Watch: Usman Khawaja-র ধর্মীয় ভাবাবেগে শ্রদ্ধা রেখে হৃদয় জিতলেন Pat Cummins

কামিন্স যা করলেন তা ফ্যানদের মনে তাঁর জায়গা আরও অনেকটা উঁচুতে নিয়ে গেল।

Updated By: Jan 17, 2022, 01:48 PM IST
Watch: Usman Khawaja-র ধর্মীয় ভাবাবেগে শ্রদ্ধা রেখে হৃদয় জিতলেন Pat Cummins
প্যাট কামিন্স

নিজস্ব প্রতিবেদন: জো রুটের (Joe Root) ইংল্যান্ডকে ১৪৬ রানে হারিয়ে পাঁচ টেস্টের অ্যাশেজ সিরিজ ৪-০ ফলে জিতে নিয়েছে প্যাট কামিন্সের (Pat Cummins) অস্ট্রেলিয়া। কামিন্স টেস্ট ক্যাপ্টেন হিসাবে শুধু প্রথম অ্যাসাইনমেন্টই জিতলেন না, ক্রিকেট অনুরাগীদের মনে জায়গা করে নিলেন সতীর্থের ধর্মীয় ভাবাবেগে শ্রদ্ধা রেখে।

হোবার্টে টেস্ট জেতার পর যখন ট্রফি নিয়ে গোটা অস্ট্রেলিয়া দল জয় উদযাপন করতে যাচ্ছিল, ঠিক তখনই বেশ কিছুটা দূরে ছিলেন অজি ব্যাটার উসমান খোয়াজা (Usman Khawaja)! দলের সঙ্গে সেলিব্রেশেনে গা না ভাসানোর একটাই সঙ্গত কারণ ছিল খোয়াজার। কামিন্স অ্যান্ড কোংয়ের হাতে ছিল শ্যাম্পেনের বোতল। ইসলাম ধর্মে মদ্যপান নিষিদ্ধ। যেহেতু খোয়াজা একজন ধর্মপ্রাণ মুসলিম, সেহেতু তিনি কামিন্সদের থেকে নিজের দূরত্ব বজায় রাখেন। 

আরও পড়ুন: Virat quits India Test captaincy: অধিনায়কত্ব কারও জন্মগত অধিকার নয়! Kohli-র উদ্দেশ্যে কেন এমন মন্তব্য করলেন Gambhir?

খোয়াজাকে দূরে দাঁড়িয়ে থাকতে দেখে ক্যাপ্টেনতাঁর  টিমকে সঙ্গে সঙ্গে বার্তা দেন যেন, সকলে ওই শ্য়াম্পেনের বোতল দূরে সরিয়ে রাখে। কামিন্সের কথা শুনে সকলেই শ্যাম্পেনের বোতল পিছনে সরিয়ে নেন। কামিন্স খোয়াজাকে এরপর ডেকে নিয়ে এক সঙ্গে অ্যাশেজ জয়ে গা ভাসান। কামিন্স নিজে একজন খ্রীস্টান। সতীর্থের  ধর্মীয় ভাবাবেগে যেভাবে তিনি শ্রদ্ধা দেখালেন, তা বাইশ গজের মন জয় করে নিয়েছে।

খোয়াজা চলতি অ্যাশেজে আড়াই বছর পর টেস্ট দলে প্রত্যাবর্তন করেন খোয়াজা। ৩৫ বছরের ক্রিকেটার তৃতীয় ক্রিকেটার হিসাবে সিডনিতে দুই ইনিংসে ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি (১৩৭ ও ১০১*) করে চমকে দেন। অস্ট্রেলিয়ার ষষ্ঠ ক্রিকেটার হিসাবে এক অ্যাশেজে জোড়া শতরান হাঁকান।  সাল ২০১৯-এর অগাস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে লিডসে শেষবার অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট খেলা খোয়াজা নিজের প্রত্যাবর্তন স্মরণীয় করে রাখলেন। প্রথম তিনটি টেস্ট জিতে আগেই সিরিজ পকেটে পুরে নিয়েছিল অস্ট্রেলিয়া। চতুর্থ টেস্ট ড্র হয়। শেষ টেস্টে আবার অস্ট্রেলিয়া জিতল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.