Bengal Weather Update: সামান্য কমল রাতের তাপমাত্রা, বজায় থাকবে শীতের আমেজ

Bengal Weather Update: কলকাতায় সকালে সামান্য কুয়াশা থাকলেও পরে পরিষ্কার আকাশ দেখা যাবে। তাপমাত্রা সামান্য কমেছে শহরে। রাজ্যের বাকি অংশের ক্ষেত্রে উত্তরবঙ্গে দার্জিলিং-এর পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা কুয়াশা হতে পারে। 

Updated By: Dec 20, 2022, 09:40 AM IST
Bengal Weather Update: সামান্য কমল রাতের তাপমাত্রা, বজায় থাকবে শীতের আমেজ

অয়ন ঘোষাল: সামান্য কমল রাতের তাপমাত্রা । বৃহষ্পতিবারের পর আরও কিছুটা কমার পূর্বাভাস রয়েছে। শীতের আমেজ বজায় থাকবে বলে জানা গিয়েছে। তাপমাত্রা স্বাভাবিক অথবা তার কাছাকাছি থাকবে। উত্তরবঙ্গে মাঝারি কুয়াশা দেখা যেতে পারে। দার্জিলিঙে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতায় সকালে সামান্য কুয়াশা থাকলেও পরে পরিষ্কার আকাশ দেখা যাবে। তাপমাত্রা সামান্য কমেছে শহরে। আপাতত শীতের আমেজ থাকবে বলে জানা গিয়েছে।

সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৮ ডিগ্রি থেকে কমে ১৫.৮ ডিগ্রি হয়েছে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি থেকে সামান্য বেড়ে ২৬.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৪ থেকে ৯৪ শতাংশ।

রাজ্যের বাকি অংশের ক্ষেত্রে উত্তরবঙ্গে দার্জিলিং-এর পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘন্টায় অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত এই বৃষ্টি হতে পারে। এছাড়া রাজ্যের আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। পার্বত্য এলাকা এবং সংলগ্ন এলাকায় আগামী কয়েক দিন কুয়াশার সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের উপরের দিকে জেলাগুলিতে।

দক্ষিণবঙ্গের উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা কুয়াশা হতে পারে। যদিও পরিষ্কার আকাশ থাকবে। দিন এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক অথবা তার নিচে থাকায় শীতের আমেজ থাকবে দিনভর। পশ্চিমের জেলাগুলিতে ১০ ডিগ্রী অথবা তার নিচে নামতে পারে তাপমাত্রা। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে জাঁকিয়ে শীতের পরিস্থিতি তৈরি হবে বলে জানা গিয়ছে।

আরও পড়ুন: Guskara: সরকারি ঘর দখল করে দলীয় কার্যালয়, অভিযুক্ত শাসকদলের শ্রমিক সংগঠন

দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হবে। দক্ষিণ বঙ্গোপসাগর এবং ভারত মহাসাগর এলাকায় অবস্থান করছে এই নিম্নচাপ। এই নিম্নচাপ আরও পশ্চিম দিকে সরে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করবে শ্রীলঙ্কা উপকূলে। আগামী ২৪ ঘন্টায় এটি আরো শক্তিশালী হয়ে শ্রীলঙ্কা উপকূলের কাছাকাছি যাবে। তামিলনাড়ু উপকূল সংলগ্ন এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। কুড়ি থেকে বাইশে ডিসেম্বর তামিলনাড়ু উপকূলে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

আরও পড়ুন: দাম্পত্য কলহ সমাধানের টোপ,আত্মহত্যা ধর্ষিতা গৃহবধূর; অভিযুক্ত সাধু

উত্তর-পশ্চিম ভারতে কার্যত শৈত্য প্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। মাইনাস তাপমাত্রা চলছে জম্মু-কাশ্মীর এবং সংলগ্ন এলাকায়। শৈত্য প্রবাহ চলবে আরও কয়েকদিন। পঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ এবং উত্তর রাজস্থানের কিছু অংশে লাগাতার শৈত্য প্রবাহের সতর্কতা রয়েছে। এই জেলাগুলির সংলগ্ন এলাকাতেও শৈত্য প্রবাহের পরিস্থিতি থাকবে।

আগামী কয়েকদিনের মহারাষ্ট্র, গুজরাত এবং মধ্যপ্রদেশে তাপমাত্রা আরও কমতে পারে। দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা কমতে পারে বলে অনুমান করা হচ্ছে। আগামী দু’দিন ঘন কুয়াশা হবে পঞ্জাব ও হিমাচল প্রদেশে। ঘন কুয়াশা থাকবে দিল্লি, হরিয়ানা সহ উত্তর-পশ্চিম ভারতের সমতলের অংশে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.