ICC World Cup 2019 Final: শেষ ওভারে স্টোকসের ব্যাটে লেগে ওভার থ্রো! পাঁচ না ছয় রান? বিতর্ক তুঙ্গে

ইংল্যান্ড বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার ২৪ ঘণ্টা পরেও আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে তোলপাড় ক্রিকেট বিশ্ব।

Updated By: Jul 15, 2019, 08:57 PM IST
ICC World Cup 2019 Final: শেষ ওভারে স্টোকসের ব্যাটে লেগে ওভার থ্রো! পাঁচ না ছয় রান? বিতর্ক তুঙ্গে

নিজস্ব প্রতিবেদন : আম্পায়ার কুমার ধর্মসেনার একটা ভুলেই কি বিশ্বকাপ হাতছাড়া হল নিউ জিল্যান্ডের? ইংল্যান্ড বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার ২৪ ঘণ্টা পরেও আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে তোলপাড় ক্রিকেট বিশ্ব। সেই বিতর্ককে আরও উসকে দিয়েছেন আইসিসি-র প্রাক্তন আম্পায়ার সাইমন টাফেল।

লর্ডসে বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের ইনিংসে শেষ ওভারের চতুর্থ বলে মার্টিন গাপটিলের থ্রো বেন স্টোকসের ব্যাটে লেগে ওভার থ্রোতে বাউন্ডারির বাইরে চলে যায়। আম্পায়ার কুমার ধর্মসেনা ছয় রান দেন। এই ছয় রান ইংল্যান্ডের অঙ্ক সহজ করে দেয়। যদিও ম্যাচ শেষ পর্যন্ত টাই হয়। খেলা গড়ায় সুপার ওভারে। প্রাক্তন আম্পায়ার সাইমন টাফেল বলছেন, "ওভার থ্রো থেকে পেনাল্টি হিসেবে পাঁচ রান পাওয়া উচিত্ ছিল ইংল্যান্ডের। এক্ষেত্রে আম্পায়ার ভুল করেছে। ক্রিকেটের নিয়ম অনুযায়ী, রান নেওয়ার সময় ফিল্ডারের থ্রো যদি ব্যাটসম্যানের ব্যাটে লেগে বাউন্ডারি পার হয়ে যায়, তাহলে পেনাল্টি হিসেবে ৫ রান হওয়া উচিত্।"

বিতর্কিত এই ওভার থ্রো থেকে ইংল্যান্ড ৫ রান পেলে হয়তো খেলার গতিপ্রকৃতি বদলে যেত হয়তো। সাইমন টাফেলের এই বিস্ফোরক অভিযোগে ক্রিকেট বিশ্বজুড়ে তোলপাড় শুরু হলেও মুখে কুলুপ এঁটেছেন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি।

আরও পড়ুন - অবসর না নিলে, দল থেকে বাদ পড়তে পারেন ধোনি! খবর BCCI সূত্রে

 

.