Virat quits India Test captaincy: সিরিজ হেরেই সতীর্থদের বিদায় বার্তা দিয়েছিলেন Virat Kohli

কেপটাউন টেস্ট হারের পরেই চরম সিদ্ধান্ত নিয়েছিলেন বিরাট কোহলি।  

Updated By: Jan 15, 2022, 09:58 PM IST
Virat quits India Test captaincy:  সিরিজ হেরেই সতীর্থদের বিদায় বার্তা দিয়েছিলেন Virat Kohli
ড্রেসিংরুমেই ‘বিরাট’ বার্তা দিয়েছিলেন কোহলি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পুরো ক্রিকেট দুনিয়া বিরাট কোহলির (Virat Kohli) টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পর হতবাক। তবে বাস্তব চিত্র কিন্তু অন্য কথা বলছে। কোহলির এমন সিদ্ধান্তে ক্রিকেট বিশ্ব নড়ে গেলেও, টিম ইন্ডিয়ার (Team India) সবাই তাঁর সিদ্ধান্তের কথা অনেক আগেই জানত। সুত্র মারফত এমনটাই জানা গিয়েছে।

কেপটাউনে সাত উইকেটে টেস্ট হারের জন্য ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। এরপরেই বর্তমান হেড কোচ রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) নিজের কথা সবার আগে জানিয়ে দেন কোহলি। সেই ঘটনার পরে কোচ ও সদ্য বিদায়ী অধিনায়ক ড্রেসিংরুমে এসে নিজেদের বক্তব্য তুলে ধরেন। সেখানেই নাকি কোহলির তাঁর চরম সিদ্ধান্তের কথা সতীর্থদের জানিয়ে দেন। একই সঙ্গে দ্রাবিড় দলের প্রতিটি ক্রিকেটারের গত সাত বছরে অধিনায়ক কোহলির অবদানের কথা জানতে চান। সবাই কোহলির সিদ্ধান্তে চমকে গেলেও, তাঁর সম্মানের কথা ভেবে রবিচন্দ্রন অশ্বিন-কে এল রাহুলরা নিজেদের বক্তব্য তুলে ধরেন।  

টুইটারে কোহলি লিখেছেন, ‘গত সাত বছর ধরে প্রতিদিন কঠোর পরিশ্রম, একটানা ধৈর্য দেখিয়ে দলকে একটা সঠিক দিকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছি। সম্পূর্ণ সততার সঙ্গে এই কাজ করেছি এবং কিছু বাদ রাখিনি। কোনও একটা স্তরে এসে সবকিছুই একসময় থেমে যায় এবং টেস্ট দলের অধিনায়ক হিসেবে, আমার কাছেও এটাই থেমে যাওয়ার সময়।‘

এরপর কোহলি আরও লিখেছেন, ‘এই যাত্রাপথে অনেক উত্থান এবং কিছু পতন হয়েছে। কিন্তু কখনওই চেষ্টা বা বিশ্বাসের খামতি থাকেনি। যাই করি না কেন, বরাবর নিজের ১২০ শতাংশ দেওয়ার চেষ্টা করেছি। যদি সেটা না পারি, তা হলে আমি জানি এটা সঠিক কাজ নয়। দলের প্রতি অসৎ হতে পারব না।‘

আরও পড়ুন: SAvsIND: টেস্ট ক্রিকেটের অধিনায়কত্বও ছাড়লেন বিরাট কোহলি

আরও পড়ুন: Virat quits India Test captaincy: বিদায়বেলায় সম্মান পেলেও BCCI ও Kohli-র দুরত্ব রয়েই গেল! দেখে নিন টাইমলাইন

কোহলির সঙ্গে প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রীর সম্পর্ক কতটা আন্তরিক সেটা সবাই জানেন। তাই এই বিবৃতিতে শাস্ত্রীকেও ধন্যবাদ জানিয়েছিলেন কোহলি। তবে শাস্ত্রীর আগে কোচের পদে থাকা অনিল কুম্বলে কিংবা বর্তমান হেড কোচ রাহুল দ্রাবিড় সম্পর্কে একটি শব্দও খরচ করেননি এই তারকা।

কোহলি লিখেছেন, ‘রবি শাস্ত্রী এবং বাকি সাপোর্ট স্টাফদের প্রশংসা প্রাপ্য। ভারতীয় দল যে ভাবে একটা গাড়ির মতো ধারাবাহিক ভাবে উপরে উঠে এসেছে, সেই গাড়ির ইঞ্জিন ছিলেন ওঁরা। আমার দর্শনকে সত্যি করার জন্য আপানাদের তোমাদের ভূমিকা অসামান্য। পাশাপাশি দলের প্রতিটি সতীর্থকেও ধন্যবাদ জানাই। কারণ সবাই একজোট না হলে এই সাফল্য পেতাম না। তাই তোমাদের প্রতি আমি কৃতজ্ঞ।‘

২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে প্রথম বার টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন কোহলি। প্রথম টেস্টে ধোনি নির্বাসিত থাকায় কোহলি অধিনায়কের দায়িত্ব সামলান। সেই সিরিজেরই মেলবোর্নে আয়োজিত তৃতীয় টেস্টে অবসর ঘোষণা করেন ধোনি। ফলে শেষ টেস্টেও কোহলিকে নেতৃত্ব দিতে দেখা গিয়েছিল। এরপর থেকেই তিনি একটা ভারতের টেস্ট দলকে এগিয়ে নিয়ে গিয়েছেন তিনি। তাঁর নেতৃত্বে দল সাত নম্বর থেকে শীর্ষে উঠেছে।

তবে ইদানীং তাঁর সময়টা মোটেও ভাল যাচ্ছিল না। একে তো ২০১৯ সাল থেকে টেস্ট ও একদিনের ফরম্যাটে শতরান নেই, এর মধ্যে বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে তরজায় জড়িয়েছিলেন। তাই শেষ পর্যন্ত চাপের কাছে মাথানত করে এ বার টেস্ট দলের নেতৃত্বও ছাড়লেন ‘কিং কোহলি’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.