Deucha Pachami: কয়লা খনি প্রকল্পের রূপায়ণে তৎপর প্রশাসন, স্থানীয়দের সঙ্গে বৈঠক

আলোচনা সদর্থক, দাবি দুই পক্ষেরই।

Updated By: Nov 19, 2021, 11:30 PM IST
Deucha Pachami:  কয়লা খনি প্রকল্পের রূপায়ণে তৎপর প্রশাসন, স্থানীয়দের সঙ্গে বৈঠক

নিজস্ব প্রতিবেদন: নজরে দেউচা পাচামি কয়লা খনি প্রকল্প। মুখ্যমন্ত্রী প্যাকেজ ঘোষণার পর এবার আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে করলেন জেলা প্রশাসনের আধিকারিকরা। সরকারের ত্রাণ ও পুর্নবাসন প্যাকেজ ঠিক কী রকম? বৈঠকে বিস্তারিতভাবে তা তুলে ধরা হয়। আদিবাসী নেতা জানিয়েছেন, গ্রামের সবার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। 

দেশের অন্য়তম বড় কোল ব্লক। বীরভূমের মহম্মদ বাজারের দেউচা পাঁচামিতে মাটির নিচে বিপুল পরিমাণ কয়লা হদিশ মিলেছে। স্রেফ জেলা কিংবা রাজ্য নয়, সেখানকার কয়লা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে। প্রকল্প রূপায়িত হলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থান হবে এক লক্ষেরও বেশি মানুষের। বিধানসভায় মুখ্যমন্ত্রী বলেছেন, 'সিঙ্গুরের মতো জেদাজেদি হবে না। সকলের আস্থা অর্জন করেই শিল্প স্থাপনের কাজ হবে। রাজ্য সরকার পুনর্বাসনের প্যাকেজ ঘোষণা করেছে তারপর কারও কোনও বক্তব্য থাকলে তা শোনা হবে। কোনও ইগোর ব্যাপার নেই। প্রকল্প রূপায়িত হলে বিদ্যুতের দাম কমে যাবে। রাজ্যের মানুষের সুবিধা হবে'।  জমিদাতাদের জন্য ইতিমধ্যেই  ১০ হাজার কোটি টাকার ত্রাণ এবং পুনর্বাসন প্যাকেজও তৈরি করে ফেলেছে সরকার।

আরও পড়ুন: Jalpaiguri: জমির মালিক কে? দুই পরিবারের সংঘর্ষে প্রাণ গেল ১ জনের, আহত ৬

দেউচা পাঁচামিতে এই কয়লা খনি প্রকল্পে আপত্তি নেই স্থানীয় আদিবাসীদের সম্প্রদায়ের মানুষদেরও। তাঁদের দাবি, 'মুখ্যমন্ত্রী যেমন ঘোষণা করেছেন, সেইমতো সরকারি কাগজপত্র প্রকাশ করা হোক, জেলা প্রশাসক আলোচনা বসুক। তারপরেই সিদ্ধান্ত নেওয়া হবে'। এদিন সিউড়ির রবীন্দ্রভবনে বৈঠক করলেন বীরভূমের জেলাশাসক বিধান রায়, পুলিস সুপার নগেন্দ্র ত্রিপাঠি, বিধায়ক-সহ প্রশাসনিক আধিকারিক। বৈঠকে যোগ দিয়েছিলেন দেউচা, পাচামি ও হরিণসিঙ্গায় প্রস্তাবিত খনি এলাকার আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.