Ghatal Master Plan: দিল্লিতে রাজ্যের প্রতিনিধিদল; যতদিন না হচ্ছে, লড়াই চলবে: Dev

'৭৫ শতাংশ ব্যয়ভার বহন করুক কেন্দ্র', দাবি মানস ভুঁইয়ার। 

Updated By: Aug 31, 2021, 09:03 PM IST
Ghatal Master Plan: দিল্লিতে রাজ্যের প্রতিনিধিদল; যতদিন না হচ্ছে, লড়াই চলবে: Dev

নিজস্ব প্রতিবেদন: ঘাটাল মাস্টার প্ল্যান কেন বাস্তবায়িত হল না এখনও? দিল্লির দরবারে রাজ্যের প্রতিনিধিদল। সরকারের পাশে থাকার আশ্বাস দিলেন কেন্দ্রীয় জলশক্তি উন্নয়নমন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত (Gajendra Singh Shekhawat)। ইতিবাচক বার্তা দিলেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান ডঃ রাজীব কুমারও।

বর্ষা এলে আর রক্ষা নেই। বন্যায় ভেসে যায় পশ্চিম মেদিনীপুরের ঘাটাল, চন্দ্রকোনা, দাসপুর-সহ বিস্তীর্ণ এলাকা। অগাস্টে যখন টানা কয়েক দিন ধরে বৃষ্টি হল, ব্যতিক্রম ঘটেনি তখনও। ঘাটালে বন্যা পরিস্থিতি পরিদর্শনে গিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছিলেন মু্খ্যমন্ত্রী। বলেছিলেন, দীর্ঘদিন ধরেই ঘাটাল মাস্টার প্ল্যানের জন্য লড়াই চলছে। কিন্তু আজও কেন্দ্র করে দিল না। কেন্দ্রীয় সেচমন্ত্রী ও নীতি আয়োগের কাছে খুব তাড়াতাড়ি রাজ্যের প্রতিনিধিদল পাঠানো হবে। 

আরও পড়ুন: Historical Moment: সুপ্রিম কোর্টে তিন মহিলা বিচারপতির শপথ তৈরি করল নতুন ইতিহাস

এদিকে মুখ্যমন্ত্রীর ঘোষণার পর এক সপ্তাহ পেরিয়ে গেলেও অবশ্য রাজ্যের তরফে কোনও প্রতিনিধি দল দিল্লিতে যায়নি। রিভিউ মিটিং-এ রীতিমতো ভর্ৎসনার মুখে পড়েছিলেন রাজ্য়ের ৩ মন্ত্রী। সেচমন্ত্রী সৌমেন মহাপাত্রের কাছে মুখ্যমন্ত্রী জানতে চান, 'ঘাটাল মাস্টার প্ল্যানের মতো গুরুত্বপূর্ণ ইস্যুতে কেন এখনও পর্যন্ত দিল্লি যেতে পারলেন না'? মমতা বন্দ্য়োপাধ্যায়ের নির্দেশেই এদিন দিল্লিতে দিয়ে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত এবং নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমারের সঙ্গে দেখা করলেন রাজ্যের ৫ মন্ত্রী, দুই সাংসদ এবং দুই বিধায়ক। বৈঠক শেষে মানস ভুইঁয়া বলেন, 'মন্ত্রী জানিয়েছেন, ঘাটাল মাস্টার প্ল্যান  অর্থ মঞ্জুরি কমিটির কাছে রয়েছে। আমরা দাবি করেছি, ৭৫ শতাংশ খরচ কেন্দ্র করুক'। আর ঘাটালে সাংসদ দেবের কথায়, '২০১৪ সাল থেকে ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে লড়ছি। আমি আশাবাদী। যতদিন না হচ্ছে, লড়াই চলবে'।

আরও পড়ুন: Afghanistan Crisis: আফগানিস্তান পরিস্থিতির দিকে কড়া নজর রাখুন; দোভালদের কমিটিকে নির্দেশ প্রধানমন্ত্রীর

ঘাটালে বন্যা কবলিত এলাকা পরিদর্শন করতে গিয়েছিলেন এলাকার সাংসদ, অভিনেতা দেব। তখন কোনওরকম রাখঢাক না রেখেই বলেছিলেন, 'মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যতদিন না প্রধানমন্ত্রী হবেন, ততদিন ঘাটাল মাস্টার প্ল্যান কার্যকর হবে না। ঘাটাল মাস্টার প্ল্যান পাস করতে হলে, মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রধানমন্ত্রী করতে হবে'।  

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.