কিউয়িদের বিরুদ্ধে টি২০তে যে ৫টা বিষয় ভারতকে চাপে রাখবে

নিউজিল্যান্ডের বিরুদ্ধে আজ নাগপুরের মাঠে টি২০ খেলতে নামবে ভারত। খেলা শুরু ভারতীয় সময়ে সন্ধে সাড়ে ৭টায়। তার আগে একঝলকে দেখে নেওয়া যাক নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ খেলতে গেলে কোন ৫টা বিষয় ভারতকে চাপে রাখবে।

Updated By: Mar 15, 2016, 04:48 PM IST
কিউয়িদের বিরুদ্ধে টি২০তে যে ৫টা বিষয় ভারতকে চাপে রাখবে

ওয়েব ডেস্ক: নিউজিল্যান্ডের বিরুদ্ধে আজ নাগপুরের মাঠে টি২০ খেলতে নামবে ভারত। খেলা শুরু ভারতীয় সময়ে সন্ধে সাড়ে ৭টায়। তার আগে একঝলকে দেখে নেওয়া যাক নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ খেলতে গেলে কোন ৫টা বিষয় ভারতকে চাপে রাখবে।

১) মঙ্গলবার নাগপুরের আবহাওয়া কেমন থাকতে চলেছে তা এখনও বোঝা যাচ্ছে না। তার প্রধান কারণ, টি২০তে এর আগে কখনও নিউজিল্যান্ডকে হারাতে পারেনি ভারত। তাই এই বিষয়টা বেশ চাপে রাখছে ভারতীয় ক্রিকেটারদের। তাঁরা বলছেন যে তাঁরা এবার এই রেকর্ড ভেঙেই ছাড়বেন। তবু এর আগে এমন একবারও হয়নি যেখানে ভারতীয় ক্রিকেটাররা কিউয়িদের টি২০তে হারাতে পেরেছেন।

২) নাগপুরের বিধর্ব ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে কিউইদের হারানোর প্রতিজ্ঞা নিয়ে মাঠে নামতে চলেছেন ভারতীয় ক্রিকেটাররা। কিন্তু নাগপুরের মাঠের পুরনো একটা রেকর্ড রয়েছে। নাগপুরের মাঠে খেলা থাকলে আগে থেকে কোনও কিছুই প্রেডিক্ট করা যায় না। খেলার শেষ মুহূর্তেও যে কোনও কিছু হয়ে যেতে পারে।

ম্যাচে ভারতীয় ক্রিকেটারদের কঠিন প্রতিদ্বন্দ্বী কারা হবেন?

৩) ব্যাটিং অ্যাটাক

কেন উইলিয়ামসন- অধিনায়ক হওয়ার সুবাদে এবং টি২০তে বরাবর ভারতীয় দলকে হারিয়ে আসার সুবাদে বেশ আত্মবিশ্বাসী কেন উইলিয়ামসন। তাঁর অধিনায়কত্বে নিউজিল্যান্ড সম্প্রতি পাকিস্তানকে টি২০তে হারিয়ে এসেছে। উইলিয়ামসন ৩০টি টি২০ ম্যাচ খেলে ৮৪৪ রান স্কোর করেছেন। টি২০তে তাঁর পারফরম্যান্সও দুর্দান্ত রয়েছে। এইসব সমীকরণের জন্যই ভারতীয় দলের কাছে বেশ চাপ সৃষ্টি করতে চলেছেন ডানহাতি ব্যাটসম্যান কেন উইলিয়ামসন।

মার্টিন গুপ্তিল- এই টপ অর্ডার ডানহাতি ব্যাটসম্যানের মারকুটে ব্যাটিংয়ের সম্বন্ধে যত কম বলা যায় ততই ভালো। টি২০তে এই ব্যাটসম্যানকে রোখা বেশ কঠিন হতে চলেছে ভারতীয় বোলারদের পক্ষে। যে কোনও বলকেই যেভাবে ঘুরিয়ে চার কিংবা ছক্কা হাঁকান, তাতে তাঁর ব্যাট থেকে কেমন রান আসতে পারে তা বুঝতে পারা বেশ কঠিন হতে চলেছে। ব্রেন্ডন ম্যাককালামের পরিবর্তে নামানো হবে তাঁকে।

কলিং মুনরো- নিউজিল্যান্ডের সবথেকে বিধ্বংসী ব্যাটসম্যান কলিং মুনরো। সব বলেই তাঁর মারকুটে ব্যাটিং বেশ ভয়ের কারণ ভারতীয় ক্রিকেটারদের পক্ষে। সদ্য তিনি শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজে ১৪ বলে ৫০ করার রেকর্ড করেছেন। তাঁর মারাত্মক সমস্ত শট থামিয়ে দিতে পারে যে কোনও দলের রেকর্ডকে। ভারতীয় বোলাররা তাঁকে কতটা আটকাতে পারবেন, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

৪) বোলিং অ্যাটাক

ট্রেন্ট বোল্ট- টি২০তে ১১ ম্যাচে ১৫টা উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে ট্রেন্ট বোল্টের। এশিয়া কাপে একটা ম্যাচেও না হেরে সম্মানজনকভাবে ভারতের জয়ের পরেও টি২০তে নিউজিল্যান্ডের বিপক্ষে নামার আগে একটা প্রশ্ন চিহ্ন থেকেই যাচ্ছে। বিরাট কোহলি, শিখর ধাওয়ানদের যে কোনও বলে আউট করে দিতে পারেন এই বাঁ-হাতি ফাস্ট বোলার। ভারতীয় ক্রিকেটারদের বিপদে ফেলে দিতে পারে ট্রেন্টের পেস।

৫) সবসময়ই ভারতীয় দল ফেভারিট। তবু নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ খেলতে নামার বিষয়টা সবার মনে প্রশ্ন তৈরি করছে। টি২০তে কিউয়িদের যা রেকর্ড তাতে তাদের কতটা আটকাতে পারবে ভারতীয় দল তা খেলা শেষ হলে তবেই বোঝা যাবে। আজকের দিনটা কার পক্ষে যাবে সেটাই এখন দেখার।

.