মেসির থেকে বিরাট ভ্যালু কোহলির, বলছে ফোর্বস

Updated By: Oct 26, 2017, 04:39 PM IST
মেসির থেকে বিরাট ভ্যালু কোহলির, বলছে ফোর্বস

নিজস্ব প্রতিবেদন: ব্র্যান্ড ভ্যালুতে ফুটবল যুবরাজ লিওনেল মেসির থেকেও এগিয়ে ভারত অধিনায়ক বিরাট কোহলি। ফোর্বস-এর তালিকা অনুযায়ী প্রথম দশ বিশ্বখ্যাত অ্যাথেলিটদের মধ্যে সাত নম্বরে আছেন কোহলি। নয় নম্বরে আছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। উল্লেখ্য, ফোর্বস অনুযায়ী বিশ্বের সবথেকে বেশি ব্র্যান্ড ভ্যালু অর্জনকারী ক্রীড়াবিদ হলেন সুইডেনের টেনিস তারকা রজার ফেডেরার। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন 'বিশ্বের সবথেকে দ্রুততম মানব' উইসেন বোল্ট। এছাড়াও পর্তুগাল তারকা রোনাল্ডো (চার), গলফ তারকা ররি ম্যাকলরয় (আট) এবং বাসকেট বল তারকা স্টিফেন কারি (দশ) প্রথম দশে জায়গা করে নিয়েছেন। 

আরও পড়ুন- ‘কালাজাদু’ করে পাকিস্তানকে হারিয়েছে শ্রীলঙ্কা!

মার্কেটিং বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, মহেন্দ্র সিং ধোনির থেকে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব বিরাটের কাঁধে আসতেই জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছেন 'চিকু'। বিশ্ব ব্র্যান্ডের জরিপে গত বছরই ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মাহিকে ছাপিয়ে গিয়েছিলেন বিরাট। গত বছরের তুলনায় এ বছর ২০%-২৫% জনপ্রিয়তা বেড়েছে ক্যাপ্টেন কোহলির। 

আরও পড়ুন- ভেত্তোরির স্বপ্নের একাদশে ক্যাপ্টেন কোহলিই, বাদ ধোনি!

প্রসঙ্গত, এ বছরই একটি বিশ্বমানের ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী সংস্থার সঙ্গে রেকর্ড অঙ্কে চুক্তিবদ্ধ হয়েছেন ভারত অধিনায়ক। আর সেই সুবাদে মেসিকেও টপকে গেলেন কোহলি। যদিও ভারতীয় হিসেবে এখনও পর্যন্ত বলিউডের বেতাজ বাদশা শাহরুখ খানের ব্র্যান্ড ভ্যালুই সবথেকে বেশি। তবে কোহলি যে ধীরে ধীরে সেই রাস্তাতেই হাঁটছেন, সে বিষয়ে নিশ্চিত বলাই যায়।