'টিকাকরণ শেষেই নাগরিকত্ব', আশ্বাস মতুয়াদের, CAA নিয়ে সংখ্যালঘুদেরও স্পষ্ট বার্তা শাহের

"আজ এই পবিত্র ভূমিতে দাঁড়িয়ে প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছি, ভ্যাকসিন (Vaccination) দেওয়ার কাজ শেষ হলেই আপনাদের সবাইকে নাগরিকত্ব (CAA) দেওয়ার কাজ শুরু হয়ে যাবে।"

Updated By: Feb 11, 2021, 05:56 PM IST
'টিকাকরণ শেষেই নাগরিকত্ব', আশ্বাস মতুয়াদের, CAA নিয়ে সংখ্যালঘুদেরও স্পষ্ট বার্তা শাহের
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : ঠাকুরনগরে ঠাকুরবাড়ির সভামঞ্চ থেকে নাগরিকত্ব আইন (CAA) নিয়ে কী বার্তা দেন অমিত শাহ? সেদিকে তাকিয়ে ছিল রাজনৈতিক মহল। সুর সপ্তমে চড়িয়ে ঠাকুরনগরের সভা থেকে 'ডঙ্কা-নিনাদ' বাজিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) ঘোষণা করলেন, "টিকাকরণ (Vaccination) শেষ হলেই নাগরিকত্ব।" একইসঙ্গে এদিন CAA নিয়ে সংখ্যালঘুদের উদ্দেশেও স্পষ্ট বার্তা দিলেন শাহ।

ভিড়ে ঠাসা মতুয়াদের (Matua) জমায়েতে উদ্দেশে সভামঞ্চ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) এদিন বলেন, "টিকাকরণ শেষ হলেই নাগরিকত্ব দেওয়া হবে। আমি প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছি। তাড়াতাড়ি-ই আপনারা সবাই ভারতের নাগরিক হিসেবে সবকা সাথ, সবকা বিকাশে সামিল হবেন।" তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) চ্যালেঞ্জ ছুঁড়ে আরও বলেন, "মমতাদিদি বলেছিলেন CAA হতে দেব না। কিন্তু আমরা সেই লোক, যারা যা বলে তাই করে ছাড়ে। আজ এই পবিত্র ভূমিতে দাঁড়িয়ে প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছি, ভ্যাকসিন (Vaccination) দেওয়ার কাজ শেষ হলেই আপনাদের সবাইকে নাগরিকত্ব দেওয়ার কাজ শুরু হয়ে যাবে।"

তোপ দাগেন, "সিএএ (CAA) নিয়ে বিভ্রান্ত ছড়ানো হয়েছে।" এরপরই মতুয়া (Matua) মঞ্চ থেকেই সংখ্যালঘুদের আশ্বস্ত করে শাহ (Amit Shah) বলেন,"মুসলিমদের বলা হচ্ছে CAA-তে আপনাদের নাগরিকত্ব চলে যাবে। কিন্তু CAA কারও নাগরিকত্ব কেড়ে নেওয়ার আইন নয়। নাগরিকত্ব দেওয়ার আইন। মুসলিম ভাইদের বলছি, CAA-তে কারও নাগরিকত্ব যাবে না।" একইসঙ্গে ঘোষণা করেন, "এবার বাংলায় সরকার গড়বে বিজেপি। আর বিজেপির সরকার গঠিত হওয়ার সঙ্গে সঙ্গে 'মুখ্যমন্ত্রী শরণার্থী কল্যাণ যোজনা' গঠন করা হবে। শরণার্থীদের জন্য শিক্ষা, স্বাস্থ্য সহ নানা ক্ষেত্রে কাজ করা হবে সেই যোজনায়।"

আরও পড়ুন, ভূমি আবেগ ধরতে শাহী কৌশল, 'নারায়ণী' তাস খেললেন অমিত

প্রসঙ্গত, দিল্লিতে ইজরায়েলি দূতাবাসের সামনে বিস্ফোরণের জেরে ঠাকুরনগরে এর আগের সফর স্থগিত হয়ে গিয়েছিল অমিত শাহের (Amit Shah)। তবে খুব শিগগিরই বাঁধা মঞ্চেই যে তিনি সভা করবেন, ফোনে বনগাঁ সাংসদ শান্তনু ঠাকুরকে সেই আশ্বাস দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। এদিন সে প্রসঙ্গে অমিত শাহ টিপ্পনী কাটেন, "আমার ঠাকুরনগর সফর বাতিল হয়েছিল বলে মমতাদি (Mamata Banerjee) খুব খুশি হয়েছিলেন। দিদির খুশি হওয়ার কোনও কারণ নেই। ঠাকুরনগরে বার বার আসব। মমতাদি না হারা পর্যন্ত আসব।"নাগরিকত্ব নিয়ে আশ্বাস দেওয়ার পাশাপাশি এদিন ঠাকুরনগরের মাটিতে দাঁড়িয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী স্টেশনের নাম বদলে 'শ্রীধাম ঠাকুরনগর' করার কথাও ঘোষণা করেন।

আরও পড়ুন, রথযাত্রার সূচনায় মমতাকে 'জয় শ্রী রাম' চ্যালেঞ্জ শাহের

.