সাদা জুতোতেই স্বচ্ছন্দ ব্যাটসম্যান বিরাট

ব্যাটিংয়ের সময় শুধুমাত্র সাদা রঙের জুতো পড়েই নামেন বিরাট। সম্প্রতি এক সাক্ষাত্কারে সে কথা নিজেই বলেছেন। কেন?

Updated By: May 16, 2018, 06:40 PM IST
সাদা জুতোতেই স্বচ্ছন্দ ব্যাটসম্যান বিরাট

নিজস্ব প্রতিনিধি : কেউ ব্যাটিং করতে নামার সময় ডান পা আগে মাঠে ফেলতেন। কেউ বোলিং করার সময় কোমরে লাল ছাড়া অন্য কোনও রঙের রুমাল রাখতেন না। ক্রিকেটারদের এরকম কাণ্ডকারখানার কোনও বাস্তব ভিত্তি নেই। পুরোটাই কুসংস্কারাচ্ছন্ন ব্যাপার। শচীন তেণ্ডুলকর থেকে স্টিভ ওয়া, কুসংস্কারে বিশ্বাসী ক্রিকেটারদের তালিকাটা নেহাত কম বড় নয়। এবার কি সেই দলে নাম লেখালেন বিরাট কোহলি?

আরও পড়ুন - যুদ্ধবিধ্বস্ত দেশবাসীর মুখে হাসি ফোটাতে কাবুলিওয়ালার ক্রিকেট

ব্যাটিংয়ের সময় শুধুমাত্র সাদা রঙের জুতো পড়েই নামেন বিরাট। সম্প্রতি এক সাক্ষাত্কারে সে কথা নিজেই বলেছেন। কেন? তার স্পষ্ট কোনও কারণ তিনি বলেননি। শুধু এটুকুই বলেছেন, সাদা রঙটা তাঁর পছন্দের।  তবে জুতোর রঙ বাছাইয়ের ক্ষেত্রে বিরাটের কিছু বাছ-বিচার রয়েছে। সেটা মাঠে হোক বা মাঠের বাইরে।

আরও পড়ুন - বাঙালি ক্রিকেট দেখতে ভালবাসে, খেলতে নয়: সৌরভ

'ব্যাটিংয়ের সময় আমি সাদা রঙের জুতো পড়তেই পছন্দ করি। কারণ সাদা রঙটার আলাদা একটা আভিজাত্য রয়েছে। তবে ফিল্ডিংয়ের সময় আমার বিভিন্ন রঙের জুতো পড়তে ভাল লাগে। ব্যাটিংয়ের সময় আমি জুতো নিয়ে খুব খুঁতখুঁতে। একটা ভাল জুতোর উপর অনেক কিছু নির্ভর করে। রানিং বিটউইন দ্য উইকেট থেকে শুরু করে ফুটওয়ার্ক, চোট লাগার প্রবণতা, সব কিছুতেই জুতোর প্রভাব রয়েছে। বিশেষ করে টেস্ট ক্রিকেটে জুতোর ভূমিকা বিশাল। মাঠের বাইরে আমি আবার সাদা স্নিকার্সে বেশি স্বচ্ছন্দবোধ করি। আমার স্টাইল স্টেটমেন্টের সঙ্গে সাদা স্নিকার্স ভাল যায়। একটা ভাল জুতো ব্যক্তিত্বেও প্রভাব ফেলতে পারে।

ফিটনেস ট্রেনিং নিয়ে কথা বললেন বিরাট। 'ছুটিতে থাকলে সপ্তাহে পাঁচদিন জিমে যাই। রোজ অন্তত দু'ঘণ্টা ফিটনেস ট্রেনিং করার চেষ্টা করি। জাতীয় দলের সঙ্গে সফরে থাকলেও রোজ অন্তত এক ঘণ্টা জিমে কাটানোর চেষ্টা করি। আর সঠিক ডায়েট মেনে চলাটা এখন আমার অভ্যেস হয়ে গিয়েছে।' বলছিলেন ভারতীয় অধিনায়ক।

.