Explained | FIFA World Cup: বিশ্বকাপে গ্রুপ পর্বে শেষ রাউন্ডের দু'টি ম্যাচ কেন এক সময়ে হয়?

1982 FIFA World Cup: 'ডিসগ্রেস অফ গিজন' ফুটবলবিশ্বে বিষ ছড়িয়ে দিয়েছিল। সেই থেকে শিক্ষা নিয়েই ফিফা বদলে ফেলে এই নিয়ম।

Updated By: Nov 29, 2022, 06:23 PM IST
Explained | FIFA World Cup: বিশ্বকাপে গ্রুপ পর্বে শেষ রাউন্ডের দু'টি ম্যাচ কেন এক সময়ে হয়?
অভিশপ্ত ৮২-র বিশ্বকাপ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২৯ নভেম্বর অর্থাৎ বুধবার (আজ) থেকে বিশ্বকাপের (FIFA World Cup 2022) সময়সূচিতে আসছে আমূল পরিবর্তন। ভারতীয় সময়ে এতদিন পর্যন্ত গ্রুপ পর্যায়ের ম্যাচগুলি দেখা যেত দুপুর সাড়ে তিনটে, সন্ধে সাড়ে ছ'টা, রাত সাড়ে ন'টা ও রাত সাড়ে বারোটায়। কিন্তু এদিন থেকে সাড়ে ন'টা দু'টি (ইকুয়েডর-সেনেগল Ecuador vs Senegal, নেদারল্যান্ডস-কাতার Netherlands vs Qatar) ও রাত সাড়ে বারোটায় হবে বাকি দু'টি ম্যাচ (ইরান বনাম ইউএসএ Iran vs USA, ওয়েলস বনাম ইংল্যান্ড England v Wales)! এখন প্রশ্ন বিশ্বকাপে গ্রুপ পর্বে শেষ রাউন্ডেরর দু'টি ম্যাচ কেন এক সময়ে রাখে ফিফা (FIFA)? নেপথ্যে রয়েছে চমকপ্রদ কারণ। যার জন্য ফিরতে হবে আটের দশকে!

কেন বদলে যাচ্ছে নিয়ম

ফেরা যাক ১৯৮২ সালের স্পেন বিশ্বকাপে। ২৫ জুন এল মলিনন স্টেডিয়ামে গ্রুপ ম্যাচে পশ্চিম জার্মানির খেলা ছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। পরবর্তীতে যা 'ডিসগ্রেস অফ গিজন' নামে কুখ্যাত হয়। এই বিশ্বকাপে আলজেরিয়ার মতো নবীন দল ২-১ ব্যবধানে পরাক্রমশালী পশ্চিম জার্মানিকে হারিয়ে দিয়েছিল। দুরন্ত  চমকে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল আফ্রিকার দেশ। এই জয়ের সুবাদে আলজেরিয়া প্রথম আফ্রিকান দেশ হিসাবে ইউরোপের দেশকে হারিয়েছিল। দ্বিতীয় ম্যাচে অস্ট্রিয়ার কাছে ০-২ হারে আলজেরিয়া। এরপর তৃতীয় ম্যাচে আফ্রিকার দেশে ৩-২ জেতে চিলির আলজেরিয়া আফ্রিকার প্রথম দেশ হিসাবে বিশ্বকাপে দুই ম্যাচে জয়ের নজির গড়ে। তাও আবার প্রথমবার বিশ্বকাপ খেলতে নেমে। সেবার আলজেরিয়ার সঙ্গেই অভিষেক হয়েছিল ক্যামেরুন, হন্ডুরাস, কুয়েত ও নিউজিল্যান্ডেরও।

গ্রুপ স্টেজের শেষ দুটি নির্ধারক খেলা আয়োজিত হয়েছিল আলাদা আলাদা সময়ে। ভিন সময়ের ম্যাচেই আলজেরিয়া হারিয়েছিল চিলিকে। আলজেরিয়া গ্রুপের শেষ ম্যাচে নামার আগে জার্মানি ও অস্ট্রিয়ার কোয়ালিফিকেশেনের ছবি পরিস্কার হয়ে যায়। আলজেরিয়াকে শেষ ম্যাচ জিতেও চোখ রাখতে হয়েছিল পশ্চিম জার্মানি বনাম অস্ট্রিয়া ম্যাচের দিকে। পশ্চিম জার্মানি যদি এক বা দুই গোলে জিততে পারত তাহলে, তারা এবং অস্ট্রিয়া খুব স্বাভাবিক ভাবেই নকআউটে কোয়ালিফাই করে যেত। গোল পার্থক্যের বিচারে। সমীকরণ বুঝে গিয়েই পশ্চিম জার্মানি-অস্ট্রিয়া মাঠে নামে। প্রথম ১০ মিনিটে ১-০ গোলে এগিয়ে গিয়েছিল জার্মানি। এরপর গোটা ম্যাচে দুই দলই খেলার জন্য খেলে। কোনওরকম তাগিদ দেখা যায়নি তাদের মধ্যে। বোঝাই গিয়েছিল যে, তারা পরের রাউন্ডের টিকিট কনফার্ম করে ফেলেছে বলেই আর মাথা ঘামায়নি।

আরও পড়ুন: Watch | Ronaldo | Rodrygo: কিংবদন্তি নিচ্ছেন তাঁর সাক্ষাৎকার! আবেগি রডরিগো পা ছুঁয়ে নিলেন আশীর্বাদ

গ্রুপ টু-তে ছিল পশ্চিম জার্মানি, অস্ট্রিয়া, আলজেরিয়া ও চিলি। গ্রুপ টু থেকে নকআউটে গিয়েছিল পশ্চিম জার্মানি ও অস্ট্রিয়া। এই দুই দলের সঙ্গেই আলজেরিয়ারও দুই ম্যাচ জেতার সৌজন্যে পয়েন্ট ছিল ৪। তিন দলই গ্রুপে দু'টি করে ম্যাচ জেতে। শুধু হিসেব করে গোল পার্থক্যে এগিয়ে থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয় পশ্চিম জার্মানি, দুয়ে শেষকরে অস্ট্রিয়া। আলজেরিয়া টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছিল এত ভালো খেলেও। জার্মানি-অস্ট্রিয়ার নিয়মরক্ষার নাটক দেখে ফুটবলবিশ্বে আগুন জ্বলে গিয়েছিল। জার্মান কোচ বলেছিলেন, 'আমরা নক আউটে ওঠার জন্য় মাঠে নেমেছিলাম, ফুটবল খেলতে নয়!' এই ম্যাচ পুরোপুরি বদলে দিয়েছিল ফুটবলকে।দু'টি ম্যাচ আলাদ আলাদা সময়ে হওয়ায় পশ্চিম জার্মানি বাড়তি সুবিধা পেয়েছে। ফিফা বুঝতে পেরেছিল বিষয়টি। এর পর থেকে বিশ্বকাপে গ্রুপ পর্বে শেষ রাউন্ডেরর দুটি ম্যাচ হয় একই সময়ে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)