে একটা চাবির গোছা ধরিয়ে দেন বিকাশ। কোচ কিছু বুঝে ওঠার আগেই তিনি দেখেন তাঁর বাড়ির সামনে দাঁড়িয়ে ব্র্যান্ড নিউ স্কোডা র‌্যাপিড। ছাত্রের থেকে এমন একটা উপহার পেয়ে স্বাভাবিক ভাবেই ক্ষণিকের জন্য বাকরুদ্ধ হয়ে গিয়েছিলেন বিরাটের মেন্টরও। পরে রাজকুমার সেই উপহার প্রসঙ্গে বলেছিলেন, সেটা তাঁর কাছে নিছকই উপহার ছিল না। আমাকে ও (বিরাট) কতটা মূল্যবান মনে করে এবং কতটা আত্মিক যোগ থাকলে এমনটা করা যায়, সেটাই তাঁকে অভিভূত করেছিল।  

উল্লেখ্য, রাজকুমার শর্মা নিজে একজন প্রথম শ্রেণির ক্রিকেটার ছিলেন। রঞ্জির মতো ঘরোয়া প্রতিযোগিতায় খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। ১৯৯৮ সালে দক্ষিণ দিল্লিতে নিজের একটি ক্রিকেট অ্যাকাডেমি খোলেন রাজকুমার শর্মা। সেই অ্যাকাডেমির-ই ছাত্র বিরাট কোহলি। স্কুল ক্রিকেট থেকেই বিরাটের মধ্যে বিরল প্রতিভা খুঁজে পেয়েছিলেন রাজকুমার শর্মা। পরে সেই ‘অমসৃণ হিরে’ ঝাড়াই-বাছাই করে  অনূর্ধ্ব ১৯ ভারত খেলানোর জন্য বিরাট-কে তৈরিও করেন তিনি। এরপর ভারতের প্রতিনিধিত্ব করে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জেতেন বিরাট কোহলি। আর তারপরের বাকিটা এখন ইতিহাস...