Cody Gakpo | FIFA World Cup 2022: সবার মুখে একটাই নাম! কে এই কোডি গাকপো? রইল পুরো বায়োডেটা

Cody Gakpo: বিশ্বকাপে সবার মুখেই কোজি গাকপোর নাম। অসাধারণ ফুটবলে মোহিত করেছেন বছর তেইশের ফুটবলার। গাকপোর পুরো বায়োডেটা রইল এই প্রতিবেদনে।

Updated By: Nov 30, 2022, 04:19 PM IST
Cody Gakpo | FIFA World Cup 2022: সবার মুখে একটাই নাম! কে এই কোডি গাকপো? রইল পুরো বায়োডেটা
গোলের পর গাকপোর উচ্ছ্বাস!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নেদারল্যান্ডস (Netherlands vs Qatar) ২-০ ব্যবধানে কাতারকে হারিয়ে চলে গিয়েছে রাউন্ড অফ সিক্সটিনে। ডাচদের ফুটবলদর্শনে মোহিত করেছে। তিন ম্যাচে সাত পয়েন্ট নিয়ে 'অরেঞ্জ আর্মি' টেবল টপার হয়েই প্রি-কোয়ার্টারের টিকিট কেটেছে। আর এই দলেরই এক দুর্ধর্ষ যোদ্ধা অসাধারণ ফুটবল খেলে সকলের নজর কেড়েছেন। বছর তেইশের ছ'ফুট চার ইঞ্চির উইঙ্গারের নাম কোডি মাথেস গাকপো (Cody Mathès Gakpo) ওরফে গাকপো। গ্রুপের টানা তিন ম্যাচে ব্যাক-টু-ব্যাক গোল করে কমলা ইতিহাস লিখেছেন পিএসভি-তে (PSV) খেলা উইঙ্গার। সকলের মুখেই এখন গাকপোর নাম।

এইনধোবেনে জন্মানো গাকপো পিসিভি-র যুব অ্যাকাডেমির স্নাতক। ক্লাবের হয়ে ১৩টি গোল করেছেন ও ১৭টি করিয়েছেন তিনি। কাতারে রয়েছেন আগুনে ফর্মে। ১৯৮৬ সালে ইতালির আলেসান্দ্রো আলতোবেলির পর গাকপোই বিশ্বকাপের প্রথম ফুটবলার যিনি অনন্য রেকর্ড করলেন। এই টুর্নামেন্টের গ্রুপ পর্যায়ের প্রথম তিন ম্যাচে প্রথম গোলই এসেছে তাঁর পা থেকে। যা অভাবনীয়। ডাচ কিংবদন্তি জোহান ক্রুয়েফকেও ছুঁয়ে ফেলেছেন বিশ্বকাপের গোলসংখ্যায়। ক্রুয়েফের মতো গাকপোরও এখন কাপ যুদ্ধে তিন গোল। 

২০১০ সালের বিশ্বকাপে ডাচ ফুটবলার ওয়েসলে স্নেইডার বাঁ পা, ডান পা ও মাথা দিয়ে গোল করেছিলেন। ১২ বছর পর সেই দেশের দ্বিতীয় ফুটবলার হিসাবে গাকপো বিশ্বকাপের এক আসরে দুই পা ও মাথা দিয়ে গোল করলেন। জোহান নেসকেনস (১৯৭৪), ডেনিস বার্গক্যাম্প (১৯৯৪), স্নেইডারের (২০১০) পর চতুর্থ ডাচ ফুটবলার হিসাবে গাকপো এক বিশ্বকাপের টানা তিন ম্যাচে গোল করলেন। এই মুহূর্তে ট্রান্সফার মার্কেটে গাকপোর বিরাট চাহিদা। একাধিক ক্লাব তাঁকে নিতে চেয়েছে। তবে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডই এগিয়ে বলে মনে করা হচ্ছে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বিকল্প হিসাবে গাকপোকে ভাবছে ওল্ড ট্র্যাফোর্ড।

আরও পড়ুন: Netherlands | Senegal | FIFA World Cup 2022: 'অরেঞ্জ আর্মি'র সঙ্গেই রাউন্ড অফ সিক্সটিনে আফ্রিকান চ্যাম্পিয়নরাও

আয়োজক দেশ কাতার, এবারের বিশ্বকাপ থেকে সবার আগে বিদায় নিয়েছিল। নেদারল্যান্ডসের বিরুদ্ধে তাদের এই ম্যাচ শুধুই নিয়মরক্ষার ছিল না, শেষ ম্যাচে নিজেদের প্রমাণ করার তাগিদের ম্যাচও ছিল বটে। তবে কমলা বাহিনীর সামনে কিছুই করতে পারল না কাতার। ২৬ মিনিটে গাকপো গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন। বিরতিতে ১-০ এগিয়ে মাঠ ছাড়ে ডাচ বাহিনী। দ্বিতীয়ার্ধের শুরুতেই ফ্রেঙ্কি ডি জং ব্যবধান দ্বিগুণ করে ম্যাচের স্কোরলাইন লিখে দেন। যদিও নেদারল্যান্ডস তিন গোলে গ্রুপের শেষ ম্যাচ জিততে পারত। কিন্তু গাকপোর অপর গোল বাতিল হয়ে যায়। ভিএআর প্রযুক্তি জানিয়ে দেয় যে, তিনি হ্যান্ডবল করে ফেলেছেন। ফলে ভ্যান ডাইকের দল ২-০ জিতেই মাঠ ছাড়ে এদিন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.