Lionel Messi: অবলীলায় নেন অবিশ্বাস্য সব ফ্রি-কিক! শিখেছেন দুই কিংবদন্তির থেকেই, লিয়ো জানালেন নাম

Who inspired Lionel Messi’s free-kick technique? World Cup winner reveals: লিও মেসির ফ্রি-কিক নেওয়ার দক্ষতা প্রশ্নাতীত। একেবারে যেন মাপা ছকে ফ্রি-কিক নেন তিনি। মেসি জানালেন যে, অবিশ্বাস্য সব ফ্রি-কিক নেওয়ার টেকনিক তাঁকে শিখিয়েছেন কারা।    

Updated By: Jun 14, 2023, 11:27 AM IST
Lionel Messi: অবলীলায় নেন অবিশ্বাস্য সব ফ্রি-কিক! শিখেছেন দুই কিংবদন্তির থেকেই, লিয়ো জানালেন নাম
মেসি খোলসা করলেন তাঁর ফ্রি-কিক টেকনিকের রহস্য

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: কিংবদন্তি লিওনেল মেসি (Lionel Messi) আপাতত চিনে (Lionel Messi is in China)। সঙ্গে এসেছে তাঁর ভুবনজয়ী আর্জেন্টিনা স্কোয়াড (Argentina)। ২০১৭ সালের পর বেজিংয়ে এই প্রথমবার লিও। ফের একবার এশিয়ার মাটিতে তিনি পা রেখেছেন প্রীতি ম্যাচ খেলার জন্য। আগামিকাল অর্থাৎ ১৫ জুন লিওনেল স্কালোনির (Lionel Scaloni) শিষ্যরা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। মেসি যেখানে পা রাখেন সেখানেই তাঁকে ছেঁকে ধরে মিডিয়া। একথা নতুন কিছু নয়, তাঁর মতো কিংবদন্তির সঙ্গে এমনটাই হওয়ার কথা। চিনেও ঘটেনি ব্য়তিক্রম। সেখানকার এক সংবাদমাধ্যমের থেকে মেসির থেকে জানতে চাওয়া হয়েছিল যে, তিনি অবিশ্বাস্য সব ফ্রি-কিক নেওয়ার টেকনিক কোথা থেকে রপ্ত করেছেন। মেসি শিক্ষক হিসেবে জানিয়েছেন দুই কিংবদন্তির নাম। একজন 'ফুটবল ঈশ্বর' দিয়েগো মারাদোনা (Diego Maradona)। অন্যজন ব্রাজিলিয়ান নক্ষত্র রোনাল্ডিনহো (Ronaldinho)। 

মেসি বলছেন, 'দেখুন ভালো ফ্রি-কিক নেওয়ার ব্য়াপারটা নির্ভর করে ধারাবাহিক ট্রেনিংয়ের উপর। প্রতিদিন নিজের দক্ষতা বাড়ানো যায়। দিয়েগো ও  রোনাল্ডিনহো আমাকে ফ্রি-কিক নেওয়ার টেকনিক অনেক শিখিয়েছেন।' বার্সেলোনা বা আল হিলাল নয়, মেসি যাচ্ছেন ইন্টার মায়ামিতেই। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ও ইংল্যান্ডের প্রাক্তন কিংবদন্তি ডেভিড বেকহ্যামের ক্লাবই মেসির নেক্সট ডেস্টিনেশন। বার্সেলোনাতেই মেসি ফিরবেন বলে আশায় বুক বেঁধেছিলেন ফ্যানরা। মেসিকে ফেরানোর দাবিতে তাঁরা আওয়াজও তুলেছিলেন গ্য়ালারিতে। কিন্তু মেসি ক্লাব ছেড়ে আসার তিক্ত অভিজ্ঞতার সন্মুখীন হতে চাননি বলেই ফেরেননি কাতালুনিয়ান ক্লাবে। বার্সার প্রসঙ্গে মেসি বেজিংয়ে এসে বলেছেন, 'আমি যখন বার্সায় খেলিনি, তখনও ওরা আমার নাম ধরে জয়ধ্বনি দিয়েছে। এটা আমার কাছে আশ্চর্যজনক ছিল। কিন্তু অসাধারণ এই অনুভূতি। আমি বহু বছর কাটিয়েছি ওখানে। আমার ছেলেরাও। বার্সেলোনার সঙ্গে আমার গভীর সম্পর্ক।' 

আরও পড়ুন: 

মেসি বার্সায় না ফেরার প্রসঙ্গে আগের এক সাক্ষাৎকারে বলেছিলেন, 'আমি সত্যিই চেয়েছিলাম বার্সায় ফিরতে। অত্যন্ত রোমাঞ্চিত ছিলাম এটা ভেবেই। কিন্তু মাথাতে এটাও এসেছিল যে, ২০২১ ছাড়ে বার্সা ছাড়ার সময়ে যে অভিজ্ঞতা আমার হয়েছিল, তার আর পুনরাবৃত্তি চাইনি। সেই জায়গায় আর ফিরতে চাইনি। নিজের ভবিষ্যৎ অন্য কারোর হাতে ছাড়তে চাইনি। নিজেই নিজের ও পরিবারের সিদ্ধান্ত নিয়েছি। যদিও আমি শুনেছি যে, লা লিগা নাকি মেনে নিয়েছিল আমার ফেরার যাবতীয় শর্ত। কিন্তু এসবের বাইরেও আরও অনেক কিছু ছিল। আমিও এও শুনেছিলাম যে, আমাকে নেওয়ার জন্য নাকি বার্সা অনান্য প্লেয়ারদের বিক্রি করে দেবে, বা বেতন কমিয়ে দেবে। এভাবে আমি ফিরতে চাইনি। ফিরতে পারলে সত্যিই ভালোলাগত। কিন্তু ওই যে বললাম, নিজের সিদ্ধান্ত নিজেই নিতে চেয়েছিলাম।' তবে মেসি বারবার বলেছেন যেভাবে হোক তিনি ফিরবেন বার্সায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.