দ্বিতীয় টেস্টে কি ভারতীয় দলে পরিবর্তন? খেলবেন কুলদীপ?

সেক্ষেত্রে নাদিমের পরিবর্তে দলে আসতে পারেন তিনি। কিন্তু কুলদীপ যাদবের ভাগ্যে এবারেও শিঁকে ছিঁড়বে?

Updated By: Feb 11, 2021, 12:58 PM IST
দ্বিতীয় টেস্টে কি ভারতীয় দলে পরিবর্তন? খেলবেন কুলদীপ?

নিজস্ব প্রতিবেদন: শনিবার থেকে চেন্নাইতেই শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্ট। একই ভেন্যু, একই পিচ হতে চলেছে চেন্নাইতে। প্রথম টেস্ট হারের পর ভারতও কি একই দল ধরে রাখবে?  প্রশ্ন হচ্ছে যদি ভারত দলে পরিবর্তন করে সেক্ষেত্রে কোহলিরা মেনে নেবেন যে প্রথম টেস্টে দলগঠন সঠিক ছিল না। অক্ষর পটেল সুস্থ হয়ে উঠেছেন বলে খবর। সেক্ষেত্রে নাদিমের পরিবর্তে দলে আসতে পারেন তিনি। কিন্তু কুলদীপ যাদবের ভাগ্যে এবারেও শিঁকে ছিঁড়বে?

ওপেনিংয়ে কোনো পরিবর্তন দ্বিতীয় টেস্টেই হওয়ার সম্ভাবনা কম। তবে রোহিত শর্মা যদি এই টেস্টেও ব্যর্থ হন তাহলে তৃতীয় টেস্টে তাঁর দলে জায়গা পাওয়া নিয়ে প্রশ্ন উঠতে পারে। তিনে থেকে পাঁচে পূজারা, কোহলি ও রাহানে খেলবেন সেই নিয়ে কোনো সন্দেহ নেই। ছয় নম্বরে নামবেন পন্থই। সাতে খেলতে পারেন ওয়াশিংটন সুন্দর। যদি অক্ষর পটেল খেলেন সেক্ষেত্রে আট নম্বরে ব্যাট হাতে তাকেই দেখা যাবে। এরপর অশ্বিন, বুমরা ও ইশান্তের থাকার সম্ভাবনা প্রথম একাদশে। এই দল যদি হয় আবারও রিজার্ভ বেঞ্চেই বসতে হবে কুলদীপকে। আগের টেস্টে ব্যাট হাতে প্রথম ইনিংসে সুন্দর নজর কাড়লেও বল হাতে তিনি একেবারেই ব্যর্থ। ম্যাচ শেষে সাংবাদিক সম্মেলনে অধিনায়ক কোহলিও বলেন যে সুন্দর ও নাদিমের থেকে আরও ভালো বোলিং আশা করেছিলেন তিনি। যদি সুন্দরের জায়গায় দলে নেওয়া হয় কুলদীপকে, সেক্ষেত্রে বোলিং বিভাগে আরও বৈচিত্র্য পাবেন কোহলি। চেন্নাইয়ের পিচে এসজি বল শেষ দুইদিন যেভাবে ঘুরেছে তাতে কুলদীপ ম্যাচ উইনার হয়ে উটতে পারেন। কুলদীপ থাকলে কিছুটা চাপ হাল্কা হবে অশ্বিনের উপরেও। অক্ষর ও ওয়াশিংটন মূলত সীমিত ওভারের ক্রিকেটার এবং টেস্ট ক্রিকেটের চাপ নেওয়ার জন্য এখনও পুরো তৈরী নন। সুন্দর নিঃসন্দেহে ডনের দেশে চোখে পড়ার মত পারফরমেন্স করেছেন কিন্তু দেশের মাঠে ভারতকে একার হাতে জিতিয়ে দেওয়ার ফর্মুলা এখনও বের করতে পারেননি।

প্রসন্ন, বেদী, চন্দ্রশেখর থেকে কুম্বলে, হরভজনরা দেশের মাঠে চতুর্থ ও পঞ্চম দিনে একার হাতেই বহু ম্যাচ জিতিয়েছেন ভারতকে। কোহলির দলে অশ্বিন ছাড়া আর কারুর উপর সেই ভরসা করা যাচ্ছে না। কুলদীপ ২০১৯ সালের জানুয়ারিতে নিজের শেষ টেস্টে সিডনিতে এক ইনিংসে পাঁচ উইকেট পেয়েছিলেন কুলদীপ। এই পিচে কুলদীপের মত রিস্ট স্পিনার একার হাতে ম্যাচের রং পাল্টে দিতে পারেন। তিনি দলে এলে অশ্বিনও অনেক খোলা মনে খেলতে পারবেন। অবশ্যই করে সুন্দর ব্যাট হাতে কুলদীপের থেকে ভালো কিন্তু মনে রাখতে হবে কুলদীপেরও প্রথম শ্রেণীর ক্রিকেটে শতরান রয়েছে। কুলদীপের ছোটোবেলার কোচ কপিল পান্ডে জানিয়েছেন যে তাঁর শিষ্য যদি অন্য কোনো দেশের হয়ে খেললে এতদিনে ২০০-র বেশী উইকেট পেয়ে যেতেন। 
কোহলি-শাস্ত্রী দল নিয়ে কি ভাবছেন তা সময়ই বলবে, তবে চেন্নাইয়ের এই পিচেও যদি কুলদীপ না খেলেন তাহলে বলাই যায় তাঁর কেরিয়ার ঘোরতর সঙ্কটের মুখে।

.