ভূমি আবেগ ধরতে শাহী কৌশল, 'নারায়ণী' তাস খেললেন অমিত

৫০০ কোটি টাকা খরচ করে রাজবংশী (Rajbanshi) সংস্কৃতি কেন্দ্র গড়া হবে। পঞ্চানন বর্মার মূর্তি স্থাপন করা হবে।

Updated By: Feb 11, 2021, 04:12 PM IST
ভূমি আবেগ ধরতে শাহী কৌশল, 'নারায়ণী' তাস খেললেন অমিত

নিজস্ব প্রতিবেদন : লোকসভা ভোটে বিজেপির ঝুলি ভরে দিয়েছিল উত্তরবঙ্গ। ৮টি আসনের মধ্যে ৭টি কেন্দ্রেই জয় হাসিল করে নিয়েছিল পদ্মশিবির। এবার টার্গেট একুশের বিধানসভা ভোট। আসন্ন বিধানসভা নির্বাচনে ভোটব্যাঙ্ক পুনরুদ্ধারে মরিয়া তৃণমূল। অন্যদিকে জেতা জমি ধরে রাখতে চেষ্টার কোনও কসুর রাখছে না বিজেপিও। এদিন কোচবিহারের জনসভায় রাজবংশীদের (Rajbanshi) সেন্টিমেন্টকে গুরুত্ব দিয়ে যে কথা অক্ষরে অক্ষরে বুঝিয়ে দিলেন অমিত শাহ (Amit Shah)। পরিবর্তন যাত্রার সূচনায় ভূমি আবেগ ধরতে 'নারায়ণী' তাস খেললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। একইসঙ্গে ঘোষণা করলেন পঞ্চানন বর্মা মূর্তি স্থাপন করা কথাও।

এদিন কোচবিহারের সভায় অমিত শাহ (Amit Shah) বলেন, "নারায়ণী সেনা নাম শুনলেই মুঘল ইতিহাসের কথা মনে পড়ে যায়। এখানেই মুঘল সাম্রাজ্যের আগ্রাসী রথ রোখা হয়েছিল। রথ রুখেছিল নারায়ণী সেনা। সেই নারায়ণী সেনাকে কুর্নিশ জানায় বিজেপি। নারায়ণী সেনার স্মরণে ভারতের আধা সামরিক বাহিনীতে নারায়ণী সেনা ব্যাটেলিয়ান সামিল করা হবে।" প্রসঙ্গত, উত্তরবঙ্গে (Rajbanshi) রাজংবংশীদের ‘নারায়ণী রেজিমেন্ট’ তৈরির দাবি উঠেছে বিজেপির অন্দরেই। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে এই মর্মে চিঠি দিয়েছেন দলীয় সাংসদ নিশীথ প্রামাণিক। উল্লেখ্য, রাজ্য পুলিসে ইতিমধ্যেই নারায়ণী রেজিমেন্ট তৈরি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

এর পাশাপাশি, আজ অমিত শাহ (Amit Shah) ঘোষণা করেন, কোচবিহারে ৫০০ কোটি টাকা খরচ করে রাজবংশী (Rajbanshi) সংস্কৃতি কেন্দ্র গড়া হবে। পঞ্চানন বর্মার মূর্তি স্থাপন করা হবে। বলেন, "রাজবংশী মহাপুরুষদের আমার প্রণাম। রাজবংশী সংস্কৃতি কেন্দ্র এখানেই গড়ব। রাজবংশীদের কেউ সম্মান দেয়নি। বাংলায় বিজেপি সরকার এলে রাজবংশী সংস্কৃতিকে আমরা এগিয়ে নিয়ে যাব। এখানে পঞ্চানন বর্মার মূর্তি তৈরি করে সম্মান জানাব।" আরও জানান, কোচবিহারের মদনমোহন মন্দির, কামতেশ্বরী মন্দির ও পঞ্চানন বর্মার জন্মস্থল ঘিরে একটা টুরিস্ট সার্কিটও গড়ে তোলা হবে। 

উল্লেখ্য, বুধবার বিজেপির পরিবর্তন রথযাত্রাকে (Poriborton Yatra) তুমুল কটাক্ষ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। 'টেন স্টার হোটেল রথে বিরিয়ানি, খানাপিনা, গানা চলছে। জনগণের টাকায় ফূর্তি চলছে,' বলে তোপ দেগেছিলেন তিনি। এদিন কোচবিহার থেকে পরিবর্তন যাত্রার সূচনায় তার পাল্টা জবাব ফিরিয়ে দেন শাহ (Amit Shah)। বলেন, "সোনার বাংলা গঠনের জন্য এই পরিবর্তন যাত্রা। এত বছর ধরে তৃণমূলের অপশাসনে বাংলা একেবারে তলানিতে গিয়ে পৌঁছেছে। বাংলার হারানো ঐতিহ্য ফিরিয়ে দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাংলায় হিংসার বদলে উদয় ঘটাতে এই পরিবর্তন যাত্রা। পরিবর্তন যাত্রা কোনও মুখ্যমন্ত্রীকে বদলাতে নয়। কোনও নেতা-মন্ত্রীকে বদলের জন্য এই পরিবর্তন যাত্রা নয়। বাংলার বেকার যুবকদের জন্য এই পরিবর্তন যাত্রা। বাংলার পরিবর্তনের জন্যই এই পরিবর্তন যাত্রা।" 

বাংলার উন্নয়নের জন্য 'ডবল ইঞ্জিন সরকার' গঠনের ডাক দেন অমিত শাহ (Amit Shah)। তাঁর স্পষ্ট কথা, "মমতাদিদি একজন বিফল মুখ্যমন্ত্রী। সারাক্ষণ কেন্দ্রীয় সরকারের সঙ্গে ঝগড়া করে!" তোপ দাগেন, পিএম কিসান সম্মান নিধি থেকে আয়ুষ্মান ভারত, গরিবের কল্যাণ সাধনের উদ্দেশে কেন্দ্রীয় সরকারের নেওয়া কোনও প্রকল্প-ই বঙ্গে চালু হতে দেননি মমতা বন্দ্যোপাধ্য়ায়। কটাক্ষ করেন, "প্রধানমন্ত্রী মোদী যেখানে গরিবদের কল্যাণের কথা ভাবেন, সেখানে মমতাদিদি কেবল ভাইপোর কল্যাণের কথা ভাবেন।"

আরও পড়ুন, রথযাত্রার সূচনায় মমতাকে 'জয় শ্রী রাম' চ্যালেঞ্জ শাহের

মালদার আম আদমির কাছে 'ফজলি আম-আমসত্ত্ব' আবদার মুখ্যমন্ত্রীর

.