ICC World T20 2007 Final: ওদিন শেষ ওভারে যোগিন্দর শর্মাকে কি বলেছিলেন ধোনি?

১৪ বছরেও ভারত আর কুড়ি ওভারের বিশ্বকাপ জিততে পারেনি। 

Updated By: Sep 24, 2021, 04:10 PM IST
 ICC World T20 2007 Final: ওদিন শেষ ওভারে যোগিন্দর শর্মাকে কি বলেছিলেন ধোনি?

নিজস্ব প্রতিবেদন: ক্যালেন্ডার বলছে আজ ২৪ সেপ্টেম্বর। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে নিঃসন্দেহে 'রেড লেটার ডে'। ১৪ বছর আগে এই দিনেই দক্ষিণ আফ্রিকার মাটিতে রূপকথা লিখেছিল এমএস ধোনির (MS Dhoni) ভারত। অভিষেক টি-২০ বিশ্বকাপ (ICC World T20 2007 final) জিতে চমকে দিয়েছিল ভারতের তরুণ ব্রিগেড। ফাইনালে শেষ ওভারের নাটকীয় ম্যাচে মিসবা-উল-হকের পাকিস্তানকে হারিয়ে দিয়েছিল ধোনি অ্যান্ড কোং। ১৪ বছরেও ভারত আর কুড়ি ওভারের বিশ্বকাপ জিততে পারেনি। 

আজও সকলে ২০০৭ টি-২০ বিশ্বকাপের ফাইনাল মনে রেখেছেন শেষ ওভারের থ্রিলারের জন্য। পাকিস্তানের জেতার জন্য শেষ ৬ বলে দরকার ছিল ১৩ রান। হরভজন সিংয়ের অভিজ্ঞতাকে দূরে সরিয়ে রেখে ধোনি বল তুলে দিয়েছিলেন অনভিজ্ঞ যোগিন্দর শর্মার হাতে। আর এটাই ছিল মাহির মাস্টারস্ট্রোক। ম্যাচটা ভারত জিতে গিয়েছিল। আজও যোগিন্দর ভুলতে পারেননি যে, শেষ ওভারের আগে ধোনি তাঁর কানে কী মন্ত্র দিয়েছিলেন। 

আরও পড়ুন: IPL 2021: গোয়ায় আইপিএল বেটিং চক্রের হদিশ, পুলিসের হাতে ৬ বুকি

এক দৈনিকে দেওয়া সাক্ষাৎকারে যোগিন্দর বলছেন, "ধোনি আমাকে বলেছিল, ভেবো না ওদের কত রাত প্রয়োজন। তোমার বোলিং নিয়ে যাব। মার খেলেও বেশি ভাববে না। শুধু পরের বলেই মনোযোগ দিও। যাই ফল হোক না কেন এই আত্মবিশ্বাসটা রেখো যে, আমার সমর্থন তোমার সঙ্গে থাকবে। ওরকম রুদ্ধশ্বাস ম্যাচে বোলারের কাছে ওর চেয়ে বড় সমর্থন আর কিছু হতে পারে না। শেষ ওভারে খুব হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল। মিসবা আমাকে দ্বিতীয় বলে ছয় মেরেছিল ঠিকই। কিন্তু শ্রীসন্থ ক্যাচটা নিয়ে ইতিহাস লিখে দিয়েছিল।" যোগিন্দর ২০০৭ সালের পর আর জাতীয় দলের জার্সিতে খেলেননি। তিনি এখন হরিয়ানা পুলিসের ডিএসপি। কিন্তু এই ম্যাচের জন্যই মানুষ তাঁকে আজীবন মনে রাখবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)