Visva Bharati: সঞ্জয়কুমার মল্লিকের পরে বিশ্বভারতীর নতুন ভারপ্রাপ্ত উপাচার্য অরবিন্দ মণ্ডল...

Visva Bharati: মেয়াদ শেষ হওয়ায় বিশ্বভারতী ভারপ্রাপ্ত উপাচার্য বদল। নতুন ভারপ্রাপ্ত উপাচার্য হলেন পল্লি সংগঠন বিভাগের অধ্যক্ষ অরবিন্দ মণ্ডল। অর্থাৎ, স্থায়ী উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর পর ৬ মাস সেই দায়িত্ব সামলেছেন কলাভবনের অধ্যক্ষ সঞ্জয়কুমার মল্লিক।

Updated By: May 29, 2024, 04:29 PM IST
Visva Bharati: সঞ্জয়কুমার মল্লিকের পরে বিশ্বভারতীর নতুন ভারপ্রাপ্ত উপাচার্য অরবিন্দ মণ্ডল...

প্রসেনজিৎ মালাকার: মেয়াদ শেষ হওয়ায় বিশ্বভারতী ভারপ্রাপ্ত উপাচার্য বদল। নতুন ভারপ্রাপ্ত উপাচার্য হলেন পল্লি সংগঠন বিভাগের অধ্যক্ষ অরবিন্দ মণ্ডল। অর্থাৎ, স্থায়ী উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর পর ৬ মাস সেই দায়িত্ব সামলেছেন কলাভবনের অধ্যক্ষ সঞ্জয় কুমার মল্লিক। তাঁর অধ্যক্ষের মেয়াদ শেষ হয়েছে। এর অর্থ, বিশ্বভারতীর নিজস্ব সংবিধান অনুযায়ী তিনি আর কর্মসমিতির সদস্য নন। তাই লোকসভা নির্বাচন চলাকালীন উপাচার্য বদল ঘটল। প্রসঙ্গত, এই বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: Bangladesh: 'রিমালে' মৃত্যু অন্তত ১৭! দেড় কোটি মানুষ বিদ্যুৎহীন, প্রায় ৪০ লাখ মানুষ ক্ষ‌তিগ্রস্ত...

২০১৮ সালে বিশ্বভারতীর স্থায়ী উপাচার্য হয়েছিলেন বিদ্যুৎ চক্রবর্তী। তাঁর ৫ বছরের সময়কালে নানা বিতর্ক, সমালোচনা হয়েছিল। কখনও রাজ্য সরকার, কখনও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কখনও নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের প্রসঙ্গে কুরুচিপূর্ণ শব্দ ব্যবহার করেছিলেন তিনি। তাঁর মেয়াদ শেষ হতেই ২০২৩ সালের ৯ নভেম্বর বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য হন কলাভবনের অধ্যক্ষ সঞ্জয়কুমার মল্লিক। 

বিশ্বভারতীর নিজস্ব সংবিধান রয়েছে। সেই সংবিধানের ৩(৬) ধারা অনুযায়ী, যতদিন না কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক স্থায়ী উপাচার্য নিয়োগ করে, ততদিন কর্মসমিতির বর্ষীয়ান সদস্যই উপাচার্যের ভার সামলাবেন। সেই মতোই সঞ্জয়কুমার মল্লিকের পরে এই পদে এলেন অরবিন্দ মণ্ডল।

সঞ্জয়কুমার মল্লিকের ২ বছরের অধ্যক্ষের মেয়াদ শেষ হয়ে গিয়েছে গত ২৫ মে। তিনি আর কর্মসমিতির সদস্যপদে নেই। এই মুহূর্তে কর্মসমিতির বর্ষীয়ান সদস্য হলেন পল্লি সংগঠন বিভাগের অধ্যক্ষ অরবিন্দ মণ্ডল। তাই বিশ্বভারতীর নতুন ভারপ্রাপ্ত উপাচার্য হলেন তিনিই। ইতিমধ্যেই এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কর্মসচিব অশোক মাহাতো।

আরও পড়ুন: Sandakphu Kangchenjunga Death: বিষাদের 'পাহাড়'! বন্ধুদের সঙ্গে ঘুরতে গিয়ে চিরঘুমে যুবক, ট্রেকিংয়ে গিয়ে ফেরা হল না অভিযাত্রীর...

অর্থাৎ, ৬ মাসের মাথায় ফের উপাচার্য বদল বিশ্বভারতীতে। প্রসঙ্গত, লোকসভা নির্বাচন চলছে। বিশ্বভারতীর আচার্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নির্বাচনী আবহে তাই নতুন করে স্থায়ী উপাচার্য নিয়োগ করেনি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক৷ সেজন্যই ভারপ্রাপ্ত উপাচার্য দিয়েই চলবে বিশ্ববিদ্যালয়ের কাজকর্ম-- জানা যাচ্ছে এমনটাই।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.