বিরল সিদ্ধান্ত! পাকিস্তানের নাগরিকত্ব পাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপজয়ী অধিনায়ক

পাকিস্তান সুপার লিগ-এর (পিএসএল) জন্মলগ্ন থেকে পেশাওয়ার জালমি দলের হয়ে খেলেন সামি। 

Updated By: Feb 23, 2020, 10:27 AM IST
বিরল সিদ্ধান্ত! পাকিস্তানের নাগরিকত্ব পাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপজয়ী অধিনায়ক

নিজস্ব প্রতিবেদন : পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তাই পাকিস্তান সরকার তাঁকে পুরস্কৃত করতে চেয়েছিল। তিনি ওয়েস্ট ইন্ডিজের ক্যাপ্টেন। তবুও পাকিস্তানের নাগরিকত্ব পাচ্ছেন। শুনতে অবাক মনে হলেও সত্যি। ওয়েস্ট ইন্ডিজের টি-২০ বিশ্বকাপজয়ী অধিনায়ক ড্যারেন স্যামি পাকিস্তানের নাগরিকত্ব পাচ্ছেন। ইমরান খানের সরকার তাঁকে নাগরিকত্ব দেওয়ার সঙ্গে সঙ্গে পুরস্কৃত করার সিদ্ধান্তও নিয়েছে। পাকিস্তানের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার নিশান-ই-হায়দার পাচ্ছেন সামি।

পাকিস্তান সুপার লিগ-এর (পিএসএল) জন্মলগ্ন থেকে পেশাওয়ার জালমি দলের হয়ে খেলেন সামি। বর্তমানে তিনিই দলটির অধিনায়ক। পাকিস্তানে শীর্ষ পর্যায়ের ক্রিকেট ফেরাতে সামির অবদান রয়েছে বলে মনে করে পাকিস্তান সরকার। আর তাই তাঁকে দেশের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। পাকিস্তান ক্রিকেট বোর্ড টুইট করে জানিয়েছে, পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি আগামী ২৩ মার্চ ড্যারেন স্যামিকে নাগরিকত্ব ও সর্বোচ্চ বেসামরিক পুরস্কারে সম্মানিত করবেন। 

আরও পড়ুন-  পাকিস্তান সুপার লিগে বিতর্ক, ডাগ আউটে ম্যাচ চলাকালীন মোবাইলে কথা টিম অফিসিয়ালের!

সামিকে পাকিস্তানের নাগরিকত্ব দেওয়ার দাবি তুলেছিলেন পেশাওয়ার জালমির মালিক জাভেদ আফ্রিদি। তিনিই প্রথম পাকিস্তানের রাষ্ট্রপতির কাছে সামিকে নাগরিকত্ব প্রদান ও পুরস্কার দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন। একইসঙ্গে তিনি পাকিস্তান ক্রিকেট বোর্ডকেও ব্যাপারটি গুরুত্ব দিয়ে ভেবে দেখার অনুরোধ করেছিলেন। আফ্রিদির ডাকে সাড়া দেন রাষ্ট্রপতি। পিসিবির তরফেও সায় দেওয়া হয়। সামি তৃতীয় ক্রিকেটার হিসাবে অন্য দেশের নাগরিকত্ব পাচ্ছেন। এর আগে অস্ট্রেলিয়ার ম্য়াথু হেডেন ও দক্ষিণ আফ্রিকার হার্সেল গিবসকে সেন্ট কিটস সরকার নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। 

.