WT20: Virat-এর বক্তব্যে দলে দলীয় সংহতি নষ্ট হবে, মনে করেন Kapil Dev

কিউইদের বিরুদ্ধে হারের পর সতীর্থদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন বিরাট কোহলি। 

Updated By: Nov 1, 2021, 06:29 PM IST
WT20: Virat-এর বক্তব্যে দলে দলীয় সংহতি নষ্ট হবে, মনে করেন Kapil Dev
বিরাট কোহলির বক্তব্যে সহমত নন কপিল দেব।

নিজস্ব প্রতিবেদন: বিরাট কোহলির (Virat Kohli) মতো লড়াকু ক্রিকেটার ও আগ্রাসী অধিয়ায়কের মুখ থেকে নেতিবাচক মন্তব্য একেবারেই কাম্য নয়। এতে দলীয় সংহতি নষ্ট হতে পারে। ড্রেসিংরুমে আসতে পারে ম্যাড়ম্যাড়ে মনোভাব। এমনটাই মনে করেন কপিল দেব (Kapil Dev)। রবিবার চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে (WT20) নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৮ উইকেটে হেরে যায় টিম ইন্ডিয়া (Team India)। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের পর এ বার কিউইদের বিরুদ্ধেও মূলত ব্যাটিং ব্যর্থতার জন্য জোড়া হার হজম করেছে ভারত। আর সেই লজ্জাজনক হারের পরেই কোহলি জানিয়েছিলেন যে তাঁর সতীর্থরা সাহসী হতে পারেননি। 

সেটাই মানতে পারছেন না ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী ভারত অধিনায়ক। কপিল বলেন, "বিরাটের মতো বড় মাপের ক্রিকেটারের কাছ থেকে এমন দুর্বল মন্তব্য আশা করা যায় না। যদি ওর দলের ক্রিকেটারদের বডি ল্যাঙ্গুয়েজ এমন নেতিবাচক থাকে আর কোহলির মতো অধিনায়ক যদি এ ভাবেই আলটপকা মন্তব্য করতে থাকে, তাহলে তো সেটা দলের জন্য খুবই খারাপ বিজ্ঞাপন। এমন চলতে থাকলে তো বিরাট দলকে উজ্জীবিত করতেই পারবে না।" এরপরেই কপিল আরও যোগ করেন, "বিরাট এমন মন্তব্য করতে পারে সেটা কিছুতেই বিশ্বাস হচ্ছ না। কিন্তু ওর বক্তব্য পরে দেখার মনে হল চাপে ছিল বলেই হয়তো এমন মন্তব্য করে ফেলেছিল।" 

আরও পড়ুন: WT20: Rohit-এর ব্যাটিং অর্ডারের বদলে Team India-র উপর চটে লাল Sunil Gavaskar

এ বারের বিশ্বকাপে ভারতের পারফরম্যান্স দেখে কপিল হতাশ হলেও ঘুরেফিরে বারবার কোহলির মন্তব্যের প্রসঙ্গে চলে আসছিলেন। তাই ফের বলেন, "বিরাট লড়াকু মনোভাবের ছেলে। অন্যদিকে ও আবার দলের অধিনায়ক। তাই প্রতি পদক্ষেপে সতর্ক থাকা উচিত। সেটা না হলে ওর দিকে আঙুল তো উঠবেই।" 

নিউজিল্যান্ড ম্যাচে বিপর্যয়ের পরেই কোহলি একরাশ ক্ষোভ নিয়ে বলেন, "এটা বেশ অদ্ভূতুড়ে। সত্যি বলতে আমরা ব্যাট-বলে সাহসী ছিলাম না। মাঠের নামার সময় আমাদের শরীরী ভাষা সাহসী ছিল না। নিউজিল্যান্ড আমাদের চেয়ে বেশি আগ্রাসন দেখিয়েছে। শরীরী ভাষাতেও এগিয়ে ছিল ওরা। প্রথম বল থেকে আমাদের উপরে চাপ সৃষ্টি করেছে। গোটা ইনিংস সেই চাপ ধরে রেখেছিল।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.