শর্তসাপেক্ষে আগামী বিধানসভায় তৃণমূলকে সমর্থন, বৈঠকে সিদ্ধান্ত আদিবাসী বিকাশ পরিষদের

"আমাদের পাঠানো তালিকা থেকে প্রার্থী নির্বাচিত না করা হলে  আদিবাসী সমাজ অন্য ব্যবস্থা গ্রহণ করবে।“  

Updated By: Nov 5, 2020, 05:03 PM IST
শর্তসাপেক্ষে আগামী বিধানসভায় তৃণমূলকে সমর্থন, বৈঠকে সিদ্ধান্ত আদিবাসী বিকাশ পরিষদের
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : ২০২১ বিধানসভা নির্বাচনে আদিবাসী সমাজ থেকে প্রার্থী করতে হবে। তবেই তৃণমূল কংগ্রেসকে সমর্থন করবে আদিবাসী সমাজ। মালবাজার মহকুমায় অখিল ভারতীয় আদিবাসী বিকাশ পরিষদের এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়। তাঁদের দাবি আদিবাসী সমাজ বঞ্চিত। তাঁদের কথা কেউ ভাবে না। আদিবাসী সমাজ থেকে কেউ বিধায়ক হলে সে আদিবাসী সমাজের হয়ে কাজ করবে।

পাঁচ বছর অন্তর বিধানসভা ভোট হয়। আর এই ভোটে তৃণমূল কংগ্রেসের হাইকম্যান্ডের নির্দেশেই প্রার্থীতালিকা চূড়ান্ত হয়। আর সেই সব প্রার্থীকে জয়ী করেন তৃণমূল সমর্থিত আদিবাসীদের একাংশ। আদিবাসী বিকাশ পরিষদের অভিযোগ, ভোটের আগে অনেক প্রতিশ্রুতি পেলেও, ভোটের পর আদিবাসী সমাজের জন্য কোনও কাজ করে না কোনও রাজনৈতিক দল। তাই এবার আদিবাসী বিকাশ পরিষদ সিদ্ধান্ত নিয়েছে তাঁদের সমাজ থেকেই প্রার্থী করতে হবে। সেই উপলক্ষে আদিবাসী সমাজ মালবাজার মহকুমার রাজা চা-বাগানে একটি বৈঠক করে। বৈঠকে উপস্থিত ছিলেন অখিল ভারতীয় আদিবাসী বিকাশ পরিষদের নেতারা, খ্রিস্টান ধর্মের মানুষ, পাস্টারেরা এবং সর্না কমিটির সদস্যরা। 

অখিল ভারতীয় আদিবাসী বিকাশ পরিষদের মাল ব্লকের সভাপতি অমরদন বাকলা বলেন, “বিগত বছরগুলিতে থেকে আমরা শিক্ষা নিয়েছি। কোনও জয়ী বিধায়ক গরিব আদিবাসী বা গরিব মানুষদের জন্য কাজ করে না। তাই এবার বিধানসভা ভোটের আগে আমরা মালবাজার বিধানসভায় প্রার্থীতালিকা তৃণমূলের হাইকম্যান্ডের কাছে পাঠাব। সেই তালিকা থেকে প্রার্থী ঠিক করা হলেই তবেই আমরা তৃণমূল কংগ্রেসকে সমর্থন করব। আর আমাদের পাঠানো তালিকা থেকে প্রার্থী নির্বাচিত না করা হলে  আদিবাসী সমাজ অন্য ব্যবস্থা গ্রহণ করবে।“ 

ইতিমধ্যেই নিজেদের মধ্যে একাধিবার এই বিষয়ে বৈঠক করেছে আদিবাসী বিকাশ পরিষদ। তাঁরা সিদ্ধান্ত নিয়েছে, কিছুদিনের মধ্যেই তাঁদের প্রতিনিধির নামের তালিকা তৃণমূল শীর্ষ নেতৃত্বের কাছে পাঠিয়ে দেব। এরপর তৃণমূল কী সিদ্ধান্ত নেয়, তার অপেক্ষায় থাকবে অখিল ভারতীয় আদিবাসী বিকাশ পরিষদ।

আরও পড়ুন, খেজুরের চাটাইয়ে বসে আদিবাসী রান্নায় তৃপ্তির মধ্যাহ্নভোজ অমিতের, সঙ্গী হলেন দিলীপ-মুকুল

.