Amrit Bharat Station scheme: লহমায় বদলে যাবে আপনার অতি চেনা এই স্টেশন! হতে চলেছে বিশ্বমানের...

Amrit Bharat Station scheme: 'অমৃত ভারত স্টেশন যোজনা' প্রকল্পের অধীন ব্যান্ডেল রেল স্টেশনের পরিকাঠামো বদল হবে। তার ভার্চুয়াল শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ব্যান্ডেলে এই শিলান্যাস অনুষ্ঠানে উপস্থিত রাজ্যপাল সি ভি আনন্দ বোসও।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Feb 26, 2024, 01:23 PM IST
Amrit Bharat Station scheme: লহমায় বদলে যাবে আপনার অতি চেনা এই স্টেশন! হতে চলেছে বিশ্বমানের...
প্রতীকী ছবি।

বিধান সরকার: আর চিনতেই পারবেন না হয়তো আপনার অতি চেনা ঐতিহ্যবাহী এই স্টেশনকে। লহমায় বদলে যাবে সে। কোন স্টেশন বলুন তো? ব্যান্ডেল। 'অমৃত ভারত স্টেশন যোজনা' প্রকল্পের অধীন ব্যান্ডেল রেল স্টেশনের পরিকাঠামোর আমূল বদল ঘটবে।

আরও পড়ুন: Canning: বন্ধুরা তাঁকে বাঘের মুখ থেকে ফেরাতে পারলেও মৃত্যুর মুখ থেকে ফেরাতে পারলেন না!

এজন্য একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তখনই এর ভার্চুয়াল শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ব্যান্ডেলে আয়োজিত এই শিলান্যাস অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যপাল সি ভি আনন্দ বোসও। 

ব্যান্ডেল স্টেশনকে বিশ্বমানের করা হবে। খরচ হবে ৩০৭ কোটি টাকা। অত্যাধুনিক স্টেশন বানানো হবে ব্যান্ডেল স্টেশনকে। এর আগে ভারতে সবচেয়ে বড় নন ইন্টারলকিংয়ের কাজও এখানেই সম্পন্ন হয়েছে। ব্যান্ডেল-সহ মোট ১৭ টি স্টেশনের পরিকাঠামো বদল হবে এই প্রকল্পের অধীনে। ৫৫৪ টি স্টেশনে রোড ওভারব্রিজ ও আন্ডারপাস তৈরি হবে। দেশের ২১৩৯ টি স্টেশনে এই অনুষ্ঠান হবে এক সঙ্গে।

ব্যান্ডেল স্টেশনের সামনে শরৎ ইনস্টিটিউটে তৈরি হয়েছে অনুষ্ঠানমঞ্চ। জায়ান্ট স্ক্রিন লাগানো হয়েছে প্রধানমন্ত্রীর ভার্চুয়াল উদ্বোধন সরাসরি সম্পচারের জন্য। রাজ্যপাল আসার জন্য নিরাপত্তাও জোরদার করা হয়েছে। রাজ্যপাল স্পেশাল ট্রেনে হাওড়া থেকে ব্যান্ডেল স্টেশন। সেখান থেকে পায়ে হেঁটে তিনি পৌঁছবেন অনুষ্ঠানস্থলে।

আরও পড়ুন: Ram Lalla: এক মাসে কত ভক্তকে আশীর্বাদ করলেন রামলালা, কত প্রণামীই-বা পেলেন? আশ্চর্য অভিজ্ঞতা রামমন্দিরের...

গোটা দেশে ছোট বড় মিলিয়ে ২৮টি স্টেশনের নতুন করে শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগেই জানা গিয়েছিল, এর মধ্যে পশ্চিমবঙ্গের জন্য রয়েছে বড় ঘোষণা। বাংলা জুড়ে প্রধানমন্ত্রীর অমৃত ভারত স্কিমে রয়েছে মোট ১৭টি স্টেশন। গোটা দেশে ২৮টি স্টেশনের নতুন করে শিলান্যাসের জন্য ৭০৪ কোটি টাকা খরচ করছে ভারতীয় রেল। শুধু বাংলা-ই পাচ্ছে ৫৪৪ কোটি টাকা। ব্যান্ডেল ছাড়া আরও যে ১৬টি স্টেশন অমৃত ভারত স্কিমের আওতায় সংস্কার হবে সেগুলির মধ্যে থাকছে-- পানাগড়, ধুলিয়ান গঙ্গা, জঙ্গিপুর রোড, বালি, চন্দননগর, ডানকুনি, খাগরাঘাট রোড, সাঁইথিয়া, বনগাঁ, বারাসত, দমদম জংশন, গেদে, কল্যাণী, মধ্যমগ্রাম, নৈহাটি, সোনারপুর।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.