Bengal Weather Today: কেমন থাকবে ২১-এর আবহাওয়া? দেখে নিন এক ঝলকে

Bengal Weather Today: উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ বেশ কিছুটা বাড়বে। দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে। আংশিক মেঘলা আকাশ থাকবে কলকাতা শহরে। 

Updated By: Jul 21, 2023, 09:32 AM IST
Bengal Weather Today: কেমন থাকবে ২১-এর আবহাওয়া? দেখে নিন এক ঝলকে

অয়ন ঘোষাল: বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে আজ। অনেকটা পাসিং সাওয়ার রেইন হবে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। রাজ্য জুড়ে আংশিক মেঘলা আকাশ থাকবে।

সিস্টেম

মৌসুমী অক্ষরেখা জয়সালমীর, কোটা, গুনা, সাতনা, পেন্ড্রারোড, এরপর ওড়িশা উপকূলের নিম্নচাপের এর উপর দিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত। ২৪ জুলাই সোমবার নতুন করে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে বঙ্গোপসাগরে। উত্তর-পশ্চিম  বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ওড়িশা উপকূল সংলগ্ন এলাকায় রয়েছে। দক্ষিণ ওড়িশা, উত্তর অন্ধপ্রদেশ সংলগ্ন উপকূলে এর প্রভাব থাকবে। এই নিম্নচাপ ওড়িশার দিকে এগোবে। ঘুর্নাবর্ত রয়েছে ছত্রিশগড় ও মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায়।

২১ এর আবহাওয়া

উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ বেশ কিছুটা বাড়বে। দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে উপরের দিকের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গে শুক্রবার একুশে জুলাই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলায় বৃষ্টির পরিমাণ একটু বেশি হবে বলে অনুমান আবহাওয়াবিদদের। বর্ষাকালের স্বাভাবিক পরিবেশ বজায় থাকবে।আজ একুশে জুলাই বৃষ্টির পূর্বাভাস রাজ্যে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

আরও পড়ুন: Tribal Woman Assaulted: ডাইনি অপবাদ দিয়ে প্রৌঢ়ার উপরে নারকীয় অত্যাচার, বেধড়ক মার-মাথায় চলল ব্লেড.....

দক্ষিণবঙ্গ

দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় অস্বস্তি হবে। আপাতত তাপমাত্রার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হবে না।

দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি। বেশকিছু জেলাতে ৫০ শতাংশের বেশি ঘাটতি রয়েছে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর। আগামী পাঁচ থেকে সাত দিন বৃষ্টির পরিমাণ খুব বেশি হবে না, ঘাটতি মেটার সম্ভাবনা আপাতত নেই।

উত্তরবঙ্গ

আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে। উপরের পাঁচ জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে।  আপাতত তাপমাত্রার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। ভারী বৃষ্টির সম্ভাবনা এখনই নেই।

আরও পড়ুন: TMC Shahid Diwas 2023: অনুব্রত নেই; বাসের সংখ্যা তলানিতে, ট্রেনেই ধর্মতলামুখী তৃণমূল সমর্থকরা

কলকাতা

আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে। বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতা শহরে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৮ থেকে ৮৮ শতাংশ।

ভিন রাজ্যে

আগামী কয়েক দিন ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা কোঙ্কন ও গোয়া, উত্তরাখন্ড, রাজস্থান, বিদর্ভ, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, সৌরাষ্ট্র, কচ্ছ, তেলেঙ্গানা, কর্ণাটক, উড়িষ্যা ও গুজরাট রাজ্যে।

আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে জম্মু-কাশ্মীর, রাজস্থান, উত্তরাখন্ড, বিদর্ভ, ছত্রিশগড়, মুম্বই, কোঙ্কন, গোয়া, গুজরাট, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা, তেলেঙ্গানা ও ইয়ানাম অঞ্চলে।

বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে পঞ্জাব, চন্ডিগড়, হরিয়ানা, দিল্লি, উত্তরপ্রদেশ, বিহার, ঝারখান্ড এবং দক্ষিণের অন্ধপ্রদেশের ইয়ানামে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.