রাষ্ট্রদ্রোহের দায়ে অভিযুক্তরা আশ্রয় নিয়েছে, সিকিম সরকারকে চিঠি রাজ্যের

Updated By: Sep 1, 2017, 08:31 PM IST

ওয়েব ডেস্ক : পুলিসি হানায় ভেস্তে গেল বিমল গুরুংয়ের বৈঠক। পালিয়ে গেলেন গুরুং। বিনয় তামাংকে বহিষ্কারের জন্য আজ সিকিমের নামচিতে বৈঠক ডাকেন গুরুং। পুলিস সেখান থেকে মোর্চার কেন্দ্রীয় কমিটির ৯ সদস্য-সহ ১৪ জনকে গ্রেফতার করেছে। বিমল গুরুং, রোশন গিরির বিরুদ্ধে জারি হয়েছে লুক আউট নোটিস।

বনধ তোলার ঘোষণার পরই, বৃহস্পতিবার রাতে মোর্চার কো-অর্ডিনেটর পদ থেকে বিনয় তামাংকে সরিয়ে দেন বিমল গুরুংরা। বিনয় তামাং-অনীত থাপাকে দল থেকে বহিষ্কারের জন্য শুক্রবার বৈঠকে বসেন গুরুং অনুগামী মোর্চার কেন্দ্রীয় কমিটির সদস্যরা। পুলিসের কাছে খবর ছিল, বাংলা এবং সিকিমের সীমানায় জোড়থাং সংলগ্ন এলাকায় লুকিয়ে আছেন বিমল গুরুং। সেইমতো, এ দিন মাঝিটাড়ে তল্লাসি চালায় পুলিস। জানা যায়, সিকিমের নামচিতে একটি রিসর্টে বৈঠকে বসেছেন গুরুংরা।

সিকিমের মুখ্যমন্ত্রী পবন কুমার চামলিঙের এক ঘনিষ্ঠ ব্যক্তির মালিকানাধীন নামচির রিসর্টে বৈঠকে বসেন গুরুং অনুগামী মোর্চার কেন্দ্রীয় কমিটির সদস্যরা। সিকিম পুলিসকে সঙ্গে নিয়ে ওই রিসর্টে হানা দেন রাজ্য পুলিসের কমান্ডোরা। মোর্চার কেন্দ্রীয় কমিটির ৯ সদস্য-সহ ১৪ জনকে রিসর্ট থেকে গ্রেফতার করে পুলিস। গ্রেফতার হন মোর্চার কেন্দ্রীয় কমিটির অন্যতম নেত্রী সাবিত্রী রাই। তবে, পালিয়ে যান বিমল গুরুং ও প্রকাশ গুরুং। বিমল গুরুং, রোশন গিরি, প্রকাশ গুরুংয়ের বিরুদ্ধে লুক আউট নোটিস জারি করেছে CID।

UAPA-তে মামলা তো ছিলই। লুক আউট নোটিশ জারি হওয়ার পর আরও সমস্যায় বিমল গুরুংরা। রোশন গিরির দাবি, তাঁরা গণতান্ত্রিক পদ্ধতিতে আন্দোলন করছেন। তাই, লুকআউট নোটিশ তাঁদের বিরুদ্ধে জারি করা যায় না। বিমল গুরুং সিকিমে লুকিয়ে আছেন বলে খোদ বিনয় তামাংই জানিয়েছেন। পুলিসের কাছেও তেমনই খবর। এদিন সিকিম সরকারকে চিঠি দিয়েছে রাজ্য। বলা হয়েছে, রাষ্ট্রদ্রোহের দায়ে অভিযুক্তরা সিকিমে আশ্রয় নিয়েছেন। এঁদের সম্পর্কে পশ্চিমবঙ্গকে তথ্য দিক সিকিম।

অন্যদিকে, বিমল গুরুংরা বিনয় তামাংকে দল থেকে বহিষ্কারের কথা বললেও বিনয় তামাং ২৪ ঘণ্টাকে জানিয়েছেন তিনি অন্য দল গড়বেন না। তিনি বলছেন, বিমল গুরুং, রোশন গিরিরা তাঁকে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নিলে তা পদ্ধতি মেনে হতে হবে। কেন্দ্রীয় কমিটির সংখ্যাগরিষ্ঠ সদস্যের অনুমোদন ছাড়া বহিষ্কার করা হলে তিনি তা মানবেন না। প্রয়োজনে আইনের দ্বারস্থ হবেন। বিনয় জানান, নতুন দল গড়ছেন না। মোর্চাতেই আছেন। মোর্চাতেই থাকবেন। 

আরও পড়ুন, জেলের মধ্যে 'ধর্ষক বাবা'র কীর্তি ফাঁস!

.