ক্যারিবিয়ান পেসারের কীর্তি! ২০ লাখ ম্যাচ খেলে ৭০০০ উইকেট নিয়ে ৮৫ বছর বয়সে অবসর সিসিল রাইটের

গ্যারি সোবার্স, ওয়েস হল, ভিভ রিচার্ডস, ফ্র্যাঙ্ক ওরেলের মতো ক্রিকেটারদের সঙ্গে খেলেছেন

Updated By: Aug 28, 2019, 02:33 PM IST
 ক্যারিবিয়ান পেসারের কীর্তি! ২০ লাখ ম্যাচ খেলে ৭০০০ উইকেট নিয়ে ৮৫ বছর বয়সে অবসর সিসিল রাইটের

নিজস্ব প্রতিবেদন : বিস্ময়কর! ৮৫ বছর বয়সেও দাপটের সঙ্গে ক্রিকেট খেলে যাচ্ছেন। ১২ গজ লম্বা রান আপে পেস বোলিং করছেন। তিনি সিসিল রাইট। পরিসংখ্যান বলছে, ৬০ বছরের কেরিয়ারে তিনি ৭০০০ উইকেট নিয়েছেন। সঙ্গে ডেইলি মিরর-এ দাবি করা হচ্ছে এই দীর্ঘ ক্রিকেটিয় কেরিয়ারে ২০ লাখেরও বেশি ম্যাচ খেলেছেন সিসিল। তবে আর বেশিদিন নয়, আগামী ৭ সেপ্টেম্বর তিনি লম্বা কেরিয়ারে ইতি টানতে চলেছেন। সেদিন ওল্ডহ্যামে পেনি লিগে আপারমিলের হয়ে স্প্রিংহেডের বিরুদ্ধে খেলবেন ৮৫-র বিস্ময় তরুণ।

 

গ্যারি সোবার্স, ওয়েস হল, ভিভ রিচার্ডস, ফ্র্যাঙ্ক ওরেলের মতো ক্রিকেটারদের সঙ্গে খেলেছেন সিসিল। ক্রিকেট কেরিয়ারে তেমন কোনও বিরাট সাফল্য নেই তবে ইতিহাসে তিনিই সম্ভবত সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার। ১৯৫৯ সালে জামাইকার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় তাঁর। ১৯৫৯ সালে তিনি ইংল্যান্ডে পাড়ি জমান। সেখানে সেন্ট্রাল ল্যাঙ্কাশায়ার লিগে ক্রম্পটনের হয়ে তার পেশাদারি ক্রিকেট শুরু করেন। বছর তিনেক পর এডিনকে বিয়ে করে  তিনি ইংল্যান্ডে স্থায়ীভাবে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। সত্তরের দশকের শেষ দিকে আর আশির দশকের শুরুর দিকে রিচার্ডস ও জোয়েল গার্নারদের সঙ্গে খেলেছিলেন সিসিল।

আরও পড়ুন - ঋষভের বদলে দ্বিতীয় টেস্টে খেলুক ঋদ্ধি, কলকাতায় এসে বললেন কিরমানি

একটা সময় পাঁচ মরশুমে তিনি ৫৩৮টি উইকেট নিয়েছিলেন। গড়ে প্রতি ২৭ বলে ১টি করে উইকেট নেন রাইট। তবে ৮৫ বছর বয়সেও তাঁর ফিটনেসের রহস্য কিন্তু মোটেও ফাঁস করছেন না রাইট।

তথ্যসূত্র- ডেইলি মিরর, ক্রিকট্র্যাকার

.