Bankura: রাতারাতি পুকুর ভরাট, অভিযোগ পেয়ে এলাকায় ভূমি সংস্কার দফতর

স্থানীয় সূত্রে জানা গিয়েছে বাঁকুড়ার কোতুলপুর ব্লকের বাগরোল এলাকায় দীর্ঘদিন ধরেই একটি পুকুর রয়েছে। বেশ কিছু বছর আগে পুকুরের বড় অংশ বিক্রি হয়ে যায়। তাঁর অভিযোগ পুকুরের একটা বড় অংশ কিনে মুজিবর রহমান খান নামের এক ব্যাক্তি তা ভরাট করে দিয়েছেন। একই অভিযোগে সরব হয় বাগরোল গ্রামের মানুষও। 

Updated By: Jan 12, 2024, 02:38 PM IST
Bankura: রাতারাতি পুকুর ভরাট, অভিযোগ পেয়ে এলাকায় ভূমি সংস্কার দফতর
নিজস্ব চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পুকুর ভরাট করে রাতারাতি জমি সমান করে দিল মালিকপক্ষ। অভিযোগ পেতেই ঘটনাস্থলে ভূমি সংস্কার দফতর, অবিলম্বে ফের পুকুর খোঁড়ার নির্দেশ।

ছিল পুকুর, হয়ে গেল সমান জমি। বাঁকুড়ার কোতুলপুর ব্লকের বাগরোল গ্রামের এমন ঘটনায় হতবাক এলাকার মানুষ। পুকুর মালিকদের একাংশের অভিযোগ পেতেই অবশ্য নড়েচড়ে বসেছে ভূমি সংস্কার দফতর। ঘটনাস্থল খতিয়ে দেখে দ্রুত ওই এলাকায় পুনরায় পুকুর খননের নির্দেশ দিয়েছে ভূমি সংস্কার দফতর।

আরও পড়ুন: Swami Vivekananda Jayanti 2024 | National Youth Day 2024: বর্ণাঢ্য শোভাযাত্রা থেকে ম্যারাথন, জেলায় জেলায় সাড়ম্বরে পালিত স্বামীজীর জন্মদিন-যুব দিবস...

স্থানীয় সূত্রে জানা গিয়েছে বাঁকুড়ার কোতুলপুর ব্লকের বাগরোল এলাকায় দীর্ঘদিন ধরেই একটি পুকুর রয়েছে। নথিপত্র অনুযায়ী ওই পুকুরের জমির পরিমাণ ৩ একর ২০ শতক। বড়সড় আকারের এই পুকুর শুধু এলাকার মানুষের দৈনন্দিন কাজে ব্যবহার হয় তাই নয় পাশাপাশি এই পুকুরের জল ব্যবহার করা হত এলাকার বিস্তীর্ণ কৃষিজমিতে সেচের কাজেও।

বেশ কিছু বছর আগে পুকুরের বড় অংশ বিক্রি হয়ে যায়। সামান্য বাকি অংশ থেকে যায় আগের মালিকের হাতেই। সম্প্রতি স্থানীয়রা দেখেন বাইরে থেকে মাটি এনে রাতারাতি ভরাট করে পুকুরের জমি সমান করে ফেলা হয়েছে। বিষয়টি জানাজানি হতেই পুকুরের সামান্য অংশের মালিক নিতাই চন্দ্র রায় স্থানীয় গ্রাম পঞ্চায়েত ও ভূমি সংস্কার দফতর সহ বিভিন্ন সরকারি দফতরে অভিযোগ জানান।

আরও পড়ুন: Jalpaiguri: 'আতপ চাল খাওয়া যায় না' বাধ্য হয়ে রেশনের চাল বিক্রি উপভোক্তাদের

তাঁর অভিযোগ পুকুরের একটা বড় অংশ কিনে মুজিবর রহমান খান নামের এক ব্যাক্তি তা ভরাট করে দিয়েছেন। একই অভিযোগে সরব হয় বাগরোল গ্রামের মানুষও।  

অভিযোগ পেতেই নড়েচড়ে বসে ভূমি সংস্কার দফতর। ঘটনাস্থলে গিয়ে সরেজমিনে দেখে অভিযোগ কার্যত স্বীকার করে নেন ভূমি সংস্কার দফতরের আধিকারিকরা।

ভূমি সংস্কার দফতরের দাবী দ্রুত ওই এলাকায় পুকুর খননের জন্য অভিযুক্তকে নির্দেশ দেওয়া হবে। অভিযুক্ত পুকুর মালিকের দাবী তিনি পুকুর ভরাট করেননি। নথিপথে জায়গাটি পুকুর বলে উল্লেখ থাকলেও তিনি  যখন এই জায়গাটি কেনেন সেখানে পুকুরের অস্তিত্ব ছিলনা।

তাঁর পাল্টা অভিযোগ পুকুরের অপর মালিকের অন্যায় ভাবে দাবী করা টাকা না দেওয়াতেই এখন মিথ্যা অভিযোগ করা হচ্ছে। এলাকার মানুষ চাইছেন দুই মালিকের মধ্যে অভিযোগ পাল্টা অভিযোগ নয়, অবিলম্বে তাঁদের ব্যাবহারের পুকুর ফের আগের অবস্থায় ফিরিয়ে দেওয়া হোক।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.