আসন পুনরুদ্ধার সম্রাটের, কোহলি ভাঙলেন ব্র্যাডম্যানের রেকর্ড

লর্ডস টেস্টে বিফল হয়ে এক ধাপ নেমেছিলেন ঠিকই, তবে সম্রাট তাঁর স্থান পুনরুদ্ধার করতে সময় নিলেন মাত্র এক ম্যাচ। 

Updated By: Aug 24, 2018, 03:02 PM IST
আসন পুনরুদ্ধার সম্রাটের, কোহলি ভাঙলেন ব্র্যাডম্যানের রেকর্ড
ছবি- টুইটার
নিজস্ব প্রতিবেদন: নিন্দুকরা বলতেই পারেন, স্মিথ আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে, তাই বিরাটের এত ‘দাদাগিরি’! তবে এটাও মাথায় রাখতে হবে, আন্তর্জাতিক ক্রিকেটে থেকেও কোহলির ধারের কাছেই ঘেঁষতে পারছেন না, আরও দুই বিরাট প্রতিদ্বন্দ্বী জো রুট এবং অতি অবশ্যই কেন উইলিয়ামসন। 
 
ব্রিটিশ অধিনায়কের কথাই ধরে নিন। তিনি বিশ্ব ক্রিকেটার সেরা টেস্ট ব্যাটসম্যানদের অন্যতম একজন। কয়েকদিন আগেও তিনি ছিলেন আইসিসি টেস্ট তালিকায় তিন নম্বর ব্যাটসম্যান। ঘরের মাটিতে ক্রমাগত বিফল হওয়ার কারণে অধঃপতন হতে হতে এখন পাঁচে এসে দাঁড়িয়েছেন তিনি। পয়েন্ট ৮১৮। আর কিউই অধিনায়ক কেন, তিনি এখন বিশ্বের তিন নম্বর টেস্ট ব্যাটসম্যান। বিরাটের থেকে তাঁর দূরত্ব ৯০ পয়েন্টের। আর যিনি এই তালিকায় আবারও ‘ফার্সট বয়’, তিনি সেই বিরাট কোহলিই। 

লর্ডস টেস্টে বিফল হয়ে এক ধাপ নেমেছিলেন ঠিকই, তবে সম্রাট তাঁর স্থান পুনরুদ্ধার করতে সময় নিলেন মাত্র এক ম্যাচ। ট্রেন্ট ব্রিজের নায়ক সমহিমায় অধিষ্ঠিত হলেন এক নম্বর স্থানেই। পতৌদি সিরিজের তৃতীয় টেস্টে ব্রিটিশদের বিরুদ্ধে প্রথম ইনিংসে বিরাটের স্কোর ৯৭ আর দ্বিতীয় ইনিংসে ১০৩, সব মিলিয়ে ২০০ রান। প্রথম ইনিংসে আদিল রাশিদের বলে ছোট ভুলটা না হলে, ইংল্যান্ডে দুই ইনিংসেই শতরান করার নজির থাকত ভারত অধিনায়কের। তবে সেই সুযোগ এখনও থাকছে। বিরাটের হাতে রয়েছে আরও দুটি টেস্ট। 

গায়ে দেশের জার্সি, হাতে বিয়ারের বোতল! চরম সমালোচনার মুখে শিখর, বিজয় 

প্রসঙ্গত, শ্রেষ্ঠদের তালিকায় ষষ্ঠ স্থানেই অনড় আছেন চেতেশ্বর পূজারা। অন্যদিকে, ট্রেন্ট ব্রিজে ব্যর্থ হওয়ার পর পদস্খলন হয়েছে ব্রিটিশ ব্যাটসম্যান জনি বেয়ারস্টোর। এই ইংলিশ ব্যাটসম্যান এখন প্রথম দশেই নেই। 
 
উল্লেখ্য, সিংহভাগ ক্ষেত্রেই সেই ম্যাচগুলোতে ভারতের জয় সুনিশ্চিত হয়েছে, যে ম্যাচে  বিরাট ২০০ রান করেছে। ট্রেন্ট ব্রিজ ছাড়াও নর্থ সাউন্ড (ওয়েস্ট ইন্ডিজ), ইন্দৌর, বিশাখাপত্তনাম, মুম্বই, হায়দরাবাদ এবং নাগপুরে বিরাটের ম্যাচ প্রতি দ্বিশতাধিক রান ভারতকে জয় এনে দিয়েছে।

শুধু সচিনের সঙ্গেই কোহলির তুলনা হতে পারে, বললেন শাস্ত্রী 

উইন্ডিজ, নিউ জিল্যান্ড, ইংল্যান্ড (৩), বাংলাদেশ এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে সব মিলিয়ে সাত বার ২০০ রান করে ভারতকে ম্যাচ জেতানোর নজির আছে কেবল বিরাট কোহলিরই। এর আগে এমন নজির ছিল বিশ্ব ক্রিকেটের কেবল দুই কিংবদন্তী, স্যার ডন ব্র্যাডম্যান (৬) এবং রিকি পন্টিংয়ের (৬)। ট্রেন্ট ব্রিজে ২০০ রান করে ম্যাচ জিতিয়ে এই দুই অজি কিংবদন্তীর রেকর্ড ভেঙেছেন কোহলি। একই সঙ্গে এটাও উল্লেখ্যনীয় এই নিয়ে দশবার কোনও টেস্ট ম্যাচে ২০০ রানের নজির স্থাপন করলেন বিরাট। ভারতীয় অধিনায়ক হিসেবে এই নজির আর কারও নেই। অতীতে ধোনিও একবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২২৪ রানের ইনিংস খেলে (চেন্নাই, ২০১৩) দলকে জিতিয়েছিলেন।