Wrestlers Protest VS Brij Bhushan: ব্রোঞ্জ জিতে বিদেশের মাটিতেও ব্রিজভূষণের বিরুদ্ধে প্রতিবাদে সরব সঙ্গীতা ফোগাট

Wrestlers Protest VS Brij Bhushan: গত ১৫ জুন ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে চার্জশিট জমা করেছিল দিল্লি পুলিস। অভিযুক্ত বিজেপি সাংসদের বিরুদ্ধে নানা অপরাধের কথা উল্লেখ করা হয়েছে এই চার্জশিটে। মহিলাদের শ্লীলতাহানি, যৌন হেনস্তা-সহ বেশ কয়েকটি ধারার উল্লেখ রয়েছে। চার্জশিটে এমনটাও উল্লেখ রয়েছে, একই কুস্তিগীরকে একাধিকবার যৌন হেনস্তা করেছেন ব্রিজভূষণ। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 17, 2023, 08:38 PM IST
Wrestlers Protest VS Brij Bhushan: ব্রোঞ্জ জিতে বিদেশের মাটিতেও ব্রিজভূষণের বিরুদ্ধে প্রতিবাদে সরব সঙ্গীতা ফোগাট
ব্রিজভূষণের বিরুদ্ধে প্রতিবাদে সরব সঙ্গীতা ফোগাট।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যন্তর মন্তর থেকে সুদূর হাঙ্গেরি। স্থান বদলে গেলেও ক্ষোভ এতটুকু কমেনি। সেটা স্পষ্ট করে দিলেন কুস্তিগীর সঙ্গীতা ফোগাট (Sangeeta Phogat)। সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের (Wrestling Federation Of India) প্রাক্তন সভাপতি ও বিজেপি (BJP) সাংসদ ব্রিজভূষণ শরণ সিংয়ের (Brij Bhushan Sharan Singh) বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছিলেন সাক্ষী মালিক  (Sakshi Malik), বজরং পুনিয়া (Bajrang Punia), ভিনেশ ফোগাট (Vinesh Phogat)-সহ দেশের প্রথম সারির কুস্তিগীররা। সেই তালিকায় ছিলেন সঙ্গীতা। এশিয়ান গেমসের (Asian Games 2023) ট্রায়ালের আগে হাঙ্গেরিতে একটি র‌্যাঙ্কিং সিরিজ প্রতিযোগিতায় ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। আর এরপরেই ব্রিজভূষণের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন তিনি। 

পদক জিতে ট্যুইটারে সঙ্গীতা লিখেছেন, 'আপনাদের সবার শুভেচ্ছা বার্তা আমার কাছে এসে পৌঁছেছে। এটা আমার কাছে খুব আবেগের মুহূর্ত। আপনাদের সবাইকে অনেক ধন্যবাদ। এই জয় শুধু আমার নয়। আপনাদের সবার।' ট্যুইটে সঙ্গীতা আরও লিখেছেন, 'আমি এই পদক বিশ্বের সেই সব লড়াকু মহিলাদের উৎসর্গ করছি যাঁরা মহিলাদের অধিকারের জন্য লড়াই করেন।' হাঙ্গেরির বুদাপেস্টে ৫৯ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছেন সঙ্গীতা। অনূর্ধ্ব-২০ স্তরের বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপোজয়ী হাঙ্গেরির ভিক্টোরিয়া বোর্সসকে ৬-২ ফলে হারিয়ে পদক জেতেন তিনি।

গত ১৫ জুন ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে চার্জশিট জমা করেছিল দিল্লি পুলিস। অভিযুক্ত বিজেপি সাংসদের বিরুদ্ধে নানা অপরাধের কথা উল্লেখ করা হয়েছে এই চার্জশিটে। মহিলাদের শ্লীলতাহানি, যৌন হেনস্তা-সহ বেশ কয়েকটি ধারার উল্লেখ রয়েছে। চার্জশিটে এমনটাও উল্লেখ রয়েছে, একই কুস্তিগীরকে একাধিকবার যৌন হেনস্তা করেছেন ব্রিজভূষণ। তবে পকসোর আওতায় থাকা অভিযোগ খারিজ করার সুপারিশ করে পুলিস। 

আরও পড়ুন: Mohun Bagan Day: দু'দিন ধরে চলবে মোহনবাগান দিবসের অনুষ্ঠান, সবুজ-মেরুন তাঁবুতে চাঁদের হাট

আরও পড়ুন: East Bengal: ব্যারিকেড ভেঙে পুলিসকে ৪-২ গোলে হারিয়ে লিগ জমিয়ে দিল ইস্টবেঙ্গল

সব মিলিয়ে মোট ছ’টি অভিযোগ রয়েছে ব্রিজভূষণের বিরুদ্ধে। এর মধ্যে রয়েছে মহিলাদের শ্লীলতাহানি, যৌন হেনস্তার মতো অভিযোগ। এছাড়াও ‘স্টকিং’ বা মহিলা কুস্তিগীরদের পিছু নেওয়ারও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। দোষী সাব্যস্ত হলে পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ডের সাজা হতে পারে বিজেপি সাংসদের। ইতমধ্যেই ব্রিজভূষণের বিরুদ্ধে অডিয়ো এবং ভিডিয়ো প্রমাণ জমা দিয়েছেন কুস্তিগীররা। তার ভিত্তিতেই দিল্লি পুলিসের দাবি, ব্রিজভূষণের শাস্তি পাওয়া শুধুই সময়ের অপেক্ষা। 

এদিকে ব্রিজভূষণকে আগেই সমন পাঠিয়েছিল দিল্লির আদালত (Dedlhi Court)। আগামী ১৮ জুলাই তাঁকে হাজিরা দিতে বলা হয়েছে। তবে সমন পেয়েও নিজেকে নির্দোষ বলেই দাবি করেছিলেন যৌন হেনস্থা মামলায় বিজেপি সাংসদ! সাফ জানিয়ে দিয়েছিলেন, আদালতে হাজিরা দিতে তাঁর কোনও অসুবিধা নেই। নির্দিষ্ট সময়েই আদালতে পৌঁছবেন তিনি। ৬ কুস্তিগীরকে শ্লীলতাহানির অভিযোগে দিল্লি পুলিস য়াগেই ব্রিজভূষণের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছিল। এর ভিত্তিতেই সমন জারি করা হয়েছে। ব্রিজভূষণের সঙ্গে তাঁর আপ্ত সহায়ক বিনোদ তোমারকেও ডেকে পাঠিয়েছে দিল্লি আদালত।   

যৌন হেনস্তার অভিযোগে অভিযুক্ত ব্রিজভূষণের গ্রেফতারির দাবিতে গত কয়েক মাস ধরেই সরব কুস্তিগীররা। এমন পরিস্থিতিতে স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন চাইছিলেন সাক্ষী মালিক-ভিনেশ ফোগাট-বজরং পুনিয়ারা। পাশাপাশি সভাপতির পদে একজন মহিলাকে চাইছেন মহিলা কুস্তিগীররা। তাঁদের দাবি, সেক্ষেত্রে যৌন হেনস্তার মতো ঘটনা যেমন এড়ানো সম্ভব, তেমনই যাবতীয় সমস্যা আরও ভালোভাবে ব্যক্ত করতে পারবেন তাঁরা। তাই এমন প্রেক্ষাপটে আদালত ব্রিজভূষণকে ডেকে পাঠানোর ব্যাপারটা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে দেশের ক্রীড়া মহল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.