Ram Mandir Inauguration: 'প্রাণপ্রতিষ্ঠা' উপলক্ষে সেজে উঠছে ঝাড়গ্রামের ৩০০ বছরের রামমন্দিরও...

Ram Mandir Inauguration: সাজ সাজ রব ঝাড়গ্রাম জেলার রাধানগরে। অযোধ্যার রামভূমি থেকে আসা লক্ষণদাস বাবাজি মহারাজের তৈরি প্রায় ৩০০ বছর আগের রামমন্দির রয়েছে এখানে। তাকে ঘিরেই উন্মাদনা।

Updated By: Jan 20, 2024, 03:50 PM IST
Ram Mandir Inauguration: 'প্রাণপ্রতিষ্ঠা' উপলক্ষে সেজে উঠছে ঝাড়গ্রামের ৩০০ বছরের রামমন্দিরও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অযোধ্যার রামভূমি থেকে আসা লক্ষণদাস বাবাজি মহারাজের তৈরি প্রায় ৩০০ বছর আগের রামমন্দির ঘিরে সাজ সাজ রব ঝাড়গ্রাম জেলার রাধানগরে। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অযোধ্যায় রামলালার প্রাণ প্রতিষ্ঠা হতে চলেছে। গোটা দেশের মানুষের নজর অযোধ্যার দিকে। তবে তার আগেই সাজো সাজো রব গোটা দেশ জুড়ে। সাজো সাজো ঝাড়গ্রামের রাধানগরেও।

আরও পড়ুন: Ram Mandir Inauguration: প্রায় দেড় বছর ধরে তাঁতে বুনেছেন 'রামায়ণ', নিয়ে যাচ্ছেন অযোধ্যা...

ঝাড়গ্রামের রাধানগর রামমন্দির কমিটিও ২২ জানুয়ারি দিনটিকে উদযাপন করতে চাইছে। এই উপলক্ষ্যে তারা ওইদিন একাধিক কর্মসূচি গ্রহণ করেছে। তারই অনুষঙ্গে সেজে উঠছে ঝাড়গ্রামের রাধানগর রামমন্দিরও।

ঝাড়গ্রাম জেলার মন্দিরগুলির মধ্যে অন্যতম প্রাচীন ও বিশিষ্ট রাধানগরের এই রামমন্দির। আজ থেকে প্রায় ৩০০ বছর আগে এই মন্দির প্রতিষ্ঠা করেছিলেন অযোধ্যার রামভূমি থেকে আসা লক্ষণদাস বাবাজি মহারাজ। তিনিই প্রথম পুজোপাঠ শুরু করেছিলেন এখানে। তার পর থেকে এখনও আগের মতোই পুজোপাঠ হয়ে আসছে। প্রতিদিন এ মন্দিরে পুজো হয়, সন্ধ্যেবেলায় হয় কীর্তন। জন্মাষ্টমী ও রামনবমী পালিত হয় খুবই ধুমধাম করে। তখন শুধু ঝাড়গ্রাম নয়, ভিন জেলা ও ভিন রাজ্য থেকেও মানুষ এসে অংশগ্রহণ করেন মন্দিরের সেই সব অনুষ্ঠানে।

তবে ২২ জানুয়ারির জন্য এবার উদ্যোক্তারা নতুন করে মন্দিরটিকে সাজিয়ে তোলার উদ্যোগ নিয়েছেন। প্রদীপ প্রজ্জ্বলনের পাশাপাশি থাকছে হাজার-হাজার মানুষকে প্রসাদ বিতরণের মতো কর্মসূচিও। ২২ জানুয়ারি মন্দিরে হনুমান চালিশা ও রামগান কীর্তন-সহ থাকছে নানা কর্মসূচি।

আরও পড়ুন: Ram Mandir Inauguration: নাগা সাধুরা প্রত্যাহার করলেন অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের আমন্ত্রণপত্র...

প্রসঙ্গত, আগামী সোমবার, ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন হবে। ১৬ জানুয়ারি থেকেই শুরু হয়ে গিয়েছে রামমন্দিরের আচার-অনুষ্ঠান। সেদিন হয়েছে দশবিধ স্নান, বিষ্ণুপূজা, সরযূতীরে  গোদান। ১৭ জানুয়ারি রামলালার মূর্তি নিয়ে শোভাযাত্রা অযোধ্যায় পৌঁছেছে। তাঁদের সঙ্গে ছিল সরযূর জলপূর্ণ কলস। ১৮ জানুয়ারি গণেশ পুজো দিয়ে প্রাণ প্রতিষ্ঠার মূল অংশের আচার হয়েছে। ছিল ব্রাহ্মণবরণ বা বাস্তুপূজার মতো অনুষ্ঠানও। ১৯ জানুয়ারি নবগ্রহ প্রতিষ্ঠা হয়েছে, হয়েছে বিশেষ হোম। আজ, ২০ জানুয়ারি সরযূর জলে মন্দির ধোয়া হবে, পরে হবে অন্নাধিবাস। আগামীকাল, ২১ জানুয়ারি রামলালাকে ১২৫ কলসজলে স্নান করানো হবে। ২২ জানুয়ারি দুপুর ১২টা ৩০ মিনিট থেকে ১টা-র মধ্যে প্রাণ প্রতিষ্ঠার মূল অনুষ্ঠান শুরু।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.