ZIM vs IND : ধাওয়ান-শুভমনের অপরাজিত জুটির দাপটে ১০ উইকেটে জিতল ভারত

ZIM vs IND : হ্যামস্ট্রিং ও পিঠের চোট সারিয়ে প্রায় ছয় মাস পরে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন দীপক। এবং প্রত্যাবর্তনের ম্যাচেই সাদা বল হাতে নিয়ে জ্বলে উঠলেন তিনি। তাঁর দাপুটে সুইং ও পেসের ধাক্কা সামলাতে পারেনি বিপক্ষের টপ অর্ডার। মাত্র ৪১ রানে ৪ উইকেট হারায় জিম্বাবোয়ে। 

Updated By: Aug 18, 2022, 07:08 PM IST
ZIM vs IND : ধাওয়ান-শুভমনের অপরাজিত জুটির দাপটে ১০ উইকেটে জিতল ভারত
'গব্বর' ও গিলের দাপটে অনায়সে ম্যাচ জিতল ভারত। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: প্রথমে দুরন্ত বোলিং। এবং পরে রান তাড়া করতে নেমে অসাধারণ ব্যাটিং। দুই ওপেনার শিখর ধাওয়ান (Shikhar Dhawan) ও শুভমন গিলের (Subhman Gill) অপরাজিত জুটির দাপটে ১০ উইকেটে জিম্বাবোয়ের (Zimbabwe) বিরুদ্ধে জিতল টিম ইন্ডিয়া (Team India)। এই জয়ের সৌজন্যে চলতি একদিনের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কেএল রাহুলের (KL Rahul) ভারতীয় দল। একইসঙ্গে এই ম্যাচ জিতে জিম্বাবোয়ের বিরুদ্ধে এক অনন্য নজির গড়ল ভারত। এই নিয়ে জিম্বাবোয়ের বিরুদ্ধে তিনবার দশ উইকেটে জয় পেল ভারত। ধাওয়ান ১১৩ বলে ৮১ ও তরুণ শুভমন ৭২ বলে ৮২ রানে অপরাজিত ছিলেন। ফলে ৩০.৫ ওভারে দুই ওপেনারের দাপটে ১৯২ রান তাড়া করে অনায়াসে ম্যাচ জিতল 'মেন ইন ব্লু' ব্রিগেড। 

বাংলাদেশ ও টিম ইন্ডিয়া (Team India) সমান নয়। সেটা প্রথম একদিনের ম্যাচেই হাড়ে হাড়ে টের পেল জিম্বাবোয়ে। দীপক চাহারের (Deepak Chahar) দাপুটে কামব্যাকে মাত্র ১৮৯ রানে গুটিয়ে গেল ঘরোয়া দল। অবশ্য শুধু দীপক নন, অপেক্ষাকৃত দুর্বল জিম্বাবোয়ের ব্যাটিং লাইন-আপকে গুঁড়িয়ে দিতে দারুণ ভূমিকা নিলেন দলের বাকি বোলাররা। ফলে বিপক্ষের ব্যাটিং মাথা তুলে দাঁড়াতেই পারেনি। এরপর ভারতীয় ওপেনারদের দাপটে বিপক্ষের বোলিংও নাজেহাল হয়ে যায়। 

আরও পড়ুন: FIFA bans AIFF: ফুটবলের মতো অলিম্পিক্সেও নির্বাসনের আশঙ্কা! কোন নির্দেশ দিল সুপ্রিম কোর্ট?

আরও পড়ুন: Mohammed Siraj: সিরাজ পাড়ি দিচ্ছেন বিদেশে, বেছে নিলেন কাউন্টি ক্রিকেট

Deepak Chahar

হ্যামস্ট্রিং ও পিঠের চোট সারিয়ে প্রায় ছয় মাস পরে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন দীপক। এবং প্রত্যাবর্তনের ম্যাচেই সাদা বল হাতে নিয়ে জ্বলে উঠলেন তিনি। তাঁর দাপুটে সুইং ও পেসের ধাক্কা সামলাতে পারেনি বিপক্ষের টপ অর্ডার। মাত্র ৪১ রানে ৪ উইকেট হারায় জিম্বাবোয়ে। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি আফ্রিকার এই দল। কারণ শুধু দীপক নন, মহম্মদ সিরাজ (Mohammed Siraj) , প্রসিদ্ধ কৃষ্ণা (Prasidh Krishna), অক্ষর প্যাটেলও (Axar Patel) বিপক্ষের ব্যাটিংকে গুঁড়িয়ে দেওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা নিলেন। 

বৃহস্পতিবার হারারে স্পোর্টস ক্লাবে টসে জিতে বল করার সিদ্ধান্ত নিয়েছিলেন কেএল রাহুল । তাঁর সিদ্ধান্ত যে সঠিক সেটা প্রমাণিত করেন দীপক। নিলেন ২৭ রানে ৩ উইকেট। প্রসিদ্ধ কৃষ্ণা ৫০ রানে ৩ ও অক্ষর প্যাটেল নিলেন ২৪ রানে ৩ উইকেট। ফলে জিম্বাবোয়ের ইনিংসকে ১৮৯ রানে শেষ করে দিল 'মেন ইন ব্লু' ব্রিগেড। তবে নবম উইকেটে ব্র্যাড ইভান্স ও রিচার্ড নাগারভা ৭০ রান যোগ করে কিছুটা প্রতিরোধ না গড়লে অনেক আগেই গুটিয়ে যেত জিম্বাবোয়ের ইনিংস।

তবে মাত্র ১৯০ রান তাড়া করে জিততে ভারতকে একেবারেই বেগ পেতে হয়নি। চলতি সিরিজের জন্য আগে ধাওয়ানকে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছিল। তবে কেএল রাহুল সুস্থ হতেই তাঁর হাতে দায়িত্ব তুলে দেওয়া হয়। সেটা নিয়ে ক্রিকেট মহলে বিতর্কের ঝড় বয়ে গিয়েছে। যদিও সেই বিতর্ক ভারতীয় দলের ড্রেসিংরুমে প্রভাব ফেলতে পারেনি। সেটা এ দিন 'গব্বর'-এর ব্যাটিং দেখেই বোঝা গেল। ৮১ রানের ইনিংসে মারলেন ৯টি চার। অন্যদিকে তরুণ শুভমন অনেক বেশি আগ্রাসী মেজাজে বাইশ গজে দাপট দেখান। তাঁর অপরাজিত ৮২ রানে ছিল ১০টি চার ও ১টি চার। ফলে অধিনায়ক হিসেবে প্রথম জয়ের মুখ দেখলেন কেএল রাহুল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

 

.