সংসারের খরচ বাঁচিয়েই দুঃস্থদের সেবায় ‘আনিস্ব’

 ওঁরা ঘরণী, সংসারের সব কাজ এক হাতে সামলান তাঁরা। সংসারে অনটন রয়েছে ওঁদেরও। 

Updated By: Aug 12, 2018, 01:01 PM IST
সংসারের খরচ বাঁচিয়েই দুঃস্থদের সেবায় ‘আনিস্ব’

 নিজস্ব প্রতিবেদন:  ওঁরা ঘরণী, সংসারের সব কাজ এক হাতে সামলান তাঁরা। সংসারে অনটন রয়েছে ওঁদেরও। তবুও রাস্তার ধারে হতদরিদ্রদের কথা ভেবে মন কাঁদে তাঁদের। তাই নিজেদের হাত খরচের টাকা বাঁচিয়ে, সংসার খরচ বাঁচিয়ে, সংসারের চাল, ডাল, নুন বাঁচিয়ে সমাজের অসহায় দুঃস্থ, সম্বলহীন অবহেলিত মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা শুরু করেছেন কাটোয়ার কয়েকজন গৃহবধূ।

 ১১ জন গৃহবধূর মিলিত একটি সংস্থা। নাম 'আনিস্ব'  যার অর্থ হলো নিঃস্বার্থ সেবা। এই দলটি গোটা সপ্তাহ ধরে নিজেদের হাত খরচের টাকা, সংসারের শুকনো জিনিস বাঁচিয়ে, নিজেরাই রান্না করে সপ্তাহে একদিন কাটোয়া স্টেশনে নিয়ে এসে সেখানের অসহায়, নিঃস্ব মানুষদের মুখে একদিন অন্ন তুলে দেন।

আরও পড়ুন: গলায় আটকে কয়েন, চার হাসপাতাল ঘুরে শিশুর চিকিত্সা শেষপর্যন্ত এসএসকেএম-এ

খাবারের তালিকায় ভাত, ডাল, ডিমের কারী,  সবজি, তার সঙ্গে শেষ পাতে রসগোল্লা থাকে। ন’সপ্তাহে একদিন তৃপ্তি সরকারে ভালো খাবার খেয়ে খুশি নিঃস্ব মানুষগুলো।

ওই গৃহবধূদের বক্তব্য,  ‘‘আমরা তো আমাদের নিজেদের জীবন স্বাচ্ছন্দ্যে কাটাই কিন্তু যখন রাস্তায় এই আশায় মানুষদের দেখি তখন আমাদের কষ্ট হয় আর সেই কষ্ট থেকেই আমরা কয়জন মিলে তাদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করি।’’

আনিস্ব এর দলনেত্রী জানান "আমাদের সম্বল খুবই সামান্য। জানি না এই সামান্য সম্বল নিয়ে কতদিন এই অশহায় মানুষদের পাশে দাঁড়াতে পারবো, তাই আমরা সবাইকে অনুরোধ করছি, এই সহায় সম্বলহীন মানুষগুলোর পাশে দাঁড়াতে সাধ্যমত এগিয়ে আসতে।’’

.