Bankura Furnace Blast: বড়জোড়ার স্টিল কারখানায় ভয়ংকর দুর্ঘটনা, ফুটন্ত লোহা ছিটকে দগ্ধ ৩০ শ্রমিক

Bankura Furnace Blast: এলাকার বিধায়ক অলোক মুখোপাধ্যায় বলেন, গলিত লোহা ব্লাস্ট হয়ে যায়। এরপরই তা ছিটকে পড়ে শ্রমিকদের উপরে। তাতে আহত হয়েছেন ১৫ জন শ্রমিক। এদের মধ্যে ১০ জনকে বিবেকানন্দ হাসপাতালে নিয়ে য়াওয়া হয়েছে। দেখালাম অনেকেরই চামড়া পুড়ে গিয়েছে।

Updated By: May 30, 2023, 03:20 PM IST
Bankura Furnace Blast: বড়জোড়ার স্টিল কারখানায় ভয়ংকর দুর্ঘটনা, ফুটন্ত লোহা ছিটকে দগ্ধ ৩০ শ্রমিক

মৃত্যুঞ্জয় দাস ও চিত্তরঞ্জন দাস: বেসরকারি স্টিল কারখানার ফার্নেস বিস্ফোরণে ভয়ংকর দুর্ঘটনা বাঁকুড়ার বড়জোড়ায়। তরল লোহা ছিটকে পড়ে দগ্ধ কমপক্ষে ৩০ শ্রমিক। আহতদের ১৪ জনকে দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এদের মধ্যে ৫ জনের অবস্থা আশঙ্কাজনক। বড়জোড়ার বিডিজি স্টিল নামে একটি বেসরকারি কারখানায় ওই দুর্ঘটনা ঘটে।

আরও পড়ুন-বেপরোয়া চালক, ট্রাককে ধাক্কা মেরেও খাদে গিয়ে পড়ল বৈষ্ণোদেবীর পথে পুণ্যার্থী বোঝাই বাস

এদিকে ওই দুর্ঘটনা নিয়ে  অন্য একটি তত্বও উঠে আসছে। কারখানার শ্রমিকরা ফার্নেস বিস্ফোরণের কথা বলেলেও কারখানা কর্তৃপক্ষের দাবি, ফার্নেস থেকে গলিত লোহা যখন ক্রেনে কাস্টিং মেশিনে নিযে যাওয়া হচ্ছিল সেইসময় ক্রেনের তার ছিঁড়ে কন্টেনোর পড়ে যায়। সেই লোহা ছিটকে এসে পড়ে শ্রমিকদের উপরে। তাতেই পুড়ে যান শ্রমিকরা। 

বড়জোড়ায় একাধিক এই ধরনের স্টিল কারখানা রয়েছে। এই প্রথম এই ধরনের দুর্ঘটনা নয়। আগেও এই ধরনের দুর্ঘটনা ঘটেছে। শ্রমিকদের দাবি, তাদের নিরাপত্তার জন্য নুন্যতম ব্যবস্থা নেই। শ্রমিক ইউনিয়নগুলির বাদি, হেলমেট, গ্লাভস, জুতো পর্যাপ্ত নয়। রক্ষণাবেক্ষণের বিষয়টিও ঠিকঠাক দেখা হয় না।  

এলাকার বিধায়ক অলোক মুখোপাধ্যায় বলেন, গলিত লোহা ব্লাস্ট হয়ে যায়। এরপরই তা ছিটকে পড়ে শ্রমিকদের উপরে। তাতে আহত হয়েছেন ১৫ জন শ্রমিক। এদের মধ্যে ১০ জনকে বিবেকানন্দ হাসপাতালে নিয়ে য়াওয়া হয়েছে। দেখালাম অনেকেরই চামড়া পুড়ে গিয়েছে। তাদের অবস্থা খুব একটা ভালো নয়। খুবই দুঃখজনবক ঘটনা। শ্রমিকদের নিরাপত্তা নিয়ে বারবার বলা হয়েছে।

এলাকার সিপিএম নেতা সুজয় চৌধুরী বলেন, একটি ফার্নেস ব্লাস্ট হয়েছে। যতটা খবর পাচ্ছি তাতে ১২ জন গুরুতর আহত। কতজন মারা যাবে তা এখনই বোঝা যাচ্ছে না। এনিয়ে অবিলম্বে ব্যবস্থা নিতে হবে কারখানা কর্তৃপক্ষকে। প্রশাসনকেও এনিয়ে তত্পর হতে হবে। এরকম ঘটনা যাতে আর না হয় তার ব্যবস্থা করতে হবে কারখানা কর্তৃপক্ষকে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

https://play.google.com/store/apps/details?id=com.zee24ghanta.news

.