চারতলা বাড়ির সমান উঁচু সরস্বতী! ৪১ ফিটের প্রতিমা গড়ে রেকর্ড গড়ল বসিরহাটের কাঁকড়া

তিন মাস ধরে এই প্রতিমা তৈরিতে খরচ হয়েছে মোট দেড় লক্ষ টাকা।

Updated By: Jan 29, 2020, 01:27 PM IST
চারতলা বাড়ির সমান উঁচু সরস্বতী! ৪১ ফিটের প্রতিমা গড়ে রেকর্ড গড়ল বসিরহাটের কাঁকড়া

নিজস্ব প্রতিবেদন : দুর্গাপুজো-কালীপুজোর মতো সরস্বতী পুজোতেও এবার প্রতিমার উচ্চতা তাক লাগাচ্ছে। ৪১ ফিট! প্রায় চারতলা বাড়ির সমান প্রতিমা তৈরি করে এবার চমকে দিয়েছে উত্তর ২৪ পরগনার বসিরহাটের কাঁকড়া গ্রাম।

এই বছরে তাদের তৈরি সরস্বতী প্রতিমার উচ্চতা ৪১ ফিট। এত উঁচু প্রতিমা দেখতে শুধু এই  গ্রামের মানুষ নন, ভিড় জমিয়েছেন আশপাশের গ্রামের মানুষেরাও। স্থানীয়দের কথায়, এই গ্রামে সেভাবে অন্য কোনও পুজো আর হয় না। তাই গ্রামের ছোটো থেকে বড়, আট থেকে আশি, সকলেই সরস্বতী পুজোতেই চুটিয়ে আনন্দ করে। দুর্গাপুজোর মতো ধুমধাম করে এখানে সরস্বতীর আরাধনা করা হয়।

সাধারণত বাঙালিরা সারা বছর অপেক্ষা করে থাকে দুর্গাপুজোর জন্য। যদিও তার ব্যতিক্রম আছে। এপ্রসঙ্গে বলা ভালো চন্দননগর, কৃষ্ণনগরে জগদ্ধাত্রী পুজোর আড়ম্বর ও জাঁকজমকের কথা। ঠিক সেরকমই বসিরহাটের কাঁকড়া গ্রামের মানুষদের কাছে সরস্বতী পুজোটাই যেন দুর্গাপুজো! কাঁকড়া গ্রামে সরস্বতী পুজোর আনন্দটা একদিনের নয়। দু-তিনদিন ধরে চলে উৎসব। প্রতিমা দর্শনের পুজোর এই কয়েকদিন প্যান্ডেলে প্যান্ডেলে উপছে পড়ে মানুষের ভিড়।

এবার কাঁকড়া গ্রামের সেরা চমক স্থানীয় ক্লাব একতা সংঘের ৪১ ফিটের সরস্বতী। স্থানীয় প্রতিমা শিল্পী সঞ্জয় বিশ্বাস গত তিন মাস ধরে এই প্রতিমা তৈরি করেছেন। প্রতিমা তৈরিতে খরচ হয়েছে মোট দেড় লক্ষ টাকা। চারতলা বাড়ির সমান উঁচু এই সরস্বতী প্রতিমা দেখতে মানুষের ঢল নেমেছে।

আরও পড়ুন, সরস্বতী ঠাকুর কিনে এনে, সাজিয়ে-গুছিয়ে, 'আত্মঘাতী' ১২ বছরের স্কুলপড়ুয়া!

আরও পড়ুন, রাস্তায় পড়ে ৬ সন্তানের প্রাণহীন দেহ, মা ঠায় বসে পরম স্নেহে তাড়িয়ে দিচ্ছে মাছি!

পুজো কমিটির উদ্যোক্তা আশিষ মণ্ডল জানিয়েছেন, গত ১০ বছর ধরে তাঁদের ক্লাব একতা সংঘ সরস্বতী পুজো করে আসছে। প্রতিবারই উচ্চতায় তাক লাগায় একতা সংঘ। তাঁদের লক্ষ্য-ই থাকে, আগের বারের থেকে দ্বিগুণ উঁচু প্রতিমা তৈরির! এই বছর পুজো ১০ বছরে পা দেওয়ায়, এবারের প্রতিমার উচ্চতা ৪১ ফিট।

.