Abdullah Shafique: বাবা-কাকাও খেলতেন ক্রিকেট! চিনে নিন শ্রীলঙ্কায় ইতিহাস লেখা আবদুল্লাকে

শেষ পর্যন্ত ৪০৮ বলে ১৬০ রানে অপরাজিত ছিলেন ডানহাতি আবদুল্লা। শেষ পর্যন্ত ৪০৮ বলে ১৬০ রানে অপরাজিত ছিলেন ডানহাতি আবদুল্লা। 

Updated By: Jul 20, 2022, 04:53 PM IST
 Abdullah Shafique: বাবা-কাকাও খেলতেন ক্রিকেট! চিনে নিন শ্রীলঙ্কায় ইতিহাস লেখা আবদুল্লাকে
সেঞ্চুরির পর আবদুল্লা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এখন ট্যুইটার ট্রেন্ডিংয়ে আবদুল্লা শফিক (Abdullah Shafique)! খুব স্বাভাবিক কারণেই পাকিস্তানের বছর বাইশের টপ অর্ডার ব্যাটার ও ডান হাতি অফ-ব্রেক বোলার চর্চায়। কে এই আবদুল্লা? কেনই বা তিনি চর্চায়? বাবর আজম কিংবা মহম্মদ রিজওয়ান নন, গলে আয়োজিত প্রথম টেস্টে পাকিস্তানকে ঐতিহাসিক জয় এনে দিয়েছেন ওপেনার আবদুল্লা।

বুধবার রুদ্ধশ্বাস ম্যাচের পঞ্চম তথা শেষ দিনে জয়ের জন্য পাক দলের দরকার ছিল ১২০ রান। সেখানে শ্রীলঙ্কার টার্গেট ছিল সাত উইকেট। আবদুল্লা একটা দিক আগলে রাখলেও, অন্য প্রান্তে একের পর এক উইকেট হারাতে থাকে পাক দল।

শেষ পর্যন্ত ৪০৮ বলে ১৬০ রানে অপরাজিত ছিলেন ডানহাতি আবদুল্লা। আর তাঁর এই মহাক্যাবিক ইনিংসের জন্যই চতুর্থ ইনিংসে ৩৪২ রান তাড়া করে চার উইকেটে প্রথম টেস্ট জিতে রেকর্ড করেছে পাকিস্তান। এই ম্যারাথন ইনিংসে আবদুল্লা মারলেন মাত্র ৭টি চার ও ১টি ছয়। স্ট্রাইক রেট ৩৯.২১। 

আবদুল্লা টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটার হিসাবে ৫০০-র বেশি মিনিট ক্রিজে থেকে রান তাড়া করতে সফল হলেন। আবদুল্লা ৫২৪ মিনিট ক্রিজে ছিলেন। ৮ ঘণ্টারও বেশি সময় ব্যাট করলেন তিনি। আবদুল্লা কেরিয়ারের মাত্র ৬ নম্বর টেস্ট খেলতে এসে যে পরিণত বোধ দেখিয়েছেন, তা দেখে ক্রিকেটমহল আবদুল্লাকে ভবিষ্যতের পাকিস্তানের তারকা বলতে শুরু করেছে।

আবদুল্লা দেশের হয়ে হাফ ডজন টেস্ট খেলেই করে ফেলেছেন ৭২০ রান।  গলে এই ১৬০ রানের ইনিংসই এখনও পর্যন্ত সর্বোচ্চ। তাঁর গড় ৮০। আবদুল্লা পাকিস্তানের হয়ে এখনও পর্যন্ত ৫০ ওভারের ক্রিকেটে খেলেননি। তিনটি টি-২০ ম্যাচে তাঁর রয়েছে ৪১ রান।

আবদুল্লার বাবা শফিক আহমেদ প্রথম শ্রেণির পাশাপাশি লিস্ট এ ক্রিকেটও খেলেছেন ১৯৯৪-২০০৩ পর্যন্ত। কাকা আরশাদ আলি সংযুক্ত আরব আমিরশাহির হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার পাশাপাশি প্রথম শ্রেণি, লিস্ট এ ও টি-২০ ফরম্যাটে ঘরোয়া ক্রিকেট খেলেছেন। ২০০৪-২০১০ পর্যন্ত তাঁর খেলার সময় ছিল।

আরও পড়ুন: Virat Kohli, ZIM vs IND: ফর্মে ফিরতে জিম্বাবোয়ের বিরুদ্ধে মাঠে নামবেন 'কিং কোহলি'?

আরও পড়ুনWATCH | Dravid | Dhawan : ধাওয়ানের ভিডিয়োতে দ্রাবিড়ের ক্যামিও, নেটদুনিয়ায় 'দ্য ওয়াল' ঝড়!

আরও পড়ুনAbdullah Shafique, SL vs PAK : সর্বাধিক রান তাড়া করে জয়, আবদুল্লা শফিকের অপরাজিত শতরানে ইতিহাস গড়ল পাকিস্তান
 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.