Turkey’s Viral Shooter | Paris Olympics 2024: 'পকেটে হাত দিয়ে সাফল্য আসে না'! নেটপাড়ার নতুন ক্রাশের বন্দুকের মতোই চলে মুখ

Who is Turkey’s Viral Shooter Yusuf Dikec in Paris Olympics 2024: সবার আলোচনায় ৫১ বছরের 'যুবক', রইল তুরস্কের ভাইরাল শ্য়ুটারের বায়োডেটা।  

Updated By: Aug 2, 2024, 07:35 PM IST
Turkey’s Viral Shooter | Paris Olympics 2024: 'পকেটে হাত দিয়ে সাফল্য আসে না'! নেটপাড়ার নতুন ক্রাশের বন্দুকের মতোই চলে মুখ
চর্চায় ৫১ বছরের শ্য়ুটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তুরস্কের রুপোজয়ী শ্যুটার ইউসুফ ডিকেচের (Yusuf Dikec) সঙ্গে আর এখন কারোরই পরিচয় করিয়ে দিতে হবে না। যাঁরা নেটপাড়ায় নিয়মিত সক্রিয় থাকেন, তাঁরা জানেন যে মহিলারা খুঁজে পেয়েছেন তাঁদের নতুন ক্রাশকে। বিগত কয়েক ঘণ্টায় তাঁর প্রেমে হুড়মুড়িয়ে পড়েছেন বহু মানুষ। লোকজন রীতিমতো হাবুডুবু খাচ্ছেন! গত ৩০ জুলাই প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে, সেভাল লাদিয়া তারহানের সঙ্গে মিশ্র ইভেন্টে রুপো জিতেছেন ইউসুফ ডিকেচ। 

আরও পড়ুন: 'চক দে ইন্ডিয়া,' হকিতে অস্ট্রেলিয়াকে হারাল ভারত, ৫২ বছরে এই প্রথম!

তবে ডিকেচ কী পদক পেয়েছেন, তা নিয়ে এককথায় কারোরই মাতামাতি নেই। ইভেন্ট হয়ে যাওয়ার দু'দিন পরেও ফেসবুকের টাইমলাইনে ডিকেচ ও ডিকেচ। ইভেন্টের দিন ডিকেচের ক্য়াজুয়াল সোয়াগই সকলের চর্চায়। বাকি প্রতিযোগীদের মতো তাঁর কোনও আইগিয়ার ছিল না। কানে রাখেননি শব্দনিরোধক হেডফোন। পরনে সাদা একটি টি-শার্ট, চোখে চশমা, ছোট করে কাটা সাদা চুল। একেবারে নির্বিকার ভঙ্গিতে তিনি এলেন, পকেটে হাত ঢুকিয়ে টার্গেটে এইম করে যা করার করে দিলেন। এই পুরো প্য়াকেজটাই সকলের নজর কেড়ে নিয়েছে।

অলিম্পিক্স পদক জিতে তুরস্কের ভাইরাল শ্য়ুটার বলছেন, 'আমার বিশেষ কোনও সরঞ্জামের প্রয়োজন নেই। আমি ন্য়াচারাল শ্যুটার। বিশ্বের বিরলতম শ্য়ুটিং টেকনিক আমার। দু'চোখ খোলা রেখেই বন্দুক চালাই। এমনকী রেফারিরাও আমাকে দেখে অবাক হয়ে যান। আর পকেটে হাত ঢুকিয়ে সাফল্য আসে না'! আমরা প্রচুর খাটাখাটনি করেছি। বিরাট পরিশ্রমের ফল এই সাফল্য়। আমি এই সাফল্য তুরস্ককে উৎসর্গ করলাম।' ডিকেচ দীর্ঘদিন ধরেই শ্যুটিং করছেন। জীবনের পঞ্চম অলিম্পিক্সে অংশ নিয়ে পেলেন পদক। বেজিং, লন্ডন, রিও, টোকিও ঘুরে প্যারিসে পেলেন সাফল্য়। 

ডিকেচ শুধুই শ্যুটার নন। ১৯৯৪ সালে তিনি মিলিটারি স্কুলে ভর্তি হয়েছিলেন। এরপর সেনায় কেরিয়ার শুরু করেন। স্নাতক হওয়ার পর তাঁর দেশের আর্মড ফোর্সে যোগ দিয়েছিলেন। সেনার কর্তব্য় পালনের সঙ্গেই ২০০১ থেকে তিনি শ্য়ুটিং করছেন। তুরস্কর জাতীয় রেকর্ডধারী ২০১৪ সালে গ্রানাডায় আয়োজিত বিশ্ব শ্যুটিং চ্যাম্পিয়নশিপের ২৫ মিটার স্ট্যান্ডার্ড পিস্তল এবং ২৫ মিটার সেন্টার ফায়ার পিস্তল ইভেন্টে সোনা জেতেন ডিকেচ। সেবার ১০ মিটার এয়ার পিস্তলেও জিতেছেন রুপো। ২৫ মিটার স্ট্য়ান্ডার্ড পিস্তল ইভেন্টে জিতেছেন ব্রোঞ্জও। ২০২৩ সালের বিশ্ব শ্যুটিং চ্যাম্পিয়নশিপে বাকুতে ডিকেচ ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড ইভেন্টে রুপোও জেতেন। এছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক মঞ্চে তাঁর গুচ্ছের পদক রয়েছে।

আরও পড়ুন: সনাক্তকরণ ভারতেই, মহিলার ভেকে 'পুরুষ' প্যারিসে! রইল বিতর্কিত বক্সারের ঠিকুজি কুষ্ঠি

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.