Atal Setu: অপেক্ষার অবসান, চালু হচ্ছে বাংলা-সিকিম সংযোগকারী অটল সেতু

 পশ্চিমবঙ্গ থেকে সিকিম পর্যন্ত তৈরি হয়েছে ১ হাজার ১২৩ কিলোমিটার লম্বা অটল সেতু।  খরচ পড়েছে আনুমানিক ৫৬ কোটি টাকা। 

Updated By: Nov 4, 2022, 11:16 AM IST
Atal Setu: অপেক্ষার অবসান, চালু হচ্ছে বাংলা-সিকিম সংযোগকারী অটল সেতু
নিজস্ব চিত্র

নারায়ণ সিংহ রায়: সম্ভবত এই সপ্তাহেই চালু হতে চলেছে পশ্চিমবঙ্গ ও সিকিমের মধ্যে সংযোগকারী অটল সেতু। প্রায় দেড় কিলোমিটার দীর্ঘ এই সেতু শুরু হয়েছে কালিম্পং থেকে। শেষ হয়েছে সিকিমে।  রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু গ্যাংটক থেকে ভার্চুয়ালি সেতুটির উদ্বোধন করবেন। 

তিস্তাবাজার হয়ে কালিম্পংয়ের ১০ নম্বর জাতীয় সড়ক ধরে রংপু নদীর ওপর পুরনো ব্রিজ ধরে সিকিম পৌঁছনোই হোক বা উল্টো পথ ধরে শিলিগুড়ি আসা। ব্রিজ সরু হওয়ায় দীর্ঘদিন ধরে নাজেহাল হয়ে যাচ্ছিলেন মানুষজন। সেনার গাড়িও আটকে থাকছিল ঘণ্টার পর ঘণ্টা। অবশেষে এবার যন্ত্রণার অবসান হতে চলেছে। পশ্চিমবঙ্গ থেকে সিকিম পর্যন্ত তৈরি হয়েছে ১ হাজার ১২৩ কিলোমিটার লম্বা অটল সেতু। তিস্তা নদীর পাশ ঘেঁষে রংপু নদীর ওপর দিয়ে এই সেতু যুক্ত করেছে পশ্চিমবঙ্গের রংপু ও সিকিমের রংপুকে। এই সপ্তাহেই সম্ভবত সেতুটির উদ্বোধন হবে। 

সেতু তৈরি শুরু হয় ২০১৭-য়। নির্মাণ কাজ ২০২০-তে শেষ হওয়ার কথা থাকলেও করোনায় আটকে পড়ে কাজ। এই বছর শেষ হয়েছে সেতুর কাজ। খরচ পড়েছে আনুমানিক ৫৬ কোটি টাকা। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু গ্যাংটক থেকে ভার্চুয়ালি সেতুটির উদ্বোধন করবেন। প্রশাসনের আশা, এই সেতু নিত্যদিনের যানজট থেকে মানুষকে অনেকটাই নিষ্কৃতি দেবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.