Bengal Weather: ১২৩ বছরের উষ্ণতম অগস্ট, দিনভর বৃষ্টিতেও কাটবে না অস্বস্তি!

Bengal Weather: একদিনে ৬২ মিলিমিটার বৃষ্টিতে কিছুটা ঘাটতি মেটার পথে কলকাতা। তবে বাতাসে ১০০ শতাংশ জলীয় বাষ্প আজ দিনভর বৃষ্টির সময় টুকু বাদ দিলে ঘর্মাক্ত করে তুলবে কলকাতাকে। সেপ্টেম্বরের শুরুতেও রাতের তাপমাত্রা ২৭ এর ঘরে। দিনের তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি। ফলে আজ থেকে মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি কিছুটা বাড়লেও অস্বস্তি কাটার আশা কম।

Updated By: Sep 1, 2023, 10:13 AM IST
Bengal Weather: ১২৩ বছরের উষ্ণতম অগস্ট, দিনভর বৃষ্টিতেও কাটবে না অস্বস্তি!

Bengal Weather Today অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গে এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে। মৌসুমী অক্ষরেখা উত্তরবঙ্গের উপর। ঘূর্ণাবর্ত প্রচুর মেঘ তৈরি করেছে, যার প্রায় সবটাই দক্ষিণ বঙ্গের উপর। এর জেরে আজও বেশি বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ২৪ পরগনা,হাওড়া,পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা জেলায়। অন্যদিকে উত্তরবঙ্গে আগামী ৪ থেকে ৫ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। যেহেতু ঘূর্ণাবর্ত রয়েছে বঙ্গোপসাগরের উপর তাই দক্ষিণবঙ্গে বেশি বৃষ্টি হবে। কলকাতায় দিনের তাপমাত্রা ৩৪.৮ডিগ্রি। রাতের তাপমাত্রা ২৭.১ ডিগ্রি। রবিবার থেকে কলকাতার তাপমাত্রা কমবে। আগামী পাঁচ থেকে সাত দিন মৌসুমী বায়ু বেশি সক্রিয় থাকবে দক্ষিণবঙ্গে।

আরও পড়ুন- Horoscope Today: কর্মক্ষেত্রে বিপত্তি তুলার, আর্থিক সমস্যা ধনুর? পড়ুন রাশিফল

অগাস্ট মাসে এতো গরম!পরিসংখ্যান ঘেঁটে দেখা যাচ্ছে অগস্টে রাতে এত গরম দীর্ঘদিন পড়েনি কলকাতায়, এর কারণ দুর্বল বর্ষা। আবহবিদরা বলছেন, দেশের পাহাড়ি রাজ্য বাদে বাকি অংশের অবস্থা শোচনীয়। এমন শুকনো অগস্ট গত ১২৩ বছরে দেখেনি দেশ। বৃষ্টি কম, তাই রেকর্ড তাপমাত্রাতেও। এ বার ১২৩ বছরের উষ্ণতম অগস্টের সাক্ষীও ভারত। চলতি মরসুমে বর্ষার শুরুটা ভাল হয়নি। কেরলে যাত্রা শুরু হয় দেরিতে। ১০ শতাংশ ঘাটতি নিয়ে শেষ হয় জুন। জুলাইয়ে মারকাটারি ফর্মে ছিল বর্ষা। ১৩ শতাংশ বেশি বৃষ্টি দেশে। বন্যার কবলে পড়ে গুজরাত থেকে রাজস্থান, ওড়িশা থেকে মহারাষ্ট্র।

অগস্টের প্রথম সপ্তাহ শেষ হতে না হতেই ছবিটা বদলে যায়। একটানা বৃষ্টি হিমালয়ের কোলে থাকা রাজ্যে। বিহার, উত্তরপ্রদেশ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে কাঙ্ক্ষিত মাত্রার থেকে কম বৃষ্টি। বাকি দেশ প্রায় শুকনো। গুজরাতে ৯০ শতাংশ, রাজস্থানে ৮০ শতাংশ, কর্নাটকে ৭৪ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। দেখা যাচ্ছে, গোটা অগস্টে দেশে গড়ে মাত্র ১৬২.৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ৩৬ শতাংশ ঘাটতি। মৌসম ভবনের তথ্য বলছে, অগস্টে ১৯০১ সাল থেকে এ পর্যন্ত মাত্র ৭ বার ২০০ মিলিমিটারের কম বৃষ্টি হয়েছে দেশে। চলতি শতাব্দীতে মাত্র ৩ বার, ২০০৫, ২০০৯ ও ২০২১ সালে। কম বৃষ্টি পেয়েছে দেশ।

আরও পড়ুন- Bengal Weather: বঙ্গোপসাগরে আছড়ে পড়েছে ঘূর্ণাবর্ত, বাংলায় তুমুল বৃষ্টির আশঙ্কা?

অগস্টের প্রথম সপ্তাহের শেষে কিছুটা বদলায় ছবিটা। কিন্তু মাসের শেষে দেখা যায় ৫ থেকে ১৬ অগস্ট ও ২৭-৩১ অগস্ট, সবমিলিয়ে বিগত মাসে ১৭ দিন ব্রেক মনসুনের মেয়াদ। তার ফলে  উত্তর-পশ্চিম ভারতে গরম, শুকনো হাওয়ার দাপট বেড়েছে প্রায় গোটা দক্ষিণ বঙ্গে।  ঠিক যেমনটা হয় বর্ষার আগে। আশার কথা একটাই, সেপ্টম্বর মাসে এই ঘাটতি অনেক টাই পুষিয়ে যাবে বলে পূর্বাভাস। তাতে পুজোর প্রস্ততি বিঘ্নিত হওয়ার আশঙ্কা।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.