আগামী ৪৮ ঘন্টা সক্রিয় থাকবে মৌসুমী বায়ু, দিনভর হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা

বৃহস্পতিবার সারাদিন কলকাতা-সহ দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে মেঘলা আকাশ ও হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

Reported By: অয়ন ঘোষাল | Updated By: Aug 15, 2019, 10:46 AM IST
আগামী ৪৮ ঘন্টা সক্রিয় থাকবে মৌসুমী বায়ু, দিনভর হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: সপ্তাহের শুরু থেকেই বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানাচ্ছে, নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে কিছুটা চাঙ্গা মৌসুমী বায়ু। বঙ্গোপসাগরের উপরে সৃষ্ট নিম্নচাপ এখন উত্তর-পশ্চিম দিকে গতি বাড়িয়ে স্থলভাগের উপর অবস্থান করছে। এর ফলে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে।

আগামী ৪৮ ঘন্টা একই রকম সক্রিয় থাকবে মৌসুমী বায়ু। এর ফলে বৃহস্পতিবার সারাদিন কলকাতা-সহ দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে মেঘলা আকাশ ও হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর মধ্যেই দু’-একবার মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পরে। পশ্চিম এর জেলা গুলাতে অপেক্ষকৃত বেশি ও ভারি বৃষ্টির পূর্বাভাস রযেছে। আগামী ২৪ ঘণ্টায় মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে সতর্ক করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: পোলেরহাট-২ পঞ্চায়েতে বোর্ড গঠন তৃণমূলের, প্রক্রিয়ায় নাখুশ জমি রক্ষা কমিটি

উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে তার ঘাটতি ছিল। আবহাওয়া দফতর জানাচ্ছে, এই মুহূর্তে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি প্রায় ৩৬ শতাংশ। গত কয়েকদিনের বৃষ্টিতে সে ঘাটতি কিছুটা হলেও পূরণ হয়েছে। চলতি সপ্তাহে এই ঘাটতির পরিমাণ অনেকটাই কমবে বলে মনে করছেন আবহবিদরা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে জেলাগুলিতে তাপমাত্রা আপাতত আর বাড়ার সম্ভাবনা নেই। তবে আদ্রতাজনিত কারণে একটা অস্বস্তিকর গুমোট ভাব থাকবে।

তথ্য সূত্র: অয়ন ঘোষাল।