IPL Auction 2022: নিলামে 'Silent Tiebreaker' কী? ২০১০ থেকে রয়েছে এই নিয়ম!

২০১০ সাল থেকে চলা এই নিয়ম আজও অনেক আইপিএল ফ্যানের অজানা!

Updated By: Feb 11, 2022, 02:24 PM IST
IPL Auction 2022: নিলামে 'Silent Tiebreaker' কী? ২০১০ থেকে রয়েছে এই নিয়ম!
'নীরব টাইব্রেকার' নিয়ম রয়েছে ২০১০ থেকে

নিজস্ব প্রতিবেদন: আগামিকাল ও পরশু অর্থাৎ শনি-রবি আইপিএলের মেগা নিলাম (IPL Auction 2022)। বেঙ্গালুরুতে দু'দিন ধরে চলবে ৫৯০ জন ক্রিকেটারের ভাগ্যপরীক্ষা। এই নিয়ে ১৫ তম আইপিএল সংস্করণ অনুষ্ঠিত হতে চলেছে। ২০১০ সাল থেকে নিলামে 'সায়লেন্ট টাইব্রেকার' (Silent Tiebreaker) বা 'নীরব টাইব্রেকার' নিয়ম চালু আছে। কিন্তু যে নিয়মের ব্যাপারে অনেকেই অবগত নয়। নিলামের আগে এই প্রতিবেদনে রইল 'নীরব টাইব্রেকার' নিয়ম নিয়ে দু-এক কথা।

আসন্ন আইপিএলের জন্য বিসিসিআই (BCCI) প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে খেলোয়াড় কেনাবেচার জন্য ৯০ কোটি টাকার বাজেট (পোষাকি ভাষায় পার্স) বেঁধে দিয়েছে। ধরে নেওয়া যাক, নিলামে এমন একটা পরিস্থিতি তৈরি হল যেখানে একজন প্লেয়ারকে নেওয়ার জন্য দু'টি ফ্র্যাঞ্চাইজি একই দর দিল, কিন্তু তাদের কাছে এর চেয়ে বেশি টাকা দেওয়ার মতো আর বাজেট নেই। তাহলে সেক্ষেত্রে কী হবে? 

আরও পড়ুন: IPL 2022: MI-এর প্রাক্তন এই তারকা হোক RCB-র অধিনায়ক! বলছেন Harbhajan Singh

টাই ভেঙে পরবর্তী করণীয় ঠিক করে দেবে এই 'নীরব টাইব্রেকার' নিয়ম। এই ক্ষেত্রে লিখিত ভাবে দুই ফ্র্যাঞ্চাজিকে জানাতে হবে যে, তারা যে প্লেয়ারকে টার্গেট করেছে, তার জন্য কত টাকা খরচ করতে রাজি আছে। নিলামে দেওয়া শেষ দর ও নতুর দর দুই উল্লেখ করতে হবে এখানে। যেহেতু এই অতিরিক্ত টাকা বিসিসিআই-এর বেঁধে দেওয়া বাজেটের বহির্ভূত, সেহেতু অতিরিক্ত টাকা সরাসরি দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। 'নীরব টাইব্রেকার'-এ টাই ভাঙা না গেলে, এই লিখিত প্রক্রিয়া চলতেই থাকবে যতক্ষণ টাই ভাঙা যাচ্ছে। যদিও নিলামে হাঁকানো দরের পর যে অতিরিক্ত টাকা ফ্র্যাঞ্চাইজি দেবে, তা কিন্তু ক্রিকেটার পাবে না। তা খরচ হবে সার্বিক ভাবে আইপিএলের জন্য।

আরও পড়ুন: IPL 2022: মালিয়া লড়েছিলেন তাঁর জন্য, এবার জিন্দাল ঝাঁপাবেন এই বোলারকে নিতে! বলছেন অশ্বিন

এবার নিলামে ওঠা ৫৯০ জন ক্রিকেটারের মধ্যে ২২৮ জন 'ক্যাপড' (দেশের হয়ে খেলেছেন) ও ৩৫৫ জন 'আনক্যাপড' (দেশের হয়ে খেলেননি)। ৭ জন ক্রিকেটার থাকছেন অ্যাসোসিয়েট দেশ থেকেও। সর্বোচ্চ ২ কোটি টাকা রিজার্ভ প্রাইস রাখা হয়েছে। তালিকায় রয়েছেন ৪৮ জন ক্রিকেটার। ১.৫ কোটি টাকার রিজার্ভ প্রাইসে আছেন ২০ জন ক্রিকেটার। ১ কোটি টাকার রিজার্ভ প্রাইসে রয়েছেন ৩৪ জন ক্রিকেটার।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App 
 

.