Bengal Weather Today: পশ্চিমে তাপপ্রবাহ, পূর্বে বৃষ্টি; কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

Bengal Weather Today: মৎস্যজীবীদের জন্য শুধুমাত্র সতর্কবার্তা রয়েছে। রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। রবিবার উপকূলে মেঘলা আকাশ, হালকা বাতাস এবং হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়া জেলায়।

Updated By: May 14, 2023, 09:40 AM IST
Bengal Weather Today: পশ্চিমে তাপপ্রবাহ, পূর্বে বৃষ্টি; কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

অয়ন ঘোষাল: রবিবার উপকূলে মেঘলা আকাশ বৃষ্টির পূর্বাভাস। আংশিক মেঘলা আকাশ থাকবে বাকি জেলায়। আগামীকাল থেকে ফের তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

মোকা আপডেট

শক্তি বাড়িয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে সুপার সাইক্লোনে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় মোকা। রবিবার ভোরে এর গতিবেগ ছিল প্রতি ঘন্টায় ২৪০ কিলোমিটার। ঘূর্ণিঝড় মোকা উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। চরম শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে ১৪ মে রবিবার দুপুরে মায়ানমারের সিতওয়ে (Sittwe) বন্দরের কাছাকাছি এটি ল্যান্ডফল করবে।  এটি চরম শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে থাকবে গতিবেগ ২১০ কিলোমিটার প্রতি ঘন্টায় আছড়ে পড়বে। বাংলাদেশের কক্সবাজার ও মায়ানমারের উত্তর উপকূলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা।

রাজ্যে প্রভাব

মৎস্যজীবীদের জন্য শুধুমাত্র সতর্কবার্তা রয়েছে। রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর।

রবিবার উপকূলে মেঘলা আকাশ, হালকা বাতাস এবং হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়া জেলায়।

আরও পড়ুন: Murshidabad News: হাড়হিম করা ঘটনা, স্বামীকে খুন করে ঘরের মেঝেতে পুঁতে রাখল স্ত্রী-মেয়ে

কাল থেকে তাপপ্রবাহ

সোমবার থেকে একদিকে তাপপ্রবাহ অন্যদিকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি। পশ্চিমের জেলাগুলিতে ফের তাপপ্রবাহ এবং উপকূল ও পূর্ব দিকের জেলাতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সোমবার তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায়। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, নদিয়া এবং মুর্শিদাবাদে।

মঙ্গলবার তাপপ্রবাহ আরও কিছুটা বাড়বে। পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। এদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, নদিয়া এবং মুর্শিদাবাদ জেলায়।

আরও পড়ুন: Kshirgram Jogadya Temple: হনুমানই পাতাল থেকে দেবীকে নিয়ে এসেছিলেন বাংলার এই গ্রামে...

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গের সব জেলাতেই সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং এবং কালিম্পং জেলায় হালকা বৃষ্টি হবে। বৃষ্টির পরিমাণ বাড়বে সোমবার থেকে। মালদা ও দুই দিনাজপুরেও বৃষ্টি হবে।

কলকাতা

আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। আজকেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। কাল থেকে তাপমাত্রা বাড়বে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫০ থেকে ৮৪ শতাংশ।

.