৭৯তম প্রয়ান দিবসে রাজ্যজুড়ে নানা অনুষ্ঠানে রবীন্দ্রস্মরণ

এ দিন সকালে শান্তিনিকেতনে কবিগুরুর প্রয়াণ দিবসে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব।

Updated By: Aug 8, 2019, 01:27 PM IST
৭৯তম প্রয়ান দিবসে রাজ্যজুড়ে নানা অনুষ্ঠানে রবীন্দ্রস্মরণ

নিজস্ব প্রতিবেদন: আজ ২২শে শ্রাবণ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৯তম মৃত্যুবার্ষিকী। ১৩৪৮ বঙ্গাব্দে (ইংরাজীর ১৯৪১ সাল) এই দিনটিতেই কলকাতার জোড়াসাঁকোর পৈত্রিক বাসভবনে নিভে যায় ররির আলো। তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় সরকারি ও বেসরকারি ভাবে আয়োজন করা হয়েছে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের।

কবিগুরুর প্রয়াণদিবস উপলক্ষে শান্তিনিকেতনের উপাসনা গৃহে বৈদিক মন্ত্র উচ্চারণের মধ্যে দিয়ে কবিকে স্মরণ করেন আশ্রমিক ছাত্রছাত্রীরা। প্রথা মেনে রবীন্দ্রনাথের সৃষ্ট বিষাদ সঙ্গীতের মাধ্যমেই ভোরে বৈতালিক ও পরে উপাসনা গৃহে স্ত্রোত্র পাঠ, মন্ত্র পাঠ ও সঙ্গীত ভবনের পড়ুয়াদের গানের মধ্য দিয়ে কবিগুরুর প্রয়ান দিবস পালিত হচ্ছে।

এ দিন শান্তিনিকেতনে কবিগুরুর প্রয়াণ দিবসে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব। দিনভর নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বিশ্বভারতী প্রাঙ্গণে। বিকেলে রয়েছে বৃক্ষরোপণ পর্ব।

আরও পড়ুন: হাইটবার ভেঙে বিপত্তি বেলেঘাটা মেইন রোডে, শিয়ালদামুখী যান চলাচল ব্যাহত

এ দিন সকালে নিমতলা ঘাটে কলকাতা পুরসভার পক্ষ থেকে পালন করা হয় কবির প্রয়াণ দিবস। সেখানে কবির সমাধিতে শ্রদ্ধা জানন মেয়র ফিরহাদ হাকিম, চেয়ারপার্সন মালা রায়-সহ বিশিষ্ট ব্যক্তিত্বরা।

.