দেবতার নামে নিজের তিন সন্তানের নাম রেখেছেন মায়াপুরের আমেরিকার কন্যা

জগন্নাথ, বলরাম, সুভদ্রা। বিদেশিনির তিন সন্তান। দেবতার নামে নিজের তিন সন্তানের নাম রেখেছেন তিনি। মায়াপুরে আমেরিকার কন্যা।

Updated By: Jun 25, 2017, 08:40 PM IST
দেবতার নামে নিজের তিন সন্তানের নাম রেখেছেন মায়াপুরের আমেরিকার কন্যা

ওয়েব ডেস্ক: জগন্নাথ, বলরাম, সুভদ্রা। বিদেশিনির তিন সন্তান। দেবতার নামে নিজের তিন সন্তানের নাম রেখেছেন তিনি। মায়াপুরে আমেরিকার কন্যা।

সাক্ষাত্‍ ঈশ্বর। সন্তানেই ঈশ্বরের সন্ধান পেয়েছেন নীলা। নদিয়ার নিমাই জগন্নাথের সন্ধানে গিয়েছিলেন নীলাচলে। আমেরিকার নীলা মায়াপুরে পেয়েছেন জগন্নাথ, বলরাম, সুভদ্রাকে। বিশ্বের বিভিন্ন প্রান্তে রথের দড়িতে টান পড়ে। মানব সৌভাতৃত্বের আরাধনায় সকলকে সামলি হওয়ার আহ্বান জানাচ্ছেন বিদেশীনি নীলা।

অন্যদিকে,  আজ রথযাত্রা। লোকারন্য মাহেশ , মহিষাদল , গুপ্তিপাড়া । রথের দড়ির সামান্য ছোঁয়া পেতে হুড়োহুড়ি। লক্ষাধিক মানুষ পথে নেমেছে জগন্নাথ , বলরাম , সুভদ্রা র রথ যাত্রায়। জমে উঠেছে মেলা। বঙ্কিমচন্দ্রের রাধারানীরা এখন আর মেলায় ফুলের মালা বিক্রি করে না। তালপাতার বাঁশিও  আর কেনে না সেই মেয়েটি। বদলে গেছে মাহেশ। কলকাতা থেকে নৌকা  ছুটিয়ে হুতোমের সাগরেদরা  মাহেশের যে মেলায় আসতেন, এখন তা আর নেই। বদলেছে অনেক কিছু, তবু শতক প্রাচীন মাহেশে রথ যাত্রার সেই ঐত্যিহ্যের বদল হয়নি। সকাল থেকেই জমজমাট মাহেশ। ছশ একুশ বছরে পড়ল মাহেশের রথযাত্রা। আজও লোকারন্য মাহেশের রথ।

মাত্র কয়েকদিনের অপেক্ষা, তারপরেই রাজ্য পেতে চলেছে নিজস্ব সরকারি সঙ্গীত