লঙ্কাকাণ্ডে বিরাট দলে অভিজ্ঞতা-তারুণ্যের ককটেল

পাঁচ বছর পর শ্রীলঙ্কায় টেস্ট খেলতে যে ভারতীয় দল যাচ্ছে তাতে অভিজ্ঞতা-আর তারণ্যের মিশেল। বৃহস্পতিবার নির্বাচকরা যে দল গড়লেন তাতে কিছুটা চমক বলতে লেগ স্পিনার অমিত মিশ্র।কর্ণ শরমার চোট অমিতের টেস্ট দলের জায়গা করে দিল। চার বছর পর দেশের টেস্ট দলে জায়গা হল ৩২ বছরের অমিতের। বাকি দল গড়া হয়েছে প্রত্যাশা মতই। বাংলাদেশের বিরুদ্ধে একমাত্র টেস্টে যে দল খেলছিল মোটামুটি সেই দলই যাচ্ছে শ্রীলঙ্কা সফরে। চোট সারিয়ে দলে ফিরলেন ভূবনেশ্বর কুমার। বাংলাদেশে বেশ ভাল বল করা হরভজন সিংও প্রত্যাশামতই দলে থাকলেন।

Updated By: Jul 23, 2015, 03:33 PM IST
লঙ্কাকাণ্ডে বিরাট দলে অভিজ্ঞতা-তারুণ্যের ককটেল

ওয়েব ডেস্ক: পাঁচ বছর পর শ্রীলঙ্কায় টেস্ট খেলতে যে ভারতীয় দল যাচ্ছে তাতে অভিজ্ঞতা-আর তারণ্যের মিশেল। বৃহস্পতিবার নির্বাচকরা যে দল গড়লেন তাতে কিছুটা চমক বলতে লেগ স্পিনার অমিত মিশ্র।কর্ণ শরমার চোট অমিতের টেস্ট দলের জায়গা করে দিল। চার বছর পর দেশের টেস্ট দলে জায়গা হল ৩২ বছরের অমিতের। বাকি দল গড়া হয়েছে প্রত্যাশা মতই। বাংলাদেশের বিরুদ্ধে একমাত্র টেস্টে যে দল খেলছিল মোটামুটি সেই দলই যাচ্ছে শ্রীলঙ্কা সফরে। চোট সারিয়ে দলে ফিরলেন ভূবনেশ্বর কুমার। বাংলাদেশে বেশ ভাল বল করা হরভজন সিংও প্রত্যাশামতই দলে থাকলেন।

তবে কোনও স্পেশালিস্ট অলরাউন্ডার রাখা হল না। মনে করা হচ্ছিল স্টুয়ার্ট বিনিকে দলে রাখা হবে। কিন্তু তার বদলে অতিরিক্ত একজন ব্যাটসম্যানকেই নির্বাচিত করা হল। ধোনির অবসরের পর ফের উইকেটের পিছনে দাঁড়াবেন বাংলার ঋদ্ধিমান সাহা। টেস্ট দলে জায়গা পাকা করতে শ্রীলঙ্কা সফর অগ্নিপরীক্ষার মত হতে চলেছে শিলিগুড়ির পাপালি-র (ঋদ্ধির ডাক নাম)।

সাত স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে আছেন ধাওয়ান, বিজয়, লোকেশ রাহুল, কোহলি পূজারা, রাহানে, রোহিত। তিন স্পিনার হিসেবে ভাজ্জি, অশ্বিন, অমিত। চার পেসার  ভূবি, অ্যারোন, উমেশ, ইশান্ত।

১৫ সদস্যের ভারতীয় দল- বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, মুরলী বিজয়, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা, হরভজন সিং, আর অশ্বিন, অমিত মিশ্র, ভূবনেশ্বর কুমার, বরুন অ্যারোন, উমেশ যাদব, ইশান্ত শর্মা ।
   
টেস্ট সিরিজের ক্রীড়াসূচি-

প্রথম টেস্ট-১২ অগাস্ট থেকে শুরু-গলে

দ্বিতীয় টেস্ট-২০ অগাস্ট থেকে শুরু-তামিল ইউনিয়ান ওভালে

তৃতীয় টেস্ট-২৮ অগাস্ট থেকে শুরু-কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে।

.