কোন চারটে দেশ সেমিফাইনালে খেলবে-আগাম আভাস

আর মাত্র কিছুক্ষণ, তারপরই নাগপুরে শুরু হচ্ছে টি২০ বিশ্বকাপের মূলপর্বের খেলা (যাকে বলা হচ্ছে সুপার টেন পর্বের ম্যাচ)।  দশটা দলকে দুটো গ্রুপে ভাগ করে হচ্ছে সুপার টেন। দুটি গ্রুপ থেকে দুটো করে দেশ সেমিফাইনালে উঠবে। দুটো গ্রুপ থেকে তিনটে করে দল বিদায় নেবে। এখন আপনি বলুন কোন চারটে দল সেমিফাইনালে উঠবে। নিন তার আগে দেখে নিন দুটো গ্রুপে কোন কোন দল আছে।

Updated By: Mar 15, 2016, 06:39 PM IST
কোন চারটে দেশ সেমিফাইনালে খেলবে-আগাম আভাস

পার্থ প্রতিম চন্দ্র: আর মাত্র কিছুক্ষণ, তারপরই নাগপুরে শুরু হচ্ছে টি২০ বিশ্বকাপের মূলপর্বের খেলা (যাকে বলা হচ্ছে সুপার টেন পর্বের ম্যাচ)।  দশটা দলকে দুটো গ্রুপে ভাগ করে হচ্ছে সুপার টেন। দুটি গ্রুপ থেকে দুটো করে দেশ সেমিফাইনালে উঠবে। দুটো গ্রুপ থেকে তিনটে করে দল বিদায় নেবে। এখন আপনি বলুন কোন চারটে দল সেমিফাইনালে উঠবে। নিন তার আগে দেখে নিন দুটো গ্রুপে কোন কোন দল আছে।

গ্রুপ ওয়ান-ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড,শ্রীলঙ্কা, আফগানিস্তান।

গ্রুপ টু- ভারত, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান, বাংলাদেশ।

পরিসংখ্যানের বিচার ধরলে কোন চারটে দেশ সেমিফাইনালে উঠবে

গ্রুপ ওয়ান-আন্তর্জাতিক টি২০-তে পরিসংখ্যানের বিচারে এই গ্রুপ থেকে শেষ চারে যাওয়া উচিত দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের। তারপরই সম্ভাবনা ইংল্যান্ডের

গ্রুপ টু- পরিসংখ্যানের বিচারে এই গ্রুপ থেকে শেষ চারে যাওয়া উচিত ভারত ও নিউজিল্যান্ডের। তারপরই সম্ভাবনা পাকিস্তানের। ধারে কাছে থাকার কথা নয় অস্ট্রেলিয়ার। কারণ টি২০-তে অসিদের পারফরম্যান্স মোটেই ভাল নয়।

খাতায়-কলমের বিচারে

গ্রুপ ওয়ান-দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড। কারণ বড় ম্যাচে জ্বলে ওঠার ক্ষমতাধর ক্রিকেটার এই দুই দলে অনেক। দ.আফ্রিকার আছে ডেভিলিয়ার্স, প্লেসিস, মিলার, স্টেইন। ইংল্যান্ডের হাতে একাধিক কার্যকরী ক্রিকেটার। ও.ইন্ডিজের কাছে গেইল থাকলেও খাতায় কলমে ইংল্যান্ডই এগিয়ে। কারণ রুট, বাটলারদের ফর্ম।

গ্রুপ টু-ভারত, অস্ট্রেলিয়া। কারণ দুটো দলেই অনেক ম্যাচ উইনার। ভারতের আছে ধোনি, রোহিত, রায়না, যুবি, অশ্বিন। অসিদের আছে ম্যাক্সওয়েল, ওয়ার্নার, স্মিথ, ফকনাররা। এ জায়গায় পিছিয়ে কিউই, আফ্রিদিরা।

সাম্প্রতিক ফর্মের বিচারে-

গ্রুপ ওয়ান- দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড। বিশ্বকাপের প্রস্তুতিতে অস্ট্রেলিয়ার কাছে ১-২ টি২০সিরিজ হারলেও ভাল ফর্মেই আছে দু প্লেসিসের দ.আফ্রিকা। অন্যদিকে, ইংল্যান্ড গত বছর একটা টি২০ ম্যাচেও হারেনি। যদিও ২০১৬ দ.আফ্রিকার বিরুদ্ধে যে দুটি টি২০ তারা খেলেছে দুটোতেই হেরেছে। তবে ওয়েস্ট ইন্ডিজ ফর্মের বিচারে খুব পিছিয়ে নেই। লড়াই হাড্ডাহাড্ডি। এই বিষয়ে অনেকটা পিছনে শ্রীলঙ্কা।

গ্রুপ টু-ভারত, নিউজিল্যান্ড। শেষ ১১টা টি২০-তে ১০টাতেই জিতেছে ভারত। ভারতকে নিয়ে প্রশ্ন নেই। প্রশ্নটা অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের মধ্যে। সাম্প্রতিক ফর্ম ধরলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজ জিতে অসিদেরই এগিয়ে থাকার কথা। কিন্তু চলতি বছর পাঁচটা টি২০-তে চারটে জেতা নিউজিল্যান্ডকেই এগিয়ে রাখতেই হচ্ছে। সাম্প্রতিক ফর্মের বিচারে ধরলে পাকিস্তানে ধারে কাছে থাকবে না।

সব মিলিয়ে
গ্রুপ ওয়ান- দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড/ওয়েস্ট ইন্ডিজ

গ্রুপ টু- ভারত, নিউজিল্যান্ড/অস্ট্রেলিয়া

 

.