'প্রকৃত উন্নতি ২০১৪ এরপর থেকেই হয়েছে,' সিকিম সফরে মন্তব্য অমিত শাহের

এদিন স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই উত্তর-পূর্বের প্রকৃত বিকাশ শুরু হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে উত্তর-পূর্বের প্রতিটি রাজ্যে বিমানবন্দর, রেল সংযোগ, নতুন জাতীয় সড়ক নেটওয়ার্ক, সেচ ব্যবস্থা এবং নতুন শিল্প গড়ে তোলা হয়েছে।'

Updated By: Oct 8, 2022, 11:42 AM IST
'প্রকৃত উন্নতি ২০১৪ এরপর থেকেই হয়েছে,' সিকিম সফরে মন্তব্য অমিত শাহের
ফোটো- টুইটার

মৌপিয়া নন্দী: উত্তর-পূর্ব ভারতের সফর শুরুতেই সিকিমে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপি নেতা অমিত শাহ (Amit Shah)। এদিন তাঁর দাবি, মোদীর শাসনপর্বেই উত্তর-পূর্বভারতের রাজ্যগুলিতে প্রকৃত উন্নয়ন হয়েছে। সিকিমের গ্যাংটকে (Sikkim Gangtok) উত্তর-পূর্ব জোনের ডেয়ারি কোঅপারেটিভ কনক্লেভ, ২০২২ উদ্ধোধনী মঞ্চ থেকে ওই দাবি করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সিকিমের রাজধানী গ্যাংটকে ইস্টার্ন অ্যান্ড নর্থ-ইস্টার্ন জ়োনস ডেয়ারি কোঅপারেটিভ কনক্লেভের উদ্বোধন করেন তিনি। সেখানে আগামী পাঁচ বছরের মধ্যে দেশের প্রতিটি পঞ্চায়েতে একটি করে কৃষি ঋণ সমিতি এবং ডেয়ারি কো-অপারেটিভ সোসাইটি তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান তিনি। 

আরও পড়ুন, Bengal Weather Update: পুজোয় বৃষ্টি ভোগালেও কার্নিভালে বৃষ্টির সম্ভাবনা কম

এদিন বক্তৃতায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই উত্তর-পূর্বের প্রকৃত বিকাশ শুরু হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে উত্তর-পূর্বের প্রতিটি রাজ্যে বিমানবন্দর, রেল সংযোগ, নতুন জাতীয় সড়ক নেটওয়ার্ক, সেচ ব্যবস্থা এবং নতুন শিল্প গড়ে তোলা হয়েছে।' শাহ বলেন, এই অঞ্চলের ১২টি রাজ্য থেকে প্রতি বছর দেশের মোট ডেয়ারি উৎপাদনের ১২ শতাংশ উৎপাদিত হয় এবং এই পরিমাণ আগামী ৫ বছরে ২০ শতাংশ হওয়া প্রয়োজন। দুধ উৎপাদকদের সংগঠিত হওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে শাহ বলেন যে দেশে উত্পাদিত মোট দুধের ৭০% এখন অসংগঠিত ক্ষেত্রে যায়। তাঁর বক্তব্য, ৫ বছরে তা অন্তত ২০ শতাংশ কমে যাওয়া উচিত। 

মহিলাদের ক্ষমতায়নেও দুগ্ধ শিল্পের সম্প্রসারণে জোর দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সমবায় মন্ত্রী। ডেয়ারি শিল্প কীভাবে শিশুদের পুষ্টির সঙ্গে জড়িত সেই বিষয়েও আলোকপাত করেন তিনি। বিজেপি নেতা বলেন , “মহিলাদের ক্ষমতায়ন, দারিদ্র্য দূরীকরণ এবং কৃষকদের আয় দ্বিগুণ করার একমাত্র উপায় হল এই শিল্প। দুগ্ধ তৈরির পাশাপাশি হাজার হাজার শিশুর জন্য পুষ্টি ব্যবস্থা হয়। নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করছে এমন সব এনজিওকে আমি অনুরোধ করতে চাই, দুগ্ধজাত শিল্পে মনোনিবেশ করতে হবে, কারণ ডেয়ারি ইন্ডাস্ট্রি মহিলাদের ক্ষমতায়নের বড় উদাহরণ।''

স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, প্রধানমন্ত্রী কো-অপারেটিভ আন্দোলনের ৭০ বছর পুরনো দাবি পূরণ করে কো-অপারেটিভ মন্ত্রক প্রতিষ্ঠা করেছেন। এদিন দেশের সেরা দুগ্ধ সমবায়গুলিকে পুরস্কৃত করা হয়। সেই তালিকায় তৃতীয়স্থানে ছিল মাদার ডেয়ারি কলকাতা। এই সম্মেলনে পশ্চিমবঙ্গ ছাড়াও ঝাড়খণ্ড, বিহার ও ওড়িশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এদিন ডেয়ারি কনক্লেভ উদ্বোধনের আগে, গ্যাংটক শহরে রাজভবন চত্ত্বরে সর্দার বল্লভ ভাই প্যাটেলের একটি মূর্তির উন্মোচন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিকিমের রাজ্যপাল গঙ্গা প্রসাদ। এরপর সেখানকার বিজেপি নেতৃত্বেও সঙ্গে বৈঠক করেন তিনি। 

 প্রসঙ্গত, আগামী বছর ত্রিপুরা সহ উত্তর-পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে এই অঞ্চলের উন্নয়ন নিয়ে অমিত শাহর ভাষণ যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ।

আরও পড়ুন, Mal River Flash Flood: মালবাজারকাণ্ডে নদী বিশেষজ্ঞকে দিয়ে তদন্তের নির্দেশ জেলাশাসকের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.