close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

২০২২ সালে বার্মিংহাম কমনওয়েলথ গেমসে থাকছে মহিলাদের ক্রিকেট!

এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডেই হবে সব ম্যাচ।  

Sukhendu Sarkar | Updated: Aug 13, 2019, 03:54 PM IST
২০২২ সালে বার্মিংহাম কমনওয়েলথ গেমসে থাকছে মহিলাদের ক্রিকেট!

নিজস্ব প্রতিবেদন : ২০২২ সালে কমনওয়েল গেমসের আসরে অন্তর্ভুক্ত হল মহিলাদের টি-টোয়েন্টি ক্রিকেট। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (ICC) আবেদনের ভিত্তিতে মহিলাদের টি-টোয়েন্টি ক্রিকেটের অন্তর্ভুক্তির প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দিয়েছে গেমস ফেডারেশন। ২০২২ সালে কমনওয়েলথ গেমসের আসরে আটটি আন্তর্জাতিক দল অংশ নেবে। এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডেই হবে সব ম্যাচ।  
 

চলতি বছরের শুরুতেই ২০২২ সালে বার্মিংহাম কমনওয়েলথ গেমসে মহিলাদের ক্রিকেট অন্তর্ভুক্তির প্রস্তাবনা ছিল। সোমবারই মেরিলিবোন ক্রিকেট ক্লাবের ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাইক গ্যাটিং জানান, দু-এক দিনের মধ্যেই সে বিষয়েও একটা সিদ্ধান্ত জানা যাবে। সেই মতো মঙ্গলবারই চূড়ান্ত হয়ে গেল ২০২২ সালে বার্মিংহাম কমনওয়েলথ গেমসে মহিলাদের ক্রিকেটের অন্তর্ভুক্তি। 

কমনওয়েলথ গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তি অবশ্য নতুন কিছু নয়। ১৯৯৮ সালে কুয়ালালামপুরে পুরুষদের ৫০ ওভারের ক্রিকেট হয়েছিল কমনওয়েলথ গেমসের আসরে। সেবার সোনা জিতেছিল দক্ষিণ আফ্রিকা। তারপর থেকে আর ক্রিকেটকে রাখা হয়নি কমনওয়েলথ গেমসে। এরপর আইসিসি, এমসিসি এবং কমনওয়েলথ গেমসের আয়োজকদের আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হয় যে ২০২২ সালে মেয়েদের টি-টোয়েন্টি অন্তর্ভুক্তি করা হল।

আরও পড়ুন - বিশ্বকাপ ফাইনালে স্টোকসের ব্যাটে লেগে ওভার থ্রো, আলোচনায় এমসিসি