Bengal Weather Today: মকর সংক্রান্তিতে আরও নামল তাপমাত্রা, বিকেলের পর থেকে উধাও শীত?

Bengal Weather Today: রাতের তাপমাত্রা আগামী ৭২ ঘন্টায় ১৩ এর ঘর থেকে লাফিয়ে বেড়ে ১৭ এর ঘরে পৌঁছাতে পারে। তবে মেঘলা আকাশ এবং বৃষ্টির জেরে সেইভাবে দিনের তাপমাত্রা বাড়তে পারবে না ১৬, ১৭, ১৮ এবং ১৯ তারিখে। আজও ঘন কুয়াশার সতর্কতা বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে। বাকি জেলাতে হালকা থেকে মাঝারি কুয়াশা হবে খুব সকালে। 

Updated By: Jan 16, 2024, 07:56 AM IST
Bengal Weather Today: মকর সংক্রান্তিতে আরও নামল তাপমাত্রা, বিকেলের পর থেকে উধাও শীত?

অয়ন ঘোষাল: সারাদিন কুয়াশা ও মেঘলা আকাশের হাত ধরে মকর সংক্রান্তির দিন কলকাতায় দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নেমে গিয়েছিল। কাল রাতের তাপমাত্রাও নেমে গিয়েছে ১৩-এর ঘরে। এই পরিস্থিতির পরিবর্তন ঘটতে চলেছে আজ বিকেলের পর থেকে। ঝাড়খণ্ড সীমান্ত লাগোয়া পশ্চিমী ঝঞ্ঝা এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগর এলাকায় শ্রীলঙ্কার কাছে উচ্চ চাপ বলয়ের জেরে তৈরি হতে চলা ঘূর্ণাবর্তর কারণে অন্তত ২০ জানুয়ারি পর্যন্ত রাজ্যে প্রবেশ করতে পারবে না উত্তর পশ্চিম ভারতের কনকনে ঠাণ্ডা হাওয়া।

ফলে রাতের তাপমাত্রা আগামী ৭২ ঘন্টায় ১৩ এর ঘর থেকে লাফিয়ে বেড়ে ১৭ এর ঘরে পৌঁছাতে পারে। তবে মেঘলা আকাশ এবং বৃষ্টির জেরে সেইভাবে দিনের তাপমাত্রা বাড়তে পারবে না ১৬, ১৭, ১৮ এবং ১৯ তারিখে। ২০ জানুয়ারি বিকেলের পর এই সিস্টেমগুলির প্রভাব কেটে যাবে। তবে তারপর শীতের কামব্যাক হবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

দক্ষিণবঙ্গ

আজও ঘন কুয়াশার সতর্কতা বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে। বাকি জেলাতে হালকা থেকে মাঝারি কুয়াশা হবে খুব সকালে। আজ বিকেল থেকে ফের আবহাওয়ার পরিবর্তন। মেঘলা আকাশের সম্ভাবনা। বাড়বে তাপমাত্রা। ২-৩ দিনে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। আজ, বুধবার ও বৃহস্পতিবার হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

আরও পড়ুন: Saayoni Ghosh: শোকে পাথর স্বজনহারা সায়নী...

আজ মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। কাল বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি এবং নদীয়া জেলাতে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।

পরশু বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গ

বিহার সংলগ্ন উত্তরবঙ্গের জেলায় আজও সকালে ঘন কুয়াশার সতর্কতা। বিহার সংলগ্ন কিছু অংশে কোল্ড ডে পরিস্থিতি তৈরি হতে পারে। ঘন কুয়াশার সতর্কতা মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে সবথেকে বেশি। এছাড়াও দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহারে ঘন কুয়াশার দাপট দেখা যাবে। দৃশ্যমানতা ২০০ মিটারের নিচে নেমে যাওয়ার আশঙ্কা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ফের বৃষ্টির আশঙ্কা রাজ্যের পার্বত্য এলাকায়।

আরও পড়ুন: Ram Mandir | Ayodhya: লুকসান থেকে অযোধ্যা, সাইকেল চালিয়েই রামমন্দির দর্শন নাগরাকাটার যুবকের!

আজ মঙ্গলবার দার্জিলিং ও কালিম্পং এ হালকা বৃষ্টির সম্ভাবনা। বুধ ও বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতা

 শীতের দ্বিতীয় ইনিংস আজ বিকেলে শেষ হচ্ছে। এরপর অন্তত আগামী ১৯ জানুয়ারি পর্যন্ত রাতের তাপমাত্রা বাড়তে বাড়তে ১৩-এর ঘর থেকে ফের ১৭-এর ঘরে পৌঁছাবে। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। এর মধ্যে বৃহস্পতিবার দিনের বিভিন্ন সময়ে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা বেশি।

পরিসংখ্যান

কলকাতায় রাতের তাপমাত্রা ১৩.৯ থেকে সামান্য কমে ১৩.৬ ডিগ্রি। গতকাল দিনের তাপমাত্রা ২২.১ থেকে কমে ২০.২ ডিগ্রি। যা এই সময়ের স্বাভাবিক তাপমাত্রার থেকে ৫ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ দিনে ৯৬ শতাংশ এবং রাতে ৫৯ শতাংশ।

দেশ

সিভিয়ার কোল্ড ডে পরিস্থিতি বিহারে। পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লিতে চরম শৈত্য প্রবাহের সতর্কবার্তা। আজ শৈত্য প্রবাহের সতর্কবার্তা উত্তর প্রদেশ ও রাজস্থানের কিছু অংশে।

নতুন করে আসছে পশ্চিমী ঝঞ্ঝা। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার এর মধ্যে উত্তর পশ্চিমের পার্বত্য এলাকাতে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। ১৬ থেকে ১৮ জানুয়ারি অর্থাৎ মঙ্গলবার থেকে বৃহস্পতিবার জম্মু-কাশ্মীর, মোজাফফরাবাদ, লাদাখ, হিমাচল প্রদেশে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.