ভেবেছিলাম আমিই ইন্ডিয়ার ক্যাপ্টেন হবো, দেখলাম Dhoni র নাম ঘোষণা করা হলো: Yuvraj

বিসিসিআই মহেন্দ্র সিং ধোনিকে ক্যাপ্টেন হিসাবে বেছে নেয় এই টুর্নামেন্টের জন্য।

Updated By: Jun 10, 2021, 07:42 PM IST
ভেবেছিলাম আমিই ইন্ডিয়ার ক্যাপ্টেন হবো, দেখলাম Dhoni র নাম ঘোষণা করা হলো: Yuvraj

নিজস্ব প্রতিবেদন: ২০০৭ সালে আইসিসি প্রথম টি-২০ (2007 World T20) বিশ্বকাপ চালু করে। ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটের শো-পিস ইভেন্ট অনুষ্ঠিত হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। ভারত পঞ্চাশ ওভারে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল। ফলে দলের সিনিয়র ক্রিকেটাররা আর কেউ টি-২০ বিশ্বকাপ নিয়ে মাথা ঘামাননি। বিষয়টা নিয়ে অত গুরুত্বও দেননি তাঁরা। দলে জুনিয়র ক্রিকেটারদেরই এই ফর্ম্যাটে উপযুক্ত মনে করে দল। 

বিসিসিআই মহেন্দ্র সিং ধোনিকে ক্যাপ্টেন হিসাবে বেছে নেয় এই টুর্নামেন্টের জন্য। তাঁর নেতৃত্বেই ভারত গিয়েছিল টি-২০ বিশ্বকাপ খেলতে। বাকিটি ইতিহাস। এরপর থেকেই অধিনায়ক ধোনির পথ চলা শুরু। কুড়ি ওভারের বিশ্বকাপ জিতিয়ে তিনি ভারতকে ৫০ ওভারে বিশ্বকাপ জেতান এর চার বছর পর, তারও পরে ভারত ধোনির সৌজন্যে জেতে চ্যাম্পিয়ন্স ট্রফি।

ধোনির নাম অধিনায়ক হিসেবে ঘোষণ হওয়ায় কিছুটা অবাকই হয়েছিলেন যুবরাজ সিং (Yuvraj Singh)। দেশের জোড়া বিশ্বকাপ জয়ী স্টার অলরাউন্ডার ভেবেছিলেন সিনিয়রদের অবর্তমানে তাঁর হাতেই উঠবে দলের ব্যাটন। একটি পডকাস্টে যুবি বলেন, “ভারত ৫০ ওভারের বিশ্বকাপ হেরে গিয়েছিল। সেসময় ভারতীয় ক্রিকেটে টালমাটাল অবস্থা চলছিল। এরপর ভারতের দু'মাসের ইংল্যান্ড সফর ছিল, এক মাসের জন্য দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ডেও যাওয়ার কথা ছিল। তো মোটামুটি চার মাস দেশের বাইরে। হয়তো সিনিয়ররা ভেবেছিলেন যে তাঁদের একটা ব্রেক দরকার। সত্যি বলতে কেউ টি-২০ বিশ্বকাপকে গুরুত্ব দেয়নি। আমি ভেবেছিলাম অধিনায়ক হিসেবে আমার নাম ঘোষণা করা হবে, কিন্তু এমএস ধোনির নাম বেছে নেওয়া হলো।"

যুবরাজ জানিয়েছেন যে, ধোনি, সৌরভ গঙ্গোপাধ্যায় কিংবা রাহুল দ্রাবিড়,  যেই ক্যাপ্টেন হন না কেন, তাঁর কাছে সকলেই সমান ছিল। তিনি টিম ম্যান ছিলেন অধিনায়ককে সমর্থন করাই তাঁর ধর্ম ছিল বলেও মন্তব্য করেন। যুবি-ধোনির জুটিতে ভারতের ঝুলিতে বহু সাফল্য এসেছে। তা টি-২০ বিশ্বকাপ দিয়েই শুরু হয়েছিল।
  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)