Zlatan Ibrahimovic: ৪১-এ দেশের হয়ে প্রত্যাবর্তন! ইব্রা কি আদৌ রেকর্ড করেলন? একই রাতে বয়সের মেগাফাইট

Zlatan Ibrahimovic makes his Sweden return aged 41: ৪১ বছর বয়সে সুইডেনের জার্সিতে প্রত্যাবর্তন করলেন সেই দেশের সর্বকালের অন্যতম সেরা জালাটন ইব্রাহিভোমিচ। এখন প্রশ্ন ইউরো কোয়ালিফায়ারে কি প্রবীণতম ফুটবলার হিসেবে মাঠে নামার রেকর্ড করলেন এসি মিলানের ফুটবলার? 

Updated By: Mar 25, 2023, 01:19 PM IST
Zlatan Ibrahimovic: ৪১-এ দেশের হয়ে প্রত্যাবর্তন! ইব্রা কি আদৌ রেকর্ড করেলন? একই রাতে বয়সের মেগাফাইট
ইব্রা মাঠে থাকলেন ১৩ মিনিটের জন্য

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জালাটন ইব্রাহিভোমিচ (Zlatan Ibrahimovic) জাতীয় দলে প্রত্যাবর্তন করেই খবরের শিরোনামে। সুইডেন তাদের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ কোয়ালিফায়ারের (European Championship Qualifier) অভিযান শুরু করেছে বেলজিয়ামের বিরুদ্ধে। আর এই ম্যাচেই শেষ ১৩ মিনিটের জন্য মাঠে নেমে রেকর্ড করে ফেললেন ইব্রা। সুইডিশ মহাতারকা ৪১ বছর ১৭২ দিনে ইউরো কোয়ালিফায়ারের ম্যাচ খেলেন। প্রথমে মনে করা হয়েছিল, ইব্রাই সবচেয়ে প্রবীণ ফুটবলার হিসেবে ইউরো কোয়ালিফায়ার ম্যাচ খেলার রেকর্ড করলেন। কিন্তু পরে পরিসংখ্যান সামনে চলে আসে যে, ইব্রা প্রবীণতম নন।

একই দিনে জিব্রাল্টার ও গ্রিসও ইউরো কোয়ালিফায়ার খেলল। আর জিব্রাল্টার হয়ে মাঠে নেমেছিলেন লি ক্যাসিয়ারো (Lee Casciaro)। ক্যাসিয়ারো জন্মেছেন ১৯৮১ সালের ২৯ সেপ্টেম্বর। অন্যদিকে ইব্রার জন্ম ১৯৮১ সালের ৩ অক্টোবর। ফলে ইব্রার রেকর্ড করা হল না। রেকর্ড কুড়িয়ে নিলেন ক্যাসিয়ারো। ঠিক ৪১ বছর ৫ মাস ২১ দিনে ইব্রা মাঠে নেমেছিলেন। যদিও প্রাক্তন ইতালিয়ান গোলকিপার ডিনো জফের (Dino Zoff) থেকে এগিয়েই আছেন ইব্রা। ডিনোও ৪১ বছর বয়সে ইউরো কোয়ালিফায়ার খেলেছিলেন সুইডেনের বিরুদ্ধে। যদিও সুইডেন বনাম বেলজিয়াম ম্যাচে সব আলো একাই কেড়ে নেন বেলজিয়াম মহাতারকা রোমেলু লুকাকু। তাঁর হ্যাটট্রিকে বেলজিয়াম ৩-০ গোলে হারাল সুইডেনকে। অন্যদিকে গ্রিসও ৩-০ ব্যবধানে হারিয়েছে জিব্রাল্টারকে।

আরও পড়ুনKylian Mbappe: অপ্রতিরোধ্য এমবাপে, ডাচদের বিরুদ্ধে গোল করে ও করিয়ে অভিষেক ঘটালেন ফ্রান্স অধিনায়ক

বলতে হবে ফ্রান্স-নেদরাল্যান্ডস ম্যাচের কথাও। দুই দলের সামনেই ছিল নতুন শুরুর চ্যালেঞ্জ। হুগো লরিসের বিদায়ের পর, নেদারল্যান্ডসের বিরুদ্ধে ফ্রান্সের অধিনায়ক হিসেবে নতুন ইনিংস শুরু করেছিলেন কিলিয়ান এমবাপে। এদিকে কাতার বিশ্বকাপে ব্যর্থতার পর রোনাল্ড কোম্যানের হাত ধরে ঘুরে দাঁড়াতে চাইছিল ডাচরা। কিন্তু সেটা সফল হল কোথায়! বিশ্বকাপের পর খেলতে নেমেই হারের মুখ দেখল নেদারল্যান্ডস। অধিনায়ক হিসেবে অভিষেক ম্যাচেই জোড়া গোল করলেন ২৪ বছরের তারকা স্ট্রাইকার। গোল করে ও করিয়ে ইউরো কাপের কোয়ালিফায়ার ম্যাচে ফ্রান্সকে এনে দিলেন ৪-০ ব্যবধানে বড় জয়। এমবাপে আবারও বুঝিয়ে দিলেন যে, দেশের জার্সিটা গায়ে চাপালেই তিনি যেন অন্য গ্রহের ফুটবলার হয়ে যান। তেকাঠি তাঁকে খুঁজে নেয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.