Bankura Death: চাষের জমিতে মৃত্যুফাঁদ! বাঁকুড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু কৃষকের

বিদ্যুৎ দফতরের গাফিলতির জের? ঘটনাটি জানাজানি হতেই বিক্ষোভে ফেটে পড়েন স্থানীয় বাসিন্দা। তুমুল বিক্ষোভ চলে এলাকায়।

Updated By: Sep 30, 2022, 08:26 PM IST
Bankura Death:  চাষের জমিতে মৃত্যুফাঁদ! বাঁকুড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু কৃষকের

মৃত্যুঞ্জয় দাস: বিদ্যুৎ দফতরের গাফিলতির জের? চাষের জমিতে মৃত্যুফাঁদ! কীটনাশক ছড়াতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ হারালেন কৃষক। প্রতিবাদে তুমুল বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। ঘটনাস্থল, বাঁকুড়ার কোতুলপুর।  

জানা গিয়েছে, মৃতের নাম তপন পাল। বাড়ি, কোতুলপুরের রানাহাট গ্রামে। পেশায় তিনি কৃষক। গ্রামে নিজের জমিতে চাষবাদ করতেন। এদিন সকালে জমিতে কীটনাশক ছড়াতে যান তপন। কিন্তু ধান গাছের আড়ালে যে বিদ্য়ুতের পড়ে রয়েছে, তা বুঝতে পারেননি। কোনওভাবে সেই তারের সংস্পর্শে চলে আসেন ওই কৃষক এবং বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান ঘটনাস্থলেই।  ঘটনাটি জানাজানি হতেই ক্ষোভে ফেটে স্থানীয় বাসিন্দারা। তাঁদের দাবি, চাষের জমিতে বিদ্যুতের খুঁটিতে কাঠের মাধ্যমে তার লাগানো ছিল। কিন্তু সেই কাঠ নষ্ট হয়ে গিয়েছে। ফলে বিদ্যুতের তারটি ছিঁড়ে পড়েছে। কিন্তু বিদ্যুৎ দফতর বারবার বলা সত্ত্বেও কাঠটি বদল করা হয়নি! এর আগে, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দুটি গোরুর মৃত্যুর ঘটনাও ঘটেছিল বলে অভিযোগ।

আরও পড়ুন: টাকা দিয়েও স্কুলে মেলেনি চাকরি, আত্মঘাতী চাকরিপ্রার্থীর দেহ কবর থেকে তুলে ময়নাতদন্তের নির্দেশ

দেশজুড়ে তখন  আজাদি কা অমৃত মহোৎসব চলছে। আসানসোলে স্বাধীনতা দিবসে পতাকা তুলতে গিয়ে বিদ্য়ুৎস্পৃষ্ট মৃত্যু হয়েছিল যুবকের। মৃতের নাম সৌমিক দত্ত। আসানসোল উত্তর থানার কল্যাণপুর হাউসিংয়ে থাকতেন তিনি। ছাদের খুব কাছ দিয়ে চলে গিয়েছে বিদ্যুৎবাহী তার। ১৫ অগস্ট ছাদে দাঁড়িয়ে লোহার তার দিয়ে পতাকা বাঁধছিলেন সৌমিক। তখন কোনওভাবেই সেই তারটি বিদ্যুৎবাহী তারের সংস্পর্শে চলে আসে! বিদ্য়ুৎস্পৃষ্ট হওয়ার পর জ্ঞান হারান ওই যুবক। এরপর হাসপাতালে নিয়ে গেলে, তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

এর আগে, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছিল হাওড়ার উলুবেড়িয়ায়ও। কীভাবে? ঘটনার দিন ছাগলের জন্য খাস সংগ্রহ করতে গিয়েছিলেন উলুবেড়িয়ার গঙ্গারামপুরের বাসিন্দা আম্মাজান বিবি। রাস্তার পাশে ঝোপে পড়েছিল বিদ্যুতের তার!সেই তার হাতে লেগে যায় ওই বৃদ্ধার। প্রায় সঙ্গে সঙ্গে বিদ্যুৎষ্পৃষ্ট হন তিনি।  এদিকে দীর্ঘক্ষণ বাড়ি না ফেরার খোঁজাখুঁজি শুরু করে দেন পরিবারের লোকেরা। শেষপর্যন্ত যেখানে ঘাস সংগ্রহ করতে গিয়েছিলেন, সেখানে গিয়ে আম্মাজান পড়ে থাকতে দেখেন তাঁরা। তখনও হাতের সঙ্গে লেগেছিল বিদ্যুতের তারটি! এরপর তাঁকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয় উলুবেড়িয়া হাসপাতালে। চিকিৎসকরা জানান, অনেক আগেই মারা গিয়েছেন আম্মাজান বিবি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.